১৩ বছরে বাংলাদেশ বদলে গেছে: প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ ক্ষমতায় থাকায় ১৩ বছরে বাংলাদেশ বদলে গেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৩ নভেম্বর) সকালে বিজিএমইএ কর্তৃক আয়োজিত ‘মেইড ইন বাংলাদেশ উইক ২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশকে বদলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম। বাংলাদেশ আজ বদলে গেছে। নির্বাচনি ইশতেহার বাস্তবায়ন করেছি।

এর আগে শনিবার সকালে কুর্মিটোলা গলফ ক্লাবে একটি গলফ টুর্নামেন্টের মধ্য দিয়ে মেগা ইভেন্ট ‘মেড ইন বাংলাদেশ উইক ২০২২’ শুরু হয়।

তৈরি পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) আয়োজিত মেইড ইন বাংলাদেশ ইউক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি ও শিল্প বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ও বিজিএমইএ সভাপতি ফারুক হাসান উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘যুদ্ধ বন্ধ হোক সেটা আমরা চাই। নিষেধাজ্ঞা, পাল্টা নিষেধাজ্ঞা বন্ধ হোক। ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব বাণিজ্য স্থবির হয়ে পড়েছে’।

এ সময় তিনি বলেন, সুযোগ বা প্রণোদনা অনেককেই দেওয়া হয় কিন্তু সবাই সেটা কাজে লাগতে পারে না। তবে আমাদের গার্মেন্টস শিল্প সেটাকে কাজে লাগাতে পেরেছে। এজন্য সবাইকে ধন্যবাদ।

প্রধানমন্ত্রী বলেন, কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে যুবকদের বিনা জামানতে ঋণের ব্যবস্থা করেছে আওয়ামী লীগ সরকার। রপ্তানি উন্নয়ন তহবিল তৈরি করে দিয়েছে। তৈরি করোনা মোকাবিলায় পোশাকশিল্পে আর্থিক প্রণোদনা দিয়েছে সরকার।

তিনি বলেন, স্বাধীনতার পর প্রথম বছরে ২৫টি পণ্য রপ্তানির মাধ্যমে মাত্র ৩৪৮ মিলিয়ন মার্কিন ডলার অর্জিত হয়েছিল। সেখানে ২০২১-২২ অর্থ বছরে পণ্য রপ্তানি খাত থেকে ৫২.০৮ বিলিয়ন মার্কিন ডলার আজকে অর্জিত হয়েছে। রপ্তানি বাজার আজকে বহুগুণে বিস্তৃতি লাভ করেছে।

Share this news on: