• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬

যে সাতটি দেশের নাগরিকত্ব কম দামেই বিক্রি হয়

যে সাতটি দেশের নাগরিকত্ব কম দামেই বিক্রি হয়

ফিচার ডেস্ক০৯ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫৩এএম, ঢাকা-বাংলাদেশ।

বাংলাদেশের মতো যেসব দেশের নাগরিকদের জন্য দ্বি-নাগরিকত্বের সুবিধা আছে, তারা চাইলেই দ্বিতীয় পাসপোর্ট বানিয়ে নিতে পারেন। তবে এর জন্য বেশকিছু অর্থ খরচা করতে হবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

বিশ্বের বেশকিছু দেশ অর্থের বিনিময়ে নাগরিকত্বের সুবিধা বহাল রেখেছে। যেমন, অস্ট্রেলিয়াতে এই পদ্ধতিতে নাগরিকত্ব পেতে হলে গুণতে হবে ৪ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার।

আসুন জেনে নেয়া যাক, যে সাতটি দেশে তুলনামূলক কম দামেই নাগরিকত্ব কেনা যেতে পারে-

ডোমিনিকা রিপাবলিক
ক্যারিবিয়ান দেশগুলির মধ্যে সব থেকে সস্তায় নাগরিকত্ব পাওয়া যেতে পারে ডোমিনিকান রিপাবলিকে। সে দেশে ১ লাখ ইউএস ডলার বিনিয়োগ করলেই আপনি হয়ে যেতে পারেন ডোমিনিকান নাগরিক। আর চার সদস্যে পরিবারসহ নাগরিকত্ব পেতে বিনিয়োগ করতে হবে মাত্র দুই লাখ ইউএস ডলার।

সেন্ট কিটস অ্যান্ড নেভিস
ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের এই দেশটির নাগরিকত্ব পেতে হলে সেখানকার চিনি শিল্পে অফেরতযোগ্য ২.৫ লাখ ইউএস ডলার দান করতে হবে। এছাড়া ৪ লাখ ইউএস ডলার লাভজনক বিনিয়োগ করেও সে দেশের নাগরিক হওয়া যায়। এমনকি এই দেশটির নাগরিক হতে হলে আপনাকে একবারের জন্যেও সে দেশে যাবার দরকার হবে না। সেন্ট কিটস অ্যান্ড নেভিসের পাসপোর্ট আপনাকে ১৩২ টি দেশে ভিসা-মুক্ত চলাচলের সুবিধা দেবে।

গ্রানাডা
গ্রানাডা ২০১৪ সাল থেকে বিনিয়োগের মাধ্যমে নাগরিকত্ব পদ্ধতি আবারও শুরু করেছে। বর্তমানে এই পদ্ধতিতে গ্রানাডার নাগরিকত্বের জন্য অনুমোদিত রিয়েলে এস্টেট খাতে আপনাকে ২.৫ লাখ ইউএস ডলার বিনিয়োগ করতে হবে। গ্রানাডার পাসপোর্ট আপনাকে যুক্তরাষ্ট্র, হংকং, দ. কোরিয়া, সিঙ্গাপুরসহ ১১০টি দেশে ভিসামুক্ত চলাচলের সুবিধা দেবে।

অ্যান্টিগুয়া ও বার্বুডা
অ্যান্টিগুয়া ও বার্বুডা ২০১৩ সাল থেকে বিনিয়োগের বিনিময়ে নাগরিকত্ব সুবিধা চালু করেছে। এদেশের নাগরিক হতে সেন্ট কিটস অ্যান্ড নেভিসের মতোই ৪ লাখ ডলার রিয়েল এস্টেটে ইনভেস্ট করতে হবে। এদেশের পাসপোর্টে আপনি কানাডার মতো দেশেও ভিসামুক্ত চলাচলের সুবিধা পাবেন।

বুলগেরিয়া
পকেটে টাকা থাকলে দক্ষিণ ইউরোপের দেশ বুলগেরিয়ার নাগরিকত্বও পাওয়া যায় খুব সহজে। বুলগেরিয়ার নাগরিকত্ব পেতে হলে আপনাকে বিনিয়োগ করতে হবে কমপক্ষে ৫ লক্ষ ইউরো। সেক্ষেত্রে সরকারী বন্ড প্রোফাইল কিনে সেখানে পাঁচ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। নির্দিষ্ট সময় শেষে লাভের অংশসহ আপনার মূল বিনিয়োগ ফিরিয়ে দেয়া হবে। এই দেশের নাগরিকত্ব আপনাকে ইউরোপিয়ান ইউনিয়নের যে কোন দেশে বসবাস ও কাজ করার সুযোগ দেবে।

