• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

আবুল মনসুর আহমদের সংক্ষিপ্ত জীবনী

আবুল মনসুর আহমদের সংক্ষিপ্ত জীবনী

ফিচার ডেস্ক১৬ জুন ২০১৯, ১০:৫১এএম, ঢাকা-বাংলাদেশ।

বাংলাদেশের একজন বিখ্যাত ব্যক্তিত্ব আবুল মনসুর আহমদ। বাঙালির উন্নতি এবং সকল ধরনের ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে যে সকল সমাজ সংস্কারক এগিয়ে এসেছিলেন তার মধ্যে অন্যতম ছিলেন আবুল মনসুর আহমদ। আবুল মনসুর আহমদ বাংলাদেশের স্বপ্নদ্রষ্টাদের মধ্যে অন্যতম। তিনি ছিলেন একাধারে রাজনীতিবিদ, আইনজ্ঞ ও সাংবাদিক এবং বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ বিদ্রূপাত্মক রচয়িতা।

আবুল মনসুর আহমদ ১৮৯৮ সালের ৩রা সেপ্টেম্বর ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার ধানীখোলা গ্রামে জন্মগ্রহণ করেন।

তার পিতার নাম আব্দুর রহিম ফরাযী ও মাতার নাম মীর জাহান খাতুন। তার দুই পুত্রের একজন হলেন ইংরেজি দ্য ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনাম এবং অন্যজনের নাম মাহবুব আনাম।

তার প্রাথমিক শিক্ষার হাতে খড়ি শুরু হয় তার নিজ গ্রামে। এরপর তিনি ১৯১৭ সালে ম্যাট্রিক পরীক্ষায় পাশ করেন এবং ১৯১৯ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাশ করেন। এরপর আবুল মনসুর আহমদ কোলকাতায় যান। এখানের বিখ্যাত রিপন কলেজে আইন বিভাগে ভর্তি হন।

তিনি নেতাজি সুভাষচন্দ্র বসুর কংগ্রেস আন্দোলনসমূহের সাথে যুক্ত ছিলেন। তিনি মুসলিম লীগেরও অন্যতম নেতা ছিলেন। যুক্তফ্রন্টের ২১ দফার অন্যতম প্রণেতা ছিলেন এই নেতা। তিনি ১৯৫৪-১৯৫৭ সাল পর্যন্ত শিক্ষামন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি আওয়ামী মুসলিম লীগ (বর্তমান আওয়ামী লীগ) প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তিনি ১৯৫৩-১৯৫৮ সাল পর্যন্ত আওয়ামী লীগ এর সহ-সভাপতি ছিলেন।

তিনি কর্মজীবনে আইনজীবি ও সাংবাদিকতাকে পেশা হিসাবে গ্রহণ করেন। তিনি সাংবাদিকতায় ইত্তেহাদ, সুলতান, মোহাম্মদী, নাভায়ু, কৃষক, নবযুগ পত্রিকার সাথে যুক্ত ছিলেন। ১৯৪৬-এ অবিভক্ত বাংলার কলকাতা থেকে প্রকাশিত ইত্তেহাদ-এর সম