করোনাভাইরাস নিয়ে প্রচলিত তিনটি গুজব

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। প্রতিদিন নতুন নতুন স্থানে সনাক্ত হচ্ছে এই ভাইরাস। ফলে করোনা নিয়ে আতঙ্কের পারদ চট করে নেমে যাওয়ার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

এই সুযোগে স্বার্থান্বেষী বিভিন্ন মহল সাধারণ মানুষের অজ্ঞতার সুযোগে একের পর এক গুজব ছড়িয়ে যাচ্ছেন। কেউ বলছেন গো-মূত্র পান করলে করোনা হবে না আবার কেউ বলছেন খেতে হবে গরুর গোবর।

আসুন করোনা সম্পর্কে সম্প্রতি ছড়িয়ে পড়া এমন কয়েকটি গুজব সম্পর্কে জেনে নিই-

ফ্লুয়ের টিকা করোনাভাইরাস প্রতিরোধ করতে পারে
এটি একটি বিভ্রান্তিকর তথ্য। আপনি যদি আগে ফ্লু শট নিয়ে থাকেন তবুও আপনার করোনাভাইরাস হতে পারে। করোনাভাইরাসের বিরুদ্ধে ফ্লুয়ের টিকা প্রতিরোধ গড়ে তুলতে অক্ষম। করোনাভাইরাস প্রতিরোধ করতে পারে এমন কোনো ভ্যাকসিন বা টিকা এখনো আবিষ্কার হয়নি। বিজ্ঞানীরা এখন এমন ভ্যাকসিন তৈরির চেষ্টা করছেন, যা এই ভাইরাসের বিরুদ্ধে কাজ করতে পারে।

প্রচলিত ওষুধে করোনাভাইরাসের চিকিৎসা হয়
সোশ্যাল মিডিয়াতে করোনাভাইরাসের সম্ভাব্য প্রতিরোধক ভেষজ চিকিৎসা হিসাবে লবণাক্ত জলে কুলকুচো করা, রসুন ও লবঙ্গ খাওয়া, গুরুর মূত্র বা গোবর খাওয়ার প্রভৃতি পরামর্শ দেয়া হচ্ছে। তবে এগুলি সম্পূর্ণ কল্পনাপ্রসূত মতামত।

ডা. লক্ষ্মণের মতে, এ জাতীয় গুজব দূর করা দরকার, “বর্তমানে করোনাভাইরাসের কোনো চিকিৎসা নেই। এমনকি এটি প্রতিরোধের জন্য কোনো ভ্যাকসিনও নেই।”

ব্যাট স্যুপ থেকে সংক্রমণ
ব্যাট স্যুপ বা বাদুড় দিয়ে তৈরি সুপ খাওয়ার ফলে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে এমন তথ্য ইন্টারনেটে ভাইরাল হয়ে গেছে। তবে সংক্রমণটি সাপ থেকে ছড়িয়েছে বলে বিজ্ঞানীরা ধারণা করছেন।

ডা. লক্ষ্মণ এ বিষয়ে মন্তব্য করেন, “বিভিন্ন রিপোর্ট থেকে জানা যায়, উহানের স্থানীয় সামুদ্রিক বাজারে সাপ বিক্রি হয়। বিজ্ঞানীরা ধারণা করছেন ভাইরাসটি বাদুড় থেকে সাপের দেহে এবং তারপর মানুষের দেহে ছড়িয়ে পড়েছে। প্রাদুর্ভাবের শুরুতে ভাইরাসটি হোস্ট প্রজাতি বাদুড় থেকে সাপ এবং তারপরে মানুষের দেহে ছড়িয়ে পড়েছে। কিন্তু কীভাবে ভাইরাসটি শীতল রক্ত ও উষ্ণ রক্তযুক্ত উভয় প্রাণীর দেহে মানিয়ে নিতে পারে সেটি একটি রহস্য।” তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: