যা আপনার ত্বক সুস্থ ও সুন্দর রাখতে সাহায্য করবে

সজীব ও সুন্দর ত্বক সুস্বাস্থ্যের প্রতীক, যা আপনাকে অনেক বেশি আকর্ষণীয় করে তোলে। প্রাচীনকাল হতেই ত্বকের সুরক্ষায় ব্যবহৃত হয়ে এসেছে নানা ভেষজ উপাদান। বর্তমান সময়েও ত্বকের সুরক্ষায় আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরণের কসমেটিক ব্যবহার করে থাকে। এমন অনেক খাবার রয়েছে, যা প্রাকৃতিকভাবেই আমাদের ত্বকের সুরক্ষায় খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আসুন জেনে নিই এমন কয়েকটি খাবার, পানীয় ও খাদ্য উপাদান সম্পর্কে-

পানি
আপনার ত্বকের সৌন্দর্য ধরে রাখতে পানি পানের কোনো বিকল্প নেই। এটি আপনার ত্বককে আদ্র রাখে এবং এর ফলে দাগ ও বলি রেখা কম দৃষ্টিগোচর হয়। পানি একই সঙ্গে ত্বকের কোষগুলোকে পুষ্টি গ্রহণ করতে এবং বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে। পানি আপনার রক্ত প্রবাহেও সহায়তা করে, ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

সাধারণত প্রতিদিন ৮ গ্লাস পানি পান করতে বলা হয়ে থাকে, কিন্তু আপনার হয়ত এতো বেশি পানি পানের প্রয়োজন নেই। আপনি প্রতিদিন যেসব ফল-মূল, শাক-সবজি, জুস ও দুধ পান করছেন সেগুলিতেও যথেষ্ট পরিমাণ পানি থাকে।

সেলেনিয়াম
সেলেনিয়াম এক প্রকার মিনারেল। এটি মাশরুম, রান্না করা গরুর মাংস, টার্কি, কাঁকড়া, টুনা মাছ, ভেড়ার মাংস, মুরগির মাংস, ডিম, দুধ, দই, কাজু বাদাম, কলা প্রভৃতি খাবারে পাওয়া যায়। এটি আপনার ত্বকের বলি রেখা, শুষ্কতা, কোষ ক্ষতিগ্রস্ত হওয়া প্রভৃতি প্রতিরোধে সহায়ক। এছাড়াও এটি চর্মরোগ ও চর্ম ক্যান্সার প্রতিরোধে বেশ কার্যকরী বলে ধারণা করা হয়।

অ্যান্টিঅক্সিডেন্ট
ত্বকের সুরক্ষায় অ্যান্টিঅক্সিডেন্ট খুবই গুরুত্বপূর্ণ। এটি ত্বকের র‌্যাডিক্যাল-ড্যামেজ প্রতিরোধ করে। প্রায় সব ধরনের খাদ্যেই অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। তবে রঙিন ফলমূল ও শাক-সবজিতে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।

ভিটামিন-এ
কেউ শুষ্ক ও খসখসে ত্বক প্রত্যাশা করেন না। সেক্ষেত্রে কমলালেবু, গাজর, পাকা পেঁপে প্রভৃতি বেশি করে খাওয়া যেতে পারে। কারণ এই ফলগুলো আপনার দেহে ভিটামিন-এ’র চাহিদা পূরণ করবে। ‘ভিটামিন-এ’ ত্বকের পরিচর্যায় খুবই কার্যকর। এটি আপনার ত্বকের বলিরেখা ও হলুদ ছোপ দূর করতে সহায়তা করে।

ভিটামিন-সি
রোদ আপনার ত্বকের জন্য খুবই ক্ষতিকর, এর থেকে বাঁচতে আপনাকে সাহায্য করবে ভিটামিন-সি। এটি রোদের কারণে ক্ষতিগ্রস্ত ত্বকের কোলাজেন ও ইলাস্টিন পুন:গঠনে কাজ করে। বিভিন্ন সবুজ ফল থেকে প্রচুর পরিমাণ ভিটামিন-সি পাওয়া যায়।

ভিটামিন-ই
ভিটামিন-ই এক প্রকার অ্যান্টিঅক্সিডেন্ট, যা আপনার ত্বককে রোদের ক্ষতিকর প্রভাব ও এর ফলে সৃষ্ট প্রদাহ হতে রক্ষা করবে। ভেষজ তেল, অলিভ ওয়েল, বাদাম প্রভৃতি খাবারে ভিটামিন-ই পাওয়া যায়।

ওমেগা-৩ ও ওমেগা-৬
ওমেগা-৩ ও ওমেগা-৬ হচ্ছে এক ধরণের স্বাস্থ্যকর চর্বি, যা আপনার ত্বকে প্রাকৃতিক তেলের আবরণ গড়ে তোলার মধ্য দিয়ে ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করে।

অলিভ ওয়েল
কিছু কিছু তেলে প্রয়োজনের তুলনায় বেশি ফ্যাটি এসিড থাকে, যেমন অলিভ ওয়েল। সঠিকভাবে প্রক্রিয়াজাত অলিভ ওয়েল প্রচুর পরিমাণে পুষ্টিগুণ সমৃদ্ধ, যা আমাদের ত্বকের জন্য খুবই ইতিবাচক।

গ্রিন টি
গ্রিন টি আপনার ত্বকের সুরক্ষায় জাদুর মতো কাজ করবে। এটি ত্বকের প্রদাহ রোধ করে এবং ডিএনএ ড্যামেজ প্রতিরোধ করে। গ্রিন টি আপনার চামড়াকে রোদে পুড়ে যাওয়ার হাত থেকেও রক্ষা করতে সক্ষম। আপনি হয়ত অনেক ধরনের কসমেটিকসে গ্রিন টি’র কথা উল্লেখ দেখতে পাবেন, কিন্তু সব থেকে ভালো উপায় হলো সরাসরি এটি পান করা। তথ্যসূত্র: ওয়েবএমডি.কম

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: