ধরপাকড় শুরু : মিয়ানমারে সেনা আতঙ্কে মানুষ

বিক্ষোভ দমন করতে এবার সড়কে সশস্ত্র টহল শুরু করেছে মিয়ানমারের সেনাবাহিনী। আন্দোলনকারী হিসেবে সন্দেহ হলেই করা হচ্ছে গ্রেপ্তার। তারপরও ছোট ছোট দলে বিভক্ত হয়ে এখনও বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন গণতন্ত্রকামীরা।

বিবিসি জানিয়েছে, সোমবার (১৫ ফেব্রুয়ারি) শতাধিক আন্দোলনকারীকে গ্রেপ্তার করেছে সেনারা। মিয়ানমারের প্রতিটি শহরে ছড়িয়ে পড়েছে গ্রেপ্তার আতঙ্ক। তারপরও আন্দোলন থেমে নেই। ছোট ছোট দলগুলো রাস্তার মোড়ে মোড়ে সেনা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ চালিয়ে যাচ্ছে।

এর আগে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির নেতৃত্বাধীন বেসামরিক সরকারকে উৎখাত করে দেশটির সেনাবাহিনী। এরপর তারা দেশটির ক্ষমতা দখল করে নেয়।

এ ঘটনার পর পরই সামরিক জান্তার বিরুদ্ধে মিয়ানমারের নাগরিকরা রাস্তায় নেমে আসে। গত ১০ দিন ধরে দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন করে যাচ্ছে গণতন্ত্রকামীরা।

তবে দিন যত গড়াচ্ছে দেশটির সেনারা তত কঠোর অবস্থানে চলে যাচ্ছে। এরই মধ্যে দেশব্যাপী ধরপাকড় শুরু হয়েছে। বেঁছে বেঁছে আন্দোলনে নেতৃত্বদানকারী ব্যক্তিদের গ্রেপ্তার করছে জান্তা সরকার। সচল করা হয়েছে মানবাধিকার বিরোধী বেশ কয়েকটি বিতর্কিত আইন।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