• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭

ডাক্তার বনাম শাবানার ঠেলাগাড়ি

ডাক্তার বনাম শাবানার ঠেলাগাড়ি

অতিথি লেখক৩০ এপ্রিল ২০১৯, ০৯:৪৫এএম, ঢাকা-বাংলাদেশ।

রোগীর অবস্থা খুবই খারাপ। দ্রুত অপারেশন করতে হবে, নয়তো বাঁচবেন না। তাকে বাঁচাতে হলে ২৪ ঘণ্টার মধ্যে ৫০ হাজার টাকা জমা দিতে হবে। অন্যথায় অপারেশন হবে না বলে রোগীর স্বজন শাবানাকে জানাল ডাক্তার। এর পরের দৃশ্য শাবানা ঝড়-তুফানের মধ্যে ঠেলাগাড়িতে করে স্বজনের লাশ নিয়ে বাড়ি ফিরছেন। তখন তার মাথায় ঢুকল ডাক্তার একটা ‘জানোয়ার’।

সিনেমায় দেখা যায়, নায়ক ডাক্তারের কলার ধরে বলছে “ওই কুত্তার বাচ্চা আমার ভাইয়ের যদি কিছু হয়, তোরে মাইরা ফালামু, অই-অই-অই ডাক্তারের বাচ্চা তোরে কইয়া দিলাম।” সিনেমার এমন ডায়লগে আমরা ধরে নিলাম- ডাক্তারকে এভাবে না বললে হয়ত কাজ হয় না।

এভাবেই ডাক্তারের ইমেজটাকে আমাদের সামনে বিভিন্ন দিক থেকে এমনভাবে উপস্থাপন করা হয়েছে যে তাতে সাধারণ মানুষের মগজে ঢুকে গেছে ডাক্তার মানেই একজন ‘কসাই’।

মজার ব্যাপার হচ্ছে পুলিশ বা প্রশাসনে কারও বিরুদ্ধে অভিযোগ এনে তাদের হেনস্তা বা পেটানোর সাহস কারও হয়না। কারণ একজনের আছে বন্দুক, অপরজনের আছে ক্ষমতা। এমনকি ডাক্তার পেটানো নায়কও সিনেমার দৃশ্যে অনেক সময় পুলিশ দেখে পালায়।

এখন প্রশ্ন হচ্ছে- কোনো পেশাকে ঢালাও ভাবে খারাপ বলা বা টার্গেট করা কতটুকু যুক্তিযুক্ত? খারাপ হয় মানুষ, সে যেকোনো পেশায় থাকতে পারে। সেজন্য কেউ অপরাধ করলে তার বিচার হবে। কিন্তু আমরা ডাক্তারদের যেভাবে গণহারে ভিলেন বানাচ্ছি, তাতে প্রকারান্তরে ক্ষতিটা কার হচ্ছে?

ডাক্তাররা যদি ঠিকমতো চিকিৎসা নাই দেন, তাহলে সরকারী হাসপাতালগুলোতে হাজার হাজার রোগী কি বেড়াতে যায়? একেকটি হাসপাতাল সক্ষমতার তিন-চারগুণ বেশি রোগীকে চিকিৎসা দেয়। স্থান সংকুলান না হওয়ায় অনেক হাসপাতালের বারান্দায় রোগীদের পড়ে থাকতে দেখা যায়। ডাক্তারদের ভিলেন বানানোর আগে এসব পরিস্থিতির উন্নয়নে আমরা কি পদক্ষেপ নিয়েছি?

সম্মানিত সংসদ সদস্যদের প্রতি পরামর্শ। আপনারা নিজ নিজ এলাকার হাসপাতালগুলোতে যে পরিমাণ রোগী ভর্তি রয়েছে, তাদের প্রত্যেকের শয্যার ব্যবস্থা, রোগের পরীক্ষা-নিরীক্ষাসহ হাসপাতালে প্রয়োজনীয় জনবল নিয়োগ ও ওষুধের ব্যবস্থা করুন। মূল সমস্যা এটাই।

আমাদের দেশের বাজেট বরাদ্দের বড় অংশ যায় স্বাস্থ্য আর শিক্ষা খাতে। এতো টাকা কই যায়, একটু সরেজমিনে দেখবেন? এসব একটু ভাইরাল করবেন? আমি বলছি না ডাক্তার সবাই ধোয়া তুলশী পাতা। ‘বদের হাড্ডি’ সব পেশাতেই আছে। যারা এমন তাদের জন্য একটা আইন করেন। যেখানে পাবলিকের হাতে বিচার তুলে দিয়ে নয়, বরং যথাযথ মাধ্যমে তদন্ত করে ডাক্তারের অনুপস্থিতি, অবহেলা ও ভুলের প্রমাণ হলে কঠোর থেকে কঠোর শাস্তি নিশ্চিত হয়।

আবার অনেক সময় দেখা গেছে- এক ডাক্তারের রোগী অন্য ডাক্তারের কাছে গেলে তিনি বলেন, “আরে আপনাকে খামাখা এসব টেস্ট করিয়েছে কেন? অথবা এ রোগের জন্য-তো অপারেশন লাগবে না, ওই ডাক্তার কেন এসব বলল বুঝলাম না।” রোগীকে এসব বলার ফলাফল কি দাড়ায়?

ডাক্তার সাহেবদের সংগঠনগুলো কেন বর্তমান পরিস্থিতি উন্নয়নে এগিয়ে আসেন না, তাও বুঝে আসে না। সে জন্য বলা যায়- রোগী ও ডাক্তার উভয় পক্ষেরই আস্থার সংকট রয়েছে। তাই আপনাদের এগিয়ে আসা উচিত, নাকি?

