• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

সীমান্ত হত্যা বন্ধে ৩০০ কিলোমিটার হাটলেন তিন তরুণ

সীমান্ত হত্যা বন্ধে ৩০০ কিলোমিটার হাটলেন তিন তরুণ

নিজস্ব প্রতিবেদক১২ সেপ্টেম্বর ২০২০, ০১:১৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

পারিবারিক সহিংসতা, সীমান্তে নির্বিচারে মানুষ হত্যা ও বিচারবহির্ভূত হত্যাকান্ডের প্রতিবাদে প্রচারণা চালাতে ৩০০ কিলোমিটার পথ হেটে পাড়ি দিয়েছেন তিন তরুণ। জামালপুরের লাউচাপড়া থেকে ‘হাইকিং ফর লাইফ’ নামে হাঁটার এ মিশন শুরু করেছিলেন ওই তিন তরুণ। সিলেটের তামাবিল স্থলবন্দরে গিয়ে মিশন শেষ করে তারা। গত ৩১ আগস্ট সকাল ৯টায় জামালপুরের লাউচাপড়া থেকে এ মিশন শুরু করে তারা।

তিন তরুণের এই হাইকিং মিশনে নেতৃত্বে দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী রায়হান।

রায়হান বলেন, এটাই আমার জীবনের প্রথম হাইকিং। পারিবারিক সহিংসতা, সীমান্ত হত্যা ও বিচারবহির্ভূত হত্যার প্রতিবাদে আমাদের এই হাইকিং মিশন।

তিনি জানান, জামালপুরের লাউচাপড়া থেকে শুরু করে শেরপুরের ঝিনাইগাতি ও রাংটিয়া হয়ে ময়মনসিংহের হালুয়াঘাট, নেত্রকোনার দুর্গাপুর বিরিশিরি-কলমাকান্দা ছিল প্রথম যাত্রা রুট। পরে কলমাকান্দা থেকে সুনামগঞ্জের নীলাদ্রি লেক-শিমুল বাগান-লাউরেরগড়-মথুরাকান্দি-ডলুরা-খাগেরগাঁও হয়ে সিলেটের বিছানাকান্দির জাফলংয়ে যাত্রা শেষ হয়।

পরে গত বুধবার বিকাল ৪টায় সিলেটের তামাবিল জিরো পয়েন্টে এসে হাইকিং মিশন শেষ করা হয়।

১০ দিনে সর্বমোট ৮০ ঘণ্টা ৩০ মিনিট হেঁটেছেন ওই তিন তরুণ। পথিমধ্যে তারা অতিক্রম করেছেন জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, নেত্রকোণা, সুনামগঞ্জ, সিলেট জেলার সীমান্ত এলাকা।

এ হাইকিংয়ে চলতি পথে তারা গ্রামে-গঞ্জে, মাঠে, সীমান্তবর্তী বাজারে আর পথচারীদের মধ্যে প্রচারণা চালিয়েছেন ৩টি বিষয় সম্পর্কে। সেগুলো হলো- সীমান্তে নির্বিচারে মানুষ হত্যা বন্ধ করা, বিচারবহির্ভূত হত্যাকান্ডে বন্ধ করা ও পারিবারিক সহিংসতা বন্ধ করা।

পথে বিভিন্নভাবে রাত কাটিয়েছেন এই তরুণেরা। কখনো অপরিচিত মানুষের বাসায়, কখনো তাবু করে কিংবা ডাক বাংলোতে কাটিয়ে দিয়েছেন রাত।

হাইকিংয়ের রোমাঞ্চকর অভিজ্ঞতার কথা জানিয়ে রায়হান বলেন, বাংলাদেশের মানচিত্রের উত্তরে, ভারতের মেঘালয়ের তীর ঘেঁষে বর্ডার রোডে হাইকিং করাটা মোটেই সহজ কাজ ছিল না। অন্যান্য হাইকিং রুটের মতো এই হাইকিং রুট সমতল, পাকা রাস্তা ছিল না। কখনে ছোট টিলা, কখনো কাদা রাস্তা, কখনো খাল, কখনো নদী পার হতে হয়েছে।

রায়হানের এ হাইকিংয়ের সঙ্গী ছিলেন রংপুরের আশরাফি আরাফাত। তিনি মূলত একজন সংগঠক। তাদের পরিচয় হয় বন্যাদুর্গত এলাকায় ত্রাণ দিতে গিয়ে। ওই সময়ই তারা পরিকল্পনা করেন হাইকিংয়ের।

রায়হান ও আরাফাতের হাইকিং মিশনের আরেক সঙ্গী ছিলেন ঢাকা আলিয়া মাদ্রাসার শিক্ষার্থী রাফি।

রাফি তার অভিজ্ঞতা জানিয়ে বলেন, সীমান্তে বা আইনশৃঙ্খলা বাহিনীর হত্যাকান্ড বিরোধী ও পারিবারিক সহিংসতা বন্ধে আমাদের এ হাইকিং। আমরা চাই মানুষ অধিকার সচেতন হোক, অন্যায়ের প্রতিবাদ করুক।

 

টাইমস/এসএন

ব্যাংকে লেনদেনের সময় বাড়লো

ব্যাংকে লেনদেনের সময় বাড়লো

ঈদের কারণে ব্যাংকে চাপ বৃদ্ধি পাওয়ায় লেনদেনের সময় বাড়ানো হয়েছে।

সব পাবলিক বিশ্ববিদ্যালয় খুলবে ১৭ মে

সব পাবলিক বিশ্ববিদ্যালয় খুলবে ১৭ মে

আগামী ১৭ মে পাবলিক বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেয়ার পূর্ব

অটোপাসের সুযোগ নেই, এসএসসি-এইচএসসি পরীক্ষা হবেই

অটোপাসের সুযোগ নেই, এসএসসি-এইচএসসি পরীক্ষা হবেই

করোনা পরিস্থিতি একটু স্বাভাবিক হলেই নেয়া হবে এসএসসি ও এইচএসসি

আন্তর্জাতিক

ইরাকে মার্কিন বিমানঘাঁটিতে আবারও রকেট হামলা

ইরাকে মার্কিন বিমানঘাঁটিতে আবারও রকেট হামলা

ইরাকে অবস্থিত মার্কিন নিয়ন্ত্রিত বিমানঘাঁটি আইন আল আসাদে আবারও রকেট হামলার ঘটনা ঘটেছে। এ নিয়ে এই বিমানঘাঁটিতে এক সপ্তাহের ব্যবধানে তিন বার হামলার ঘটনা ঘটলো। এর আগে শীর্ষ সেনা কর্মকর্তা কাশেম সোলেইমানি নিহতের প্রতিক্রিয়ায় এই বিমানঘাঁটিতে মিসাইল হামলা চালিয়েছিল ইরান।

জাতীয়

ঝুঁকি নিয়ে উৎসব উদযাপন করবেন না : সেতুমন্ত্রী

ঝুঁকি নিয়ে উৎসব উদযাপন করবেন না : সেতুমন্ত্রী

ঈদে ঘরমুখো মানুষের উদ্দেশ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বেঁচে থাকলে অনেক উৎসব করা যাবে। ঝুঁকি নিয়ে উৎসব করতে গিয়ে বারবার মর্মান্তিক ঘটনা ঘটছে। পদ্মায় নৌ দুর্ঘটনায় ২৬ জনের প্রাণ গেছে। করোনা বাড়ছে। যে যেখানে আছেন, সেখানে থেকেই উৎসব করুন। কর্মস্থল ছেড়ে কেউ অন্য কোথাও যাবেন না।

জাতীয়

চীনের দেয়া উপহার সিনোভ্যাকের টিকা আসছে ১২ মে

চীনের দেয়া উপহার সিনোভ্যাকের টিকা আসছে ১২ মে

উপহার হিসেবে চীনের দেয়া সিনোভ্যাকের পাঁচ লাখ ডোজ করোনার টিকা আগামী ১২ মে দেশে আসছে। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জাতীয়

দেশে ফিরলেন লিবিয়ায় আটকে পড়া ১৬০ প্রবাসী

দেশে ফিরলেন লিবিয়ায় আটকে পড়া ১৬০ প্রবাসী

করোনাভাইরাস ও সহিংসতার ঘটনায় লিবিয়ায় আটকে পড়া ১৬০ বাংলাদেশি দেশে ফিরেছেন। দেশটির বৃহত্তম শহর বেনগাজি ও সংঘাতপূর্ণ এলাকায় আটকে পড়েন এসব বাংলাদেশি প্রবাসীরা। ১৬০ জনের সঙ্গে একই ফ্লাইটে এক বাংলাদেশির লাশও দেশে এসেছে।

জাতীয়

ঈদের ছুটিতে কর্মস্থল ত্যাগ করতে পারবেন না কর্মজীবীরা

ঈদের ছুটিতে কর্মস্থল ত্যাগ করতে পারবেন না কর্মজীবীরা

লকডাউন চলাকালে করোনাভাইরাসের বিস্তার রোধে ঈদুল ফিতরের ছুটিতে কর্মজীবীদির নিজ নিজ কর্মস্থলে থাকার নির্দেশনা দিয়েছে সরকার।

বিনোদন

তৃণমূলের জয় নিয়ে কটাক্ষ, কঙ্গোনার টুইটার আইডি স্থগিত

তৃণমূলের জয় নিয়ে কটাক্ষ, কঙ্গোনার টুইটার আইডি স্থগিত

সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতিবাচক মন্তব্য করে অনেক আগেই কুখ্যাতি অর্জন করেছে বলিউড তারকা কঙ্গনা রানাউত। এবার পশ্চিমবঙ্গের নির্বাচনের ফলাফল নিয়ে টুইট করে বিপাকে পড়েছেন তিনি। আক্রমণাত্মক ও উস্কানিমূলক মন্তব্য করার কারণে কঙ্গনার টুইটার অ্যাকাউন্ট স্থায়ীভাবে স্থগিত করেছে টুইটার কর্তৃপক্ষ।