মাশরুম ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী

মাশরুম এক ধরণের সবজি, যা উচ্চমাত্রার ফাইবার সমৃদ্ধ এবং এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। অন্যদিকে, ডায়াবেটিস এমন একটি ব্যাধি, যা শরীরকে ইনসুলিনের প্রতি প্রতিক্রিয়াহীন করে তোলে এবং রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। তাই খুব স্বাভাবিকভাবেই মাশরুম ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

গবেষকদের মতে, মাশরুম রক্তে গ্লাইসেমিক, লিপিড প্রোফাইল এবং শর্করা নিয়ন্ত্রণ করতে কার্যকর। অধিকন্তু, জার্নাল অফ ফাংশনাল ফুডস-এ প্রকাশিত একটি সমীক্ষায় বলা হয়েছে যে- প্রতিদিন সাদা মাশরুম খেলে পেটে মাইক্রোবিয়ালের উন্নতি ঘটাতে এটি প্রাইবায়োটিক হিসেবে কাজ করতে পারে, যা লিভারে গ্লুকোজ নিয়ন্ত্রণ সহায়তা করবে।

গবেষণায় দেখা যায়, এই বিশেষ সবজিটিকে নিয়মিত খেলে উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি হ্রাস হয়। মাশরুমে শর্করার পরিমাণ খুব কম থাকে। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের মতে, ডায়াবেটিস রোগীদের খাদ্যতালিকায় মাশরুমের মতো কম শর্করাযুক্ত খাবার অবশ্যই থাকা উচিত।

চলুন জেনে নিই, মাশরুমের উপকারিতা সমূহ-

  • মাশরুমে গ্লাইসেমিক সূচক কম থাকে, যার অর্থ হলো রুটি ও পাস্তা জাতীয় উচ্চতর শর্করাযুক্ত খাবারের তুলনায় এটি রক্তে শর্করার বৃদ্ধি ঘটায় না।
  • ওজন নিয়ন্ত্রণের জন্য এটি ভালো, যা রক্তে শর্করা গ্রহণের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সহায়তা করে। কম ক্যালোরিযুক্ত খাবার হিসাবে মাশরুমে উচ্চ পরিমাণে ফাইবার রয়েছে। মাশরুম বেশি সময়ের জন্য উদরের পূর্ণতা বাজায় রাখে।
  • এছাড়াও এতে ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-কে রয়েছে।
  • আপনার খাদ্যাভ্যাসে আরও বেশি মাশরুম যুক্ত হলে তা আপনার শরীরে ‘খারাপ’কোলেস্টেরলের পরিমাণ হ্রাস করতে সহায়তা করে। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: