ইঁদুরের আঁকা ছবি বিক্রি করে লাখ টাকা আয়

গুস নামের ইঁদুরটি সাধারণ কোনো ইঁদুর নয়, বরং সে একজন শিল্পী। একই সঙ্গে বড়লোক ইঁদুর। কারণ, ছবি এঁকে বেশ মোটা অঙ্কের টাকার রোজগার করছে সে। গুস তার ছোট ছোট পাঞ্জা ব্যবহার করে ক্ষুদ্র ক্ষুদ্র মাস্টারপিস (ছবি) তৈরি করে, যা এখন পর্যন্ত বিক্রি করে আয় হয়েছে ১,০০০ পাউন্ড বা প্রায় এক লাখ টাকা।

গুসের মালিক জেস ইন্ডিথ একবার ইঁদুরটিকে তার শিল্প ও কারুকলা তৈরিতে প্রয়োজনীয় সামগ্রী রাখা বাক্সের কাছে ছেড়ে দিলে প্রথমবারের মতো তিনি গুসের মধ্যে শিল্পের প্রতি ঝোঁক অনুভব করতে পারেন। এরপর ইংল্যান্ডের ম্যানচেস্টারে বসবাসকারী ১৯ বছর বয়সী এই তরুণী গুসের পাঞ্জাতে রং লাগিয়ে সামনে কিছু সাদা কাগজ রেখে দিয়েছিলেন এবং গুসের কাণ্ড কারখানা দেখে তিনি আনন্দে হতবাক হয়ে যান।

ইঁদুরের এই প্রতিভা লালন করতে, তিনি অ-বিষাক্ত পেইন্ট এবং মিনি ক্যানভাসের ব্যবস্থা করেন, যাতে করে গুস তার শিল্পী প্রতিভার বিকাশ ঘটাতে পারে। প্রিয় ছোট্ট ইঁদুরটিও তাকে হতাশ করেনি। জেসের কাছে এরকম আরও ৪টি ইঁদুর রয়েছে, তবে একমাত্র গুসের এরকম বিশেষ শিল্প প্রতিভা রয়েছে।

জেস অনলাইন মার্কেটপ্লেস ‘ইটসি’তে বিক্রয়ের জন্য ছোট শিল্পী গুসের শিল্পকর্মগুলি আপলোড করেন এবং দেখা যায়, একটার পর একটা অর্ডার আসতেই থাকছে। ২০ পাউন্ড মূল্যের ক্যানভাস চিত্রের জন্য তিনি দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়ার মতো দূরবর্তী দেশগুলি থেকেও অর্ডার পেতে শুরু করেন। এভাবে মোট আয় দাড়ায় ১ হাজার পাউন্ড বা বাংলাদেশি মুদ্রায় এক লাখেরও বেশি।

জেস গণমাধ্যমকে এ বিষয়ে বলেন, “গুস মিনি ম্যাটিসের মতো। আমি তাঁর শিল্পকর্মগুলিকে ভালোবাসি এবং বিশ্বজুড়ে বহুলোক তার এসব শিল্পকর্ম পছন্দ করেন। আমি প্রথমে ভাবতেই পরিনি কেউ ইঁদুরের আকা ছবি কিনবে। কিন্তু মানুষের আগ্রহ দেখে আমি অবাক হয়ে গেলাম। আশ্চর্যজনক হলেও সত্যি যে, ইঁদুরের ছবির বেশ ভালো বাজার আছে।”

অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে গুলকে তার ক্যানভাসের উপর আঁকাআকি করতে দেখা গেছে। বিশ্বজুড়ে শিল্প অনুরাগী ও গৃহপালিত প্রাণী প্রেমীদের মাঝে ইতিমধ্যে গুস বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। গুসের বদৌলতে পরিচিত মুখে পরিণত হয়েছেন তার মালিক জেস নিজেও।

জেস আরও বলেন, “অনেক মানুষের ইঁদুর সম্পর্কে নেতিবাচক ধারণা রয়েছে। তবে আমি আমার ইঁদুরগুলিকে খুব ভালোবাসি। তাদের প্রত্যেকের নিজস্ব ব্যক্তিত্ব ও বৈশিষ্ট্য রয়েছে। যারাই আমার ইঁদুরগুলির সঙ্গে পরিচিত হয়েছে সবাই এদেরকে পছন্দ করছেন।” তথ্যসূত্র: এনডিটিভি এবং মেট্রো.কো.ইউকে

 

টাইমস/এনজে/জিএস

Share this news on:

সর্বশেষ