হাসপাতাল ও ডাক্তার সবকিছু ঠিক হলেও পরিস্থিতির কতটুকু উন্নতি হবে জানি না। কারণ, আমরা সাধারণ পাবলিক এতো ইনটেলিজেন্ট, যে সাধারণ সর্দি-কাশি হলে এফসিপিএস খুঁজি, আর টিউমার-ক্যান্সারের চিকিৎসায় হোমিওপ্যাথী খাই। এছাড়া সব মৃত্যুর পেছনে কাউকে না কাউকে দোষ দেই, যেমন হার্টএ্যাটাক বা স্ট্রোক হলে আগে বলতাম ‘শয়তানের বাতাস’ লেগে মারা গেছে এখন বলি ‘ডাক্তার মারছে’।

লেখক: হোসাইন শাহিদ, ব্যুরো প্রধান, যমুনা টিভি, ময়মনসিংহ। 

 

টাইমস/জিএস

করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৯৪৯

করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৯৪৯

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে।

ইতালিফেরত ১৪৭ জন ঠাঁই পেল হজ ক্যাম্পে

ইতালিফেরত ১৪৭ জন ঠাঁই পেল হজ ক্যাম্পে

ইতালির রোম বিমানবন্দর থেকে ফেরত পাঠানো ১৪৭ বাংলাদেশিকে রাজধানীর আশকোনা

সরকারের ব্যর্থতায় বহির্বিশ্বে মহাসংকটে দেশ -রিজভী

সরকারের ব্যর্থতায় বহির্বিশ্বে মহাসংকটে দেশ -রিজভী

বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি বড় ধরণের সংকটের মুখে পড়েছে বলে মন্তব্য

জাতীয়

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন মারা গেছেন

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন মারা গেছেন

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন এমপি মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের একটি হাসপাতালে বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৮ বছর।

জাতীয়

এবার ছাত্রীকে ধর্ষণের পর হত্যা করে সীমান্তে ফেলে রাখল দুলাভাই!

এবার ছাত্রীকে ধর্ষণের পর হত্যা করে সীমান্তে ফেলে রাখল দুলাভাই!

এবার নেত্রকোনার দুর্গাপুরে শ্যালিকাকে ধর্ষণের পর হত্যা করেছে দুলাভাই। হত্যার পর ওই কিশোরীরর লাশ বাংলাদেশ-ভারত সীমান্তের ‘নো ম্যানস ল্যান্ড’

খেলাধুলা

স্বাস্থ্যবিধি মেনে চিকিৎসককে বিয়ে করলেন ক্রিকেটার আবু জায়েদ

স্বাস্থ্যবিধি মেনে চিকিৎসককে বিয়ে করলেন ক্রিকেটার আবু জায়েদ

করোনার মহামারী চলাকালেই স্বাস্থ্যবিধি মেনে বিয়ে করেছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার আবু জায়েদ রাহী। ঘরোয়া পরিসরে ডাক্তার মেয়েকে

জাতীয়

করোনায় মৃত বাবার লাশও নিতে আসেনি প্রতারক শাহেদ!

করোনায় মৃত বাবার লাশও নিতে আসেনি প্রতারক শাহেদ!

করোনা টেস্টের ভুয়া রিপোর্ট প্রদান, প্রতারণা ও ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় প্রভাব বিস্তার করে আলোচনায় আসা রিজেন্ট হাসপাতালের মালিক মো. শাহেদের বাবা সিরাজুল ইসলাম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। বৃহস্পতিবার রাত ৯টার দিকে রাজধানীর মহাখালীতে অবস্থিত ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে (সাবেক আয়েশা মেমোরিয়াল) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মতামত

কুয়েত মৈত্রী হসপিটাল থেকে লিখছি : করোনার সাথে বসবাস (প্রথম পর্ব)

কুয়েত মৈত্রী হসপিটাল থেকে লিখছি : করোনার সাথে বসবাস (প্রথম পর্ব)

গত ২১ জুন রাতে আব্বার (আকরাম হোসেন মুক্তা)জ্বর সর্দি কাশি দেখা দেয় সাথে গায়ে ব্যাথা। তারপর একে একে আমি আমার স্ত্রী জ্বর সর্দি কাশিত্ আক্রান্ত হলে আমরা বাসার সকল সদস্য গফরগাঁও স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা টেস্ট করানো হয় যার রেজাল্ট ৩ দিন পর নেগেটিভ আসে।

শিল্প ও সাহিত্য

ঘরে বসে মহামারী সম্পর্কিত যেসব মুভি দেখতে পারেন

ঘরে বসে মহামারী সম্পর্কিত যেসব মুভি দেখতে পারেন

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া কোভিড-১৯ মহামারীর ফলে ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন বহু লোক, সংক্রমণের সংখ্যাও প্রতিদিন বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্রসহ বহু দেশে দেখা দিয়েছে দ্বিতীয় পর্যায়ের মহামারী। দীর্ঘ দিনের লকডাউন, স্কুল-কলেজ বন্ধ থাকা, ব্যবসায় ধস, ক্যারিয়ার নিয়ে শঙ্কা প্রভৃতি নানা কারণে সাধারণ মানুষের দিন কাটছে আতঙ্ক আর উদ্বেগের মধ্য দিয়ে।