মাল্টা
ইউরোপের এই দেশটি আপনাকে মাত্র ৬.৫ লাখ ইউরো বিনিয়োগের বিনিময়ে প্রথম শ্রেণীর পাসপোর্ট দিতে আগ্রহী। বুলগেরিয়ার মতো এই দেশটির পাসপোর্ট ধারীরাও ইউরোপিয়ান ইউনিয়নের যে কোন দেশে বসবাস ও কাজ করার সুযোগ পায়। মাল্টার পাসপোর্ট আপনাকে সুইজারল্যান্ডসহ বিশ্বের ১৬৬টি দেশে ভিসামুক্ত চলাচলের সুবিধা দেবে।

সাইপ্রাস
সাইপ্রাস ইউরোপিয়ান ইউনিয়নের তৃতীয় ক্ষুদ্রতম রাষ্ট্র হলেও বিশ্বজুড়ে ধনী ব্যক্তিদের বিনিয়োগের অন্যতম পছন্দ। সাইপ্রাসে মাত্র ২ মিলিয়ন ইউরো বিনিয়োগে করে নাগরিকত্ব লাভ করা যায়। বিনিয়োগের মাত্র ৬ মাসের মধ্যেই নাগরিকত্ব হস্তান্তর করা হয়।

 

টাইমস/এনজে/জিএস

বাংলা সাহিত্য ও সংস্কৃতি আন্তর্জাতিক পর্যায়ে ছড়িয়ে দিন: প্রধানমন্ত্রী

বাংলা সাহিত্য ও সংস্কৃতি আন্তর্জাতিক পর্যায়ে ছড়িয়ে দিন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে বিশ্ব দরবারে আরও

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না বাংলাদেশ

গ্রামীণফোনকে এক হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ   

গ্রামীণফোনকে এক হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ  

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) পাওনা এক হাজার কোটি টাকা

আন্তর্জাতিক

এক মাসেই তৈরি হবে করোনাভাইরাসের প্রতিষেধক

এক মাসেই তৈরি হবে করোনাভাইরাসের প্রতিষেধক

এক মাসের মধ্যেই করোনাভাইরাসের প্রতিষেধক তৈরি করা সম্ভব বলে দাবি করেছেন যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির এক বিজ্ঞানী। যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলে আসছে, করোনাভাইরাসের প্রতিষেধক তৈরি করতে বছর দেড়েক সময় লাগবে

জাতীয়

ব্রাহ্মণপাড়া সীমান্তে চার বিএসএফ সদস্যকে আটকের পর ফেরত

ব্রাহ্মণপাড়া সীমান্তে চার বিএসএফ সদস্যকে আটকের পর ফেরত

অবৈধভাবে বাংলাদেশ সীমান্তে ঢুকে পড়ায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) চার সদস্যকে আটক করে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। পরে পতাকা বৈঠকের মাধ্যমে তাদের ফিরিয়ে দেওয়া হয়।

খেলাধুলা

রোনাল্ডোর প্রেমিকার হাত খরচ ৮৭ লাখ টাকা

রোনাল্ডোর প্রেমিকার হাত খরচ ৮৭ লাখ টাকা

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো তার প্রেমিকা জর্জিনা রদ্রিগেজের হাত খরচ মেটানোর জন্য প্রতি মাসে ৮৭ লাখ টাকা ব্যয় করেন। খবরটি পড়ে আশ্চর্য হবেন না জানি। কিন্তু একটু ভেবেই দেখুন না, বিয়ে না করেই প্রেমিকার জন্য এরকম কাড়ি কাড়ি টাকা কয়জনে বিলোতে জানে?

জাতীয়

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ময়মনসিংহের ভালুকা উপজেলায় বালুবোঝাই ট্রাকের পেছনে মুরগিবাহী ট্রাকের ধাক্কায় পিকআপের চালকসহ দুজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও একজন।

জাতীয়

ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

ওরা ট্যাক্স ফাকি দেয়। কেউ লিখেছেন, ধুমপান ছাড়ুন জীবন বাচান। আবার কেউ লিখেছেন, সিগারেট রক্তে বিষ মেশায়। সিগারেট তৈরির কোম্পানীগুলো আইন মানে না। ধুমপায়ী আইন মানে না। ধুমপান মানে আত্মহত্যা। সিগারেটের মুল প্যাকেটের আবরণ তুলে সাদা অংশে এরকম নানা প্রতিবাদি কথা লিখছেন সচেতন মানুষগুলো।

স্বাস্থ্য

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

গরম মশলা আমাদের অতি পরিচিত। মাংস রান্না থেকে শুরু করে বিভিন্ন রান্নায় এর বাহারি ব্যবহার রয়েছে। গরম মশলা খাবারের স্বাদ বাড়ায়, সে কথা সবার জানা। তবে, এর স্বাস্থ্যকর অনেক গুনের কথাই আমরা হয়তো জানি না। আবার অনেকে ভেবে থাকেন এই মশলা আমাদের পেটের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বাস্তবতা হলো- গরম মশলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হজমজনিত সমস্যা নিরাময়ের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।