• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

বিশ্বে এই প্রথম: নিউইয়র্কে ধর্মীয় পোশাক নিয়ে বিল পাস

বিশ্বে এই প্রথম: নিউইয়র্কে ধর্মীয় পোশাক নিয়ে বিল পাস

অতিথি লেখক১০ এপ্রিল ২০১৯, ০১:০৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বের ইতিহাসে প্রথমবারের মতো এমন ধরনের একটি বিল পাস হয়েছে। যাতে বলা হয়েছে ধর্মীয় পোশাক পরিধানের বিপরীতে কাউকে কটূক্তি করা, বৈষম্য কিংবা হয়রানি করা অপরাধের পর্যায়ে পড়বে এবং এর জন্য আইনের অধীনে শাস্তির মুখোমুখি হতে হবে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের রাজধানী আলবেনির ক্যাপিটাল ভবনে মঙ্গলবার এই বিল ৬৩-০ ভোটে পাস হয়। এখন শুধু অঙ্গরাজ্যের গভর্নর বিলটিতে সই করলেই তা আইনে পরিণত হবে। আর ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ নিউইয়র্ক স্টেটের গভর্নর অ্যান্ডু মার্ক কুমো যে বিলটিতে খুব দ্রুতই স্বাক্ষর করবেন এই ব্যাপারে অনেকটাই আশাবাদী ‘বিশ্বাসী’ গ্রুপগুলো(রিলিজিয়াস গ্রুপ না বলে নিজেদের তারা ফেইথ গ্রুপ হিসেবে অভিহিত করেন)।

২০১৩ সাল থেকে ধর্মীয় পোশাক পরার স্বাধীনতা এবং এর জন্য বৈষম্য ও হয়রানির প্রতিবাদে নিউইয়র্ক কেন্দ্রীক কয়েকটি সংগঠন আইন প্রণয়নের জন্য সিনেটের প্রতি দাবি জানিয়ে আসছিল। কিন্তু এত দিন স্টেট সিনেট রিপালিকানদের আধিপত্য থাকায় বারবার উত্থাপন করেও এই বিল পাস করা যায়নি বলে মন্তব্য করেছেন ডেমোক্র্যাট সিনেটররা। জন লু ছাড়াও কেভিন থমাস এবং লুইস সিপুলভিডা আইন প্রণয়নের পক্ষে কাজ করেন গেছেন।

যুক্তরাষ্ট্রের সংবিধানে ধর্মীয় স্বাধীনতার কথা উল্লেখ থাকলেও এই আইন ধর্মীয় স্বাধীনতার পক্ষে নাগরিকদের আরো বেশি অধিকার দিবে এবং ধর্মীয় পোশাক পরিধানের বিপরীতে যে কোনো ধরনের বৈষম্যের বিরুদ্ধে নাগরিকদের আরো বেশি আইনগত সুবিধা দেবে।

নিউইয়র্ক অঙ্গরাজ্যে প্রায় ১০ লাখের বেশি মুসলমানদের বসবাস। এছাড়া বিপুল সংখ্যক শিখ ও ইহুদিও আছেন যারা ধর্মীয় পোশাক পরিধান করে থাকেন। হিজাব পরার জন্য ২০১১ সালে এক মুসলিম নারীর চাকরি চলে যাওয়াকে কেন্দ্র করে এই আইন প্রণয়নের উদ্যোগ নেয়া হয়। এছাড়া নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের হামলাকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবেও উল্লেখ করা হয় স্টেট সিনেটে।

এত কথা লিখার পেছনে কারণ হলো বাক স্বাধীনতা, ব্যক্তি স্বাধীনতা, ধর্মীয় স্বাধীনতা কি জিনিস এটা আমাদের দেশের পাবলিক কবে পাবে আল্লাহ জানে। যুক্তরাষ্ট্রের আইনে আপনি ধর্ম নিয়ে সমালোচনা করতে পারবেন কিন্তু কোনো ব্যক্তিকে কিছু বলতে পারবেন না। আমাদের দেশে নাটক, সিনেমায় দাঁড়ি-টুপিওয়ালা লোকদের কেমন ভিলেন হিসেবে অবিহিত করা হয়। যেন দাঁড়ি-টুপি শয়তানির প্রতীক। তথাকথিত প্রগতিবাদীরা তো রীতিমতো ইসলামোফোবিয়ায়( ইসলামভীতি বা ইসলামবিদ্বেষ বা মুসলিমবিরোধী মনোভাব) আক্রান্ত। আমি নিজেও মনে করি অবশ্যই মানুষকে যে কোনো ধর্ম বা বিশ্বাস নিয়ে সমালোচনার অধিকার দেয়া উচিত। তবে কোনোভাবেই ব্যক্তিকে তার ধর্মীয় স্বাধীনতা (বিশ্বাস/পোশাক) নিয়ে কোনো ধরনের বৈষম্য বা হয়রানি করা যাবে না। এটা নাগরিক অধিকারের পরিপন্থী ও শাস্তির আওতায় আনা উচিত। রাষ্ট্রীয়ভাবে কোনো ভাবেই ধর্মীয় পৃষ্টপোষকতা করাটাও ঠিক না। ধর্মের জন্য আলাদা মন্ত্রণালয় থাকাটাও আসলে কতটা যৌক্তিক সেটাও আমার কাছে এক বড় প্রশ্ন। যে কোনো ধরনের জাতীয় মসজিদ মন্দিরেরও বিরোধী আমি।

 

 

লেখক: সাজিদ হক সৌম্য, যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক।

ঐতিহ্যবাহী  ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন দেবে না রাজউক   

ঐতিহ্যবাহী  ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন দেবে না রাজউক  

হাইকোর্টের নির্দেশ অমান্য করে ভেঙে ফেলা পুরান ঢাকার ঐতিহ্যবাহী জাহাজবাড়ি স্থাপনায় নতুন কোনো নকশা অনুমোদন দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এ প্রসঙ্গে রাজউকের উন্নয়ন নিয়ন্ত্রণের সদস্য (যুগ্ম সচিব) আবুল কালাম আজাদ বাংলাদেশ টাইমস’কে বলেন, জাহাজবাড়ির মতো ঐতিহ্যবাহী ভবন ভেঙে খুবই খারাপ কাজ করা হয়েছে। তবে আমাদের কাছে ওয়াক্ফ প্রশাসক স্বাক্ষরিত একটি চিঠি এসেছিল। আমরা সেই চিঠি মোতাবেক ভেঙে ফেলা সেই জাহাজবাড়ির স্থাপনায় কোনো নকশা অনুমোদন দেব না।

দেশের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে রোহিঙ্গারা: প্রধানমন্ত্রী

দেশের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে রোহিঙ্গারা: প্রধানমন্ত্রী

রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসন করা না গেলে বাংলাদেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা ব্যাহত হতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার জাতীয় সংসদে কিশোরগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য ও পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) নূর মোহাম্মদের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

বড়গুনায় ফিল্মি স্টাইলে খুন: সন্ত্রাসীদের সাথে লড়েও স্বামীকে বাঁচাতে পারলেন না স্ত্রী   

বড়গুনায় ফিল্মি স্টাইলে খুন: সন্ত্রাসীদের সাথে লড়েও স্বামীকে বাঁচাতে পারলেন না স্ত্রী  

বরগুনা সরকারি কলেজের সামনে শত শত লোকের উপস্থিতিতে স্ত্রীর সামনে এক যুবককে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। এসময় স্বামীকে বাঁচাতে সন্ত্রাসীদের প্রতিহত করতে প্রাণপন চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন স্ত্রী। বুধবার সকাল সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে। হত্যাকাণ্ডের একটি ভিডিও এরইমধ্যে ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

রাজনীতি

হাসপাতালের ক্রিটিক্যাল ইউনিটে এরশাদ: জি এম কাদের

হাসপাতালের ক্রিটিক্যাল ইউনিটে এরশাদ: জি এম কাদের

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে বুধবার সকালে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) ‘ক্রিটিক্যাল ইউনিটে’ ভর্তি করা হয়েছে। বুধবার মতিঝিলের এজিবি কলোনির মিলনায়তনে জাতীয় পার্টির সিলেট ও চট্টগ্রামের বিভাগীয় সম্মেলনে এ তথ্য দেন এইচ এম এরশাদের ছোট ভাই ও জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের।

জাতীয়

ঘুষ কেলেঙ্কারিতে এনামুল বাছিরের সংশ্লিষ্টতা মিলেছে: দুদক

ঘুষ কেলেঙ্কারিতে এনামুল বাছিরের সংশ্লিষ্টতা মিলেছে: দুদক

পুলিশের বিতর্কিত ডিআইজি মিজানের কাছ থেকে ৪০ লাখ টাকা ঘুষ নেওয়ার বিষয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্তকৃত পরিচালক এনামুল বাছিরের সংশ্লিষ্টতা মিলেছে। অনুসন্ধানে সত্যতা পাওয়ার পর এনামুল বাছিরকে দেশত্যাগের নিষেধাজ্ঞা দিয়ে চিঠিও দিয়েছে দুদকের অনুসন্ধান টিম।

রাজনীতি

নাশকতার অভিযোগে চট্টগ্রাম বিএনপির ৫২ নেতাকর্মী কারাগারে   

নাশকতার অভিযোগে চট্টগ্রাম বিএনপির ৫২ নেতাকর্মী কারাগারে  

চট্টগ্রামে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নাশকতার অভিযোগে করা ‘গায়েবি’ মামলায় বিএনপির ৫২ নেতাকর্মীর জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন আদালত। বুধবার বিকেলে চট্টগ্রাম মহানগর হাকিম মো. আল ইমরান খান শুনানি শেষে এই আদেশ দেন। কারাগারে পাঠানো আসামিদের সবাই নগরের পতেঙ্গা থানা বিএনপির নেতাকর্মী।

রাজনীতি

৭১ ইউনিয়নে আ. লীগের প্রার্থী চূড়ান্ত

৭১ ইউনিয়নে আ. লীগের প্রার্থী চূড়ান্ত

আটটি বিভাগের ৩৭ জেলার ৭১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন চূড়ান্ত করা হয়। খবর বাসসের।

জাতীয়

ভিকারুননিসার সামনে নারী খুন: ২৮ বছর পর সচল হচ্ছে মামলা

ভিকারুননিসার সামনে নারী খুন: ২৮ বছর পর সচল হচ্ছে মামলা

রাজধানীর ভিকারুননিসা নুন স্কুলের সামনের ছিনতাইয়ের সময় এক নারী নিহতের ঘটনায় করা খুনের মামলার ওপর স্থগিতাদেশ ২৮ বছর পর তুলে নিয়েছেন হাইকোর্ট। মামলাটিতে অধিকতর তদন্তের আদেশের বিরুদ্ধে করা ২৮ বছর আগের আবেদন খারিজ করে দিয়ে বুধবার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

চাকরি

চট্টগ্রাম কর কমিশনারের কার্যালয়ে ৫৩ জনের চাকরির সুযোগ

চট্টগ্রাম কর কমিশনারের কার্যালয়ে ৫৩ জনের চাকরির সুযোগ

কর কমিশনারের কার্যালয়, কর অঞ্চল-৪ চট্টগ্রাম-এ আটটি পদের বিপরীতে ৫৩ জনকে নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা ২৫ জুলাই ২০১৯ পর্যন্ত আবেদন করতে পারবেন।