শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়তে পারে সেপ্টেম্বর পর্যন্ত!

করোনাভাইরাস পরিস্থিতিতে স্থবির পুরো বিশ্ব। এখনো প্রতিদিনই ভাইরাসটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে। বাংলাদেশেও তার ব্যতিক্রম না। করোনা পরিস্থিতির কারণে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। কয়েক দফা বন্ধের মেয়াদ বাড়িয়ে আগামী ৬ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করেছে সরকার। আগস্টে করোনা পরিস্থিতি পর্যবেক্ষণের পরই শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের একটি নির্ভরশীল সূত্র জানিয়েছে, এখনো দেশের করোনা পরিস্থিতি অনুকূলে নেই। বর্তমানে করোনার যে পরিস্থিতি তাতে ৬ আগস্টের পরও শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার সম্ভাবনা নেই। করোনা পরিস্থিতির উন্নতি না হলে আগামী সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকতে পারে আভাস দিয়েছন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নাম প্রকাশ না করার শর্তে মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা জানিয়েছেন, এখনো করোনা পরিস্থিতি অনুকূলে নেই। গড় হিসেবে মৃতের সংখ্যা ৩০-এর ওপর। আক্রান্তের হারও সন্তোষজনক নয়। আক্রান্তের হার দুই সংখ্যায় আর মৃতের সংখ্যা শূন্যের কোঠায় এলে বোঝা যাবে মহামারী নিয়ন্ত্রণ হয়েছে। এখনো আমরা করোনায় অনিশ্চিত গন্তব্যে আছি।

আগস্ট মাসে করোনা পরিস্থিতি পর্যবেক্ষণের পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে চলতি শিক্ষাবর্ষে প্রায় পাঁচ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অপূরণীয় ক্ষতি হয়েছে। এজন্য এই ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষা প্রশাসন বেশ কিছু উপায় নিয়ে কাজ করছে। প্রাথমিক, মাধ্যমিক স্তরে সিলেবাস কমানো, শিক্ষা ক্যালেন্ডারের ছুটি কমানো, বার্ষিক পরীক্ষা ডিসেম্বরে নেওয়া অথবা চলতি শিক্ষা বর্ষ আরও বৃদ্ধি করে আগামী বছরের প্রথম দুই-তিন মাস পর্যন্ত বাড়ানোর চিন্তাও করছেন সংশ্লিষ্টরা। তবে কোন পদ্ধতি কার্যকর করা হবে- এখনো সিদ্ধান্ত হয়নি।

করোনা পরিস্থিতির জন্য পেছানো হয়েছে এ বছরের এইচএসসি পরীক্ষা। বিলম্বে প্রকাশিত হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল। ফল প্রকাশের পর এখনো আটকে আছে একাদশে ভর্তির কার্যক্রম।

মন্ত্রণালয়ের সিদ্ধান্তের অপেক্ষায় আছেন জানিয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক জানান, একাদশ শ্রেণির ভর্তির কার্যক্রম শুরুর করার মতো প্রস্তুতি বোর্ডের আছে। তবে এখনো সিদ্ধান্ত হয়নি কবে থেকে ভর্তি কার্যক্রম শুরু হবে।

 

টাইমস/এইচইউ

Share this news on: