বাজেটে পাস হোক ‘ফ্রি ইন্টারনেট সুবিধা’, ওয়েবিনারে বক্তারা

কালো টাকা সাদা করতে বিশেষ বন্ড তৈরী করা প্রয়োজন। যা অন্যান্য সিকিউরিটির মত মার্কেটে বাণিজ্যযোগ্য হবে এবং কোন ঘোষনা ছাড়াই তা বিনিয়োগ করা যাবে। সেক্ষেত্রে দেশের টাকা দেশেই থাকবে। এছাড়া শিক্ষা ব্যবস্থা ও অন্যান্য কাজের জন্য তথ্যপ্রযুক্তির সুবিধা কাজে লাগাতে ফ্রি ইন্টারনেট নিশ্চিত করতে হবে। এসব কথা বলেছেন বিশিষ্ট অর্থনীতিবীদ ও নর্থ সাউথ ইউনিভার্সিটির অধ্যাপক ড. গৌর গোবিন্দ গোস্বামী।

মঙ্গলবার (২৫ মে) সকালে বাংলাদেশ টাইমস এবং বাংলাদেশ এনালিস্ট গ্রুপ কর্তৃক যৌথভাবে আয়োজিত ‘তারুণ্যের বাজেট ভাবনা: অর্থবছর ২০২১-২২’ শীর্ষক ওয়েবিনার আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ টাইমসের সম্পাদক তাহজিব হাসান।

নগদ টাকার পরিবর্তে কার্ড ব্যবহারের প্রতি জোর দিয়ে ওয়েবিনারে অধ্যাপক ড. গৌর গোবিন্দ গোস্বামী বলেন, নগদ টাকা লেনদেন হলে দুর্নীতি হবেই। করোনাকালীন দুর্যোগের বিষয়টি মাথায় রেখে সবাইকে সমান ভাবে শিক্ষা প্রদান ও অন্যান্য কাজের জন্য ফ্রি ইন্টারনেট এক্সেস ও মোবাইল ডাটা ব্যবস্থা করতে হবে। কারণ করোনার এই মহাদুর্যোগে অনেক কাজই ভার্চুয়ালি সম্পন্ন করা হচ্ছে। তথ্য প্রযুক্তির এই সুবিধা কাজে লাগাতে হবে। এজন্য বাজেটে তথ্যপ্রযুক্তি ও ইন্টারনেট সুবিধা সহজলোভ্য করার জন্য বিশেষ ব্যবস্থা রাখতে হবে। এজন্য সরকারকেই উদ্যোগ নিতে হবে।

ওয়েবিনারে দৈনিক আজকের পত্রিকার এসিস্ট্যান্ট এডিটর ফারুক মেহেদী বলেন, করোনার কারনে সব ধরনের ব্যবসা বাণিজ্য মুখ থুবড়ে পড়েছে। এ পরিস্থিতি মাথায় রেখে একটি অন্তবর্তীকালীন বাজেট প্রয়োজন। যাতে এই অবস্থা সামাল দেয়া যায়। তাছাড়া বাজেটে আয় ব্যয়ের জায়গা নিশ্চিত করা, কর্মসংস্থান ও বিনিয়োগ বৃদ্ধির ব্যাপারে উদ্যোগ নিতে হবে।

অনুষ্ঠানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হাকিম শোভন বলেন, আসন্ন বাজেটে রাজস্ব আয়ের খাত বা ডিরেক্ট ট্যাক্স বাড়াতে হবে। মানুষকে সহজভাবে ট্যাক্স প্রদানের সুযোগ দিতে হবে। অন্যথায় বাজেট বাস্তবায়ন চ্যালেঞ্জের মুখে পড়তে পারে।

এছাড়া ওয়েবিনারে ‘ট্যুরিজম’ বিষয়ে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের সিনিয়র প্রভাষক আব্দুল লতিফ মাহমুদ সুমন, ‘এলডিসি গ্র্যাজুয়েশন এবং বাজেট’ বিষয়ে ঢাকা চেম্বার্স অব কমার্সের উপ-নির্বাহী সচিব ইনামুল হাফিজ লতিফী, ‘ক্ষুদ্র ও মাঝারি শিল্প’ বিষয়ে ঢাকা চেম্বার্স অব কমার্সের উপ-নির্বাহী সচিব মোহাম্মদ মোসলেহ উদ্দিন, ‘ব্যবসায়িক পরিবেশ ও বাজেট’ বিষয়ে অর্থনৈতিক বিশ্লেষক এবং বাংলাদেশ অর্থনীতি সমিতির সদস্য আলতাপ হোসেন, ‘ভ্যাট এবং ট্যাক্স’ বিষয়ে বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের গবেষণা সহযোগী মোহাম্মদ হারুনুর রশীদ এবং ‘জেন্ডার বাজেট’ বিষয়ে জেসিআই-এর সহ-সভাপতি ঈশা সাহমিনা মান্নান আলোচনা করেন।

 

টাইমস/এসজে

Share this news on:

সর্বশেষ