পাহাড় ঘেরা মহামায়া লেক

ছোট ছোট সবুজ পাহাড়ের মাঝখানে সৌন্দর্য ছড়াচ্ছে স্বচ্ছ পানির লেক। লেকটি কেন্দ্র করে গড়ে উঠেছে ইকোপার্ক। পাহাড়ের কোলঘেঁসে আঁকাবাঁকা লেকটি দেখতেও অপরূপ সুন্দর। এ রকম সবুজ মায়ার মায়াময় স্থানের নাম মহামায়া লেক। যা চট্টগ্রামের মীরসরাই উপজেলার দুর্গাপুর ইউনিয়নের ঠাকুরদীঘি বাজার থেকে প্রায় দুই কিলোমিটার পূর্বে অবস্থিত।

দেশের দ্বিতীয় বৃহত্তম কৃত্রিম এ লেকটির আয়তন প্রায় ১১ বর্গ কিলোমিটার। এ লেকের অন্যতম আকর্ষণ হচ্ছে পাহাড়ি ঝর্ণা আর স্বচ্ছ পানি। এর জলাধারের চারপাশ দেখলে মনে হবে যেন সবুজের চাদর বিছানো রয়েছে।

কাজের ব্যস্ততা ভুলে প্রকৃতির সঙ্গে সময় কাটানোর জন্য শান্ত ও কোলাহলমুক্ত সুন্দর একটি পর্যটন কেন্দ্র এটি। ডিঙ্গি নৌকা দিয়ে যে কেউ পরিবার পরিজন নিয়ে মহামায়া লেকের নীল জলরাশিতে ঘুরতে যেতে পারেন। হারিয়ে যেতে পারেন পাহাড়ের কোলঘেঁসে আঁকাবাঁকা লেকের অপরূপ সৌন্দর্যের মাঝে। পাশাপাশি চাইলে নিরিবিলি স্থানে বসে বড়শি দিয়ে মাছও ধরা যায়।

নৌকায় বসে মহামায়া লেকের চারপাশের পাহাড় ও বিশাল জলরাশি যে কাউকে মুগ্ধ করে তুলবে। বিকেল বেলায় সূর্য যখন অন্তিম নীলিমায় ডুবে যায়, তখন লেকের পরিবেশ হয়ে উঠে আরও চমৎকার। পর্যটকরা চাইলে লেকপাড়ে রান্নবান্না করে খেতে পারেন। এছাড়া লেকপাড়ের বিশাল ভূমিতে রয়েছে রয়েছে খেলার মাঠ।

মহামায়া লেকে যাওয়ার সময় বাসে বসে পর্যটকরা দেখতে পায় সীতাকুণ্ডের চন্দ্রনাথ পাহাড়ের অপরূপ সৌন্দর্য।

কিভাবে যাবেন মহামায়া লেকে-

ঢাকা থেকে মহামায়া
ঢাকার যেকোনো জায়গা থেকে চট্রগ্রামগামী বাসে করেই যেতে পারবেন মীরসরাইয়ের ঠাকুরদিঘী বাজার। এস আলম, শ্যামলি, সৌদিয়া, ইউনিক, হানিফ, ঈগল, এনা প্রভৃতি পরিবহনের নন এসি বাস ভাড়া ৪২০- ৪৮০ টাকা। এসি বাসের মধ্যে গ্রিনলাইন, সৌদিয়া, সোহাগ, টি আর এসব বাস ভাড়া ৮০০-১১০০ টাকা।

এছাড়া ঢাকা থেকে চট্রগ্রামগামী যেকোনো আন্তঃনগর ট্রেনে ফেনী স্টেশনে নামতে হবে। শ্রেণী ভেদে ট্রেন ভাড়া জন প্রতি ২৬৫-৮০০ টাকা। সেখান থেকে লোকাল বাসে ৩০-৪০ টাকা ভাড়ায় মীরসরাইয়ের ঠাকুরদিঘী বাজার যাওয়া যাবে।

চট্রগ্রাম থেকে মহামায়া
মাদারবাড়ী ও কদমতলী বাসস্টপ থেকে মীরসরাই যাওয়ার বাস, সিএনজি, অটোরিকশা ও মাইক্রোবাস পাওয়া যায়। এছাড়া নগরীর অলংকার সিটি গেইট থেকে লোকাল বাসে করে ৪০ থেকে ৬০ টাকা ভাড়ায় মীরসরাইয়ের ঠাকুরদিঘী বাজার যাওয়া যায়।

সিলেট থেকে মহামায়া
চট্রগ্রামগামী যেকোনো বাসে করে ঠাকুরদিঘী বাজারে যাওয়া যাবে। ট্রেনে যেতে চাইলে আন্তঃনগর ট্রেন পাহাড়িকা এক্সপ্রেস ও উদয়ন এক্সপ্রেসে কিংবা মেইল ট্রেন জালালাবাদ এক্সপ্রেসে যেতে হবে। নামতে হবে ফেনী স্টেশনে। সেখান থেকে লোকাল বাসে ঠাকুরদিঘী বাজার যাওয়া যায়।

টিকেট মূল্য
মহামায়া ইকো পার্কে প্রবেশের টিকেট মূল্য জনপ্রতি ১০ টাকা। এছাড়া লেকে কায়াকিং করতে চাইলে আলাদাভাবে প্যাকেজ কিনতে হবে।

খাবার ও থাকা
মহামায়া লেকে যাওয়ার আগে সঙ্গে করে খাবার নিয়ে যাওয়া ভালো। নতুবা মিরসরাই বাজারে বেশ কিছু হোটেল রয়েছে। মহামায়া লেকের আশপাশে থাকার মতো তেমন ভালো মানের কোনো হোটেল নেই। তবে মীরসরাই বারৈয়ারহাটে কিছু হোটেল আছে থাকার মতো।

সর্তকতা
কায়াকিং এর সময় অবশ্যই লাইফ জ্যাকেট পড়তে হবে।
ক্যাম্পিং করতে চাইলে সঙ্গে দামী জিনিসপত্র না রাখাই ভালো।

 

টাইমস/এএস/জিএস

Share this news on: