সব ধরণের মিষ্টি পানীয় ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়

শতভাগ ফলের রসের মতো প্রাকৃতিকভাবে মিষ্ট পানীয়, কিংবা ‘ডায়েট’ কোমল পানীয়র মতো কৃত্রিমভাবে মিষ্ট পানীয়, টাইপ-২ ডায়াবেটিস হবার সম্ভাবনা বাড়িয়ে তোলে। সম্প্রতি একটি নতুন গবেষণা থেকে এমন তথ্য জানা গেছে।

ডায়াবেটিস কেয়ার জার্নালে প্রকাশিত গবেষণাপত্রটিতে বলা হয়েছে, যদি কেউ চিনিযুক্ত পানীয় পান করা বাড়িয়ে দেয় তাহলে তার টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হবার ঝুঁকি বাড়ে। এমনকি কৃত্রিম চিনি দ্বারা মিষ্ট বা প্রাকৃতিকভাবে মিষ্ট পানীয়, উভয় প্রকার পানীয় একই ধরণের ঝুঁকি সৃষ্টি করে।

গবেষণা থেকে আরও জানা যায়, চিনিযুক্ত পানীয়র পরিবর্তে কৃত্রিমভাবে মিষ্ট পানীয় খেলেও ডায়াবেটিসের ঝুঁকি কমে না। কিন্তু মিষ্টি পানীয়র বদলে চিনি ছাড়া চা, কফি বা পানি পান করলে ডায়াবেটিসের ঝুঁকি কমে। গবেষণায় বলা হয়েছে, দীর্ঘ মেয়াদে চিনিযুক্ত ও কৃত্রিমভাবে মিষ্ট পানীয় পান করার সঙ্গে ডায়াবেটিসে আক্রান্ত হবার সম্পর্ক রয়েছে।

গবেষণার স্বার্থে ২২ থেকে ২৬ বছর বয়সী ১ লাখ ৯ হাজার ২০০ জন লোকের উপর দীর্ঘ সময় ধরে জরীপ চালানো হয়েছে। গবেষকরা অংশগ্রহণকারীদের দেয়া নানা প্রশ্নে উত্তরের উপর ভিত্তি করে চিনিযুক্ত পানীয় পানের মাত্রা নিয়ে নিরীক্ষা চালিয়েছেন।

গবেষকদের মতে, চিনিযুক্ত পানীয়র বদলে পানি, চা বা কফি পান করলে ডায়াবেটিসের ঝুঁকি ২-১০ শতাংশ হ্রাস পায়।

গবেষণাপত্রটির সিনিয়র লেখক ও অধ্যাপক ফ্রাঙ্ক হুয়ের মতে, “বর্তমান সময়ে চিনিযুক্ত পানীয়র পরিবর্তে চিনিমুক্ত অথবা ক্যালোরিহীন পানীয় গ্রহণের যে উপদেশ দেয়া হয় গবেষণার ফলাফল তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। যদিও ফলের রসে কিছুটা পুষ্টিগুণ থাকে, সেগুলোও খুব বেশি পান করা উচিৎ নয়।” তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান টাইমস

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: