টানা বর্ষণে চট্টগ্রামে জলাবদ্ধতা, দুর্ভোগে নগরবাসী

কয়েকদিনের টানা বৃষ্টিতে জলাবদ্ধতায় রীতিমত ভয়াবহ রূপ ধারণ করেছে বন্দরনগরী চট্টগ্রাম। ভারী বর্ষণে পানিতে ডুবে গেছে নগরীর অধিকাংশ ব্যস্ততম এলাকা। ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে নগরবাসীর।

বৃহস্পতিবার ভোর থেকেই তুমুল বৃষ্টিপাত শুরু হয়। এর আগে সোমবারে এই মৌসুমের দীর্ঘ ভারি বর্ষণ শুরু হয়। এতে নগরীর সবচেয়ে বেশি এলাকা পানির নিচে তলিয়ে যায়। জলজটের কারণে কয়েকদিন ধরেই চরম দুর্ভোগের মধ্যেই আছে নগরীর হাজার হাজার মানুষ।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার ভোর ছয়টা পর্যন্ত গেলো ২৪ ঘণ্টায় ১৪৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। টানা বৃষ্টি আরো কয়েকদিন অব্যাহত থাকবে এবং এতে নগরীতে পাহাড় ধসের আশঙ্কা রয়েছে। সতর্কতার প্রেক্ষিতে নগরীর বিভিন্ন পাহাড় থেকে প্রায় শতাধিক পরিবারকে সরিয়ে নিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

বৃষ্টির মাত্রা না কমায় জলাবদ্ধতায় দুর্ভোগে পড়েছে নগরবাসী। ভোর রাত থেকে বৃষ্টিতে ডুবে যায় বেশ কিছু নিম্নাঞ্চল ও সড়ক। বাকলিয়া, হালিশহর, মুরাদপুর ও ষোলশহর এলাকা হাঁটু থেকে কোমর পানিতে তলিয়ে যায়। এসময় সড়কে পানি উঠায় দুর্ভোগে পড়েন কর্মস্থলগামী মানুষ ও শিক্ষার্থীরা।

জলাবদ্ধতার কারণে কোথাও যানবাহন চলাচল করতে পারছে না, আর যেসব সড়কে পানি নেই, সেসব সড়কে যানজটের কারণে যানবাহন চলাচল প্রায় বন্ধ রয়েছে। ফলে সাধারণ মানুষ অসহায় হয়ে পড়েছে।

তবে সকাল সাড়ে আটটায় ভাটার কারণে আবারো পানি কমতে শুরু করে। এদিকে ভারি বৃষ্টিতে তিন পার্বত্য জেলা ও কক্সবাজারের সাথে সড়ক যোগাযোগও ব্যাহত হচ্ছে। তিন নম্বর সতর্ক সংকেতের কারণে সাগর উত্তাল থাকায় ছয় দিন ধরে বন্ধ রয়েছে চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙ্গরের কার্যক্রম। খোলা পণ্য নিয়ে খালাসের অপেক্ষায় প্রায় ৫৫ টি বিদেশি জাহাজ।

আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল বলেন, মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। তবে শুক্রবার থেকে বৃষ্টি কমে যেতে পারে।

 

টাইমস/এইচইউ

Share this news on: