স্যাটেলাইটের ছবিতে অক্ষত বালাকোট

পাকিস্তানের বালাকোটে জইশ-ই-মুহাম্মদের যে প্রশিক্ষণ শিবিরে ভারত বোমা হামলা চালিয়ে গুড়িয়ে দিয়েছে বলে দাবি করে আসছে সেটি ‘অক্ষত’ দাঁড়িয়ে আছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মঙ্গলবার উচ্চ রেজ্যুলুশনের স্যাটেলাইট ছবি পর্যালোচনা করে এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে রয়টার্স।

২৬ ফেব্রুয়ারি ভোররাতে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের বালাকোট শহর ও জাবা গ্রামের কাছে জইশ-ই-মুহাম্মদের ওই প্রশিক্ষণ কেন্দ্রে যুদ্ধবিমান থেকে ১০০০ কেজি বোমাবর্ষণ করে ৩০০ জঙ্গিকে হত্যা করেছে বলে দাবি করে ভারত।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোভিত্তিক বেসরকারি স্যাটেলাইট অপারেটর প্ল্যানেট ল্যাব ইনকর্পোরেটেডের সরবরাহ করা ছবিগুলোতে ঐ স্থানের ৭২ সেন্টিমিটার পর্যন্ত ছোট জিনিসও বিস্তারিতভাবে তুলে ধরেছে। ভারত সরকার যেখানে হামলা চালিয়েছে বলে দাবি করছে সেখানে পরিষ্কারভাবে অন্তত ছয়টি ভবন দেখা গেছে।

এই ছবিগুলোর সঙ্গে ২০১৮ সালের এপ্রিলে গ্রহণ করা স্যাটেলাইট ছবিগুলোর তেমন কোনো পার্থক্য নেই। ঐ স্থানে বোম হামলার কোনো চিহ্ন নেই, বিস্ফোরণের ধাক্কায় উড়ে যাওয়া কোনো দেয়াল নেই, মাদ্রাসার আশপাশে উপড়ে পড়া কোনো গাছ নেই, এমনকি ভবনগুলোর ছাদে কোনো ছিদ্রও নেই।

মঙ্গলবার ও বৃহস্পতিবার রয়টার্সের সাংবাদিকরা দুইবার বালাকোটের ওই এলাকাটি পরিদর্শন করেছেন। এ সময় আশপাশের এলাকাগুলোর লোকজনের বিস্তারিত সাক্ষাৎকারও গ্রহণ করেছেন। তারা ধ্বংস হয়ে যাওয়া কোনো প্রশিক্ষণ শিবির বা কেউ নিহত হয়েছেন বলে কোনো প্রমাণ পাননি।

জাবা বেসিক হেলথ ইউনিটের মোহাম্মদ সিদ্দিক ও বালাকোট তেহশিল সদরদপ্তর হাসপাতালের ঊর্ধ্বতন চিকিৎসা কর্মকর্তা জিয়াউল হক জানিয়েছেন, তারা কোনো হতাহতকে দেখেননি।

এসব বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ইমেইলে প্রশ্ন করা হলেও তারা কোনো জবাব দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

 

টাইমস/এএস

Share this news on:

সর্বশেষ