অতিরিক্ত গরম চা পানে ক্যান্সারের ঝুঁকি

চা বিশ্বের অধিকাংশ দেশেই খুব জনপ্রিয় একটি পানীয়। সকাল, দুপুর কিংবা রাত সব সময়ই আমাদের সঙ্গে আছে চা। মন খারাপ, ভালো লাগছে না, মাথা ধরা, কাজ করতে করতে ক্লান্তসহ নানান পরিস্থিতিতে এক কাপ গরম চা না হলে যেন আমাদের চলেই না। এমন কি আমাদের অনেকেরই দিনের শুরুটাই হয় এক কাপ গরম চা দিয়ে। তবে এই গরম চা পানে যেমন উপকারিতা আছে, তেমনই ক্ষতিও রয়েছে।

সম্প্রতি প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে, অতিরিক্ত গরম চা পান করলে খাদ্যনালীর ক্যান্সার দেখা দিতে পারে।

ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় গুলেস্তান প্রদেশের প্রায় ৫০ হাজারেরও বেশি লোকের ওপর এই গবেষণাটি করা হয়েছে।

গবেষণায় দেখা যায়, যারা নিয়মিত ৬০ ডিগ্রি সেলসিয়াসের বেশি গরম (১৪০ ডিগ্রি ফারেনহাইট) ৭০০ মিলিলিটারের বেশি (বড় কাপে দুই কাপ) চা পান করেন, তাদের খাদ্যনালীতে ক্যান্সার হবার ঝুঁকি অন্যদের থেকে (যারা এর চেয়ে কম এবং ঠাণ্ডা চা পান করে) ৯০ শতাংশ বেশি।

আমেরিকান ক্যান্সার সোসাইটির গবেষক ও গবেষণাদলের প্রধান ড. ফরহাদ ইসলামি বলেন, অনেক লোকই চা, কফি কিংবা অন্যান্য গরম পানীয় পান করতে পছন্দ করেন। তবে এই গবেষণার ফলাফল অনুযায়ী দেখা যায়, অতিরিক্ত গরম চা খাদ্যনালীর ক্যান্সার বৃদ্ধি করে। সুতরাং গরম পানীয় ঠাণ্ডা হবার আগ পর্যন্ত অপেক্ষা করার পরামর্শ দিয়েছেন তিনি।

তিনি বলেন, এর আগেও বেশ কিছু গবেষণায় দেখা গেছে অতিরিক্ত গরম চা পান করার সঙ্গে খাদ্যনালীর ক্যান্সারের সম্পর্ক রয়েছে। তবে নতুন এই গবেষণার বিশেষত্ব হচ্ছে, এখানে চা কী পরিমাণ গরম হলে ক্যান্সারের ঝুঁকি রয়েছে, তা সুনির্দিষ্টভাবে তুলে ধরা হয়েছে।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার-এর দেয়া তথ্যমতে, বিশ্বব্যাপী যেসব ক্যান্সারে সবচেয়ে বেশি মানুষ মারা যায়, সে তালিকায় খাদ্যনালীর ক্যান্সারের স্থান ৮ম। এটা এমন একটি প্রাণনাশক ব্যাধি, যার কারণে বিশ্বে প্রতিবছর চার লাখ লোক মারা যায়।

সাধারণত ধূমপান, মাদক দ্রব্য গ্রহণ, অ্যাসিড রিফ্ল্যাক্স ও অতিরিক্ত গরম তরল পদার্থ পান করার ফলে খাদ্যনালীতে বারবার ঘা হয়ে ক্যান্সার তৈরি হয়ে যায়।

তবে এ নিয়ে আরও ব্যাপক আকারে গবেষণা করা প্রয়োজন বলে এই গবেষণাদল মনে করছেন।

এদিকে লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন-এর অধ্যাপক স্টিফেন ইভান্স, যিনি এই গবেষণায় জড়িত ছিলেন না, তিনি বলেন, খাদ্যনালীতে ক্যান্সার তৈরির জন্য পানীয় দায়ী নয়। বরং পানীয়-এর উষ্ণতাই মূলত ক্যান্সার তৈরি করে।

প্রতিবেদনে বলা হয়, সাধারণত আমেরিকা বা ইউরোপে ৬৫ ডিগ্রি সেলসিয়াস (১৪৯ ডিগ্রি ফারেনহাইট)-এর বেশি গরম চা বা কফি পান করা হয় না। তবে দক্ষিণ আমেরিকা, রাশিয়া, ইরান, তুরস্ক, মধ্যপ্রাচ্যসহ এশিয়ার অনেক দেশেই এর চেয়ে বেশি গরম চা পান করা হয়, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ।

 

টাইমস/ইএইচ/জিএস/এইচইউ

Share this news on:

সর্বশেষ