আনুষ্ঠানিকভাবে টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন মাহমুদউল্লাহ

অবশেষে আনুষ্ঠানিকভাবে টেস্ট থেকে অবসরের ঘোষণা দিলেন বাংলাদেশ দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এর আগে জিম্বাবুয়েতে সতীর্থদের গার্ড অব অনারে দিয়েছিলেন অবসররের আভাস। এরপর কয়েক দফা প্রশ্ন করা হলেও কিছুতেই সেটা মুখ ফুটে বলছিলেন না মাহমুদউল্লাহ রিয়াদ।

বুধবার (২৪ নভেম্বর) বিসিবির মাধ্যমে এক বিবৃতিতে মাহমুদউল্লাহ বলেছেন, ‘দীর্ঘদিন আমি যে ফরম্যাটে খেলেছি সেটি ছেড়ে দেওয়া সহজ নয়। তবে সব সময় আমি ভেবেছি, মাথা উঁচু করে বিদায় নেব। আমি মনে করি, টেস্ট ক্যারিয়ারের ইতি টানার এটিই সঠিক সময় আমার জন্য।’

টেস্টকে বিদায় বলার দিনে বিসিবি সভাপতি নাজমুল হাসানের পাশাপাশি দীর্ঘদিনের সতীর্থদেরও ধন্যবাদ জানালেন মাহমুদউল্লাহ, ‘টেস্ট দলে ফেরার পর আমাকে সমর্থন দেওয়ার জন্য ধন্যবাদ জানাই বিসিবি সভাপতিকে।
ধন্যবাদ জানাই আমার সতীর্থ ও সাপোর্ট স্টাফদেরও। তারা সব সময় আমার সামর্থ্যরে প্রতি আস্থা রেখেছেন, আমাকে অনুপ্রাণিত করেছেন। বাংলাদেশের হয়ে টেস্ট খেলাটা দারুণ সম্মান ও গৌরবের বিষয়। টেস্ট থেকে অবসর নিলেও দেশের হয়ে ওয়ানডে ও টি ২০ খেলা চালিয়ে যেতে চাই। সাদা বলের ক্রিকেটে দেশের জন্য সামর্থ্যের সর্বোচ্চটাই দিয়ে যেতে চাই।’

২০০৯ সালে টেস্ট ক্যারিয়ার শুরু হয়েছিল তার। ১২ বছরের ক্যারিয়ারে এই ডান-হাতি ব্যাটার ৫০ টেস্ট ম্যাচে ৩৩.৫ গড়ে রান করেছেন ২,৯১৪। এর মধ্যে পাঁচটি সেঞ্চুরি ও ১৬টি হাফ সেঞ্চুরি রয়েছে।

জিম্বাবুয়ের বিপক্ষে নিজের শেষ টেস্টে খেলেছিলেন ১৫০* রানের ক্যারিয়ারসেরা ইনিংস। অফ-স্পিন বোলিংয়ে উইকেট নিয়েছেন ৪৩টি। এক ম্যাচে সেরা বোলিং ১১০ রানে আট উইকেট। ছয় টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন মাহমুদউল্লাহ। সেখানে জয় একটি।

Share this news on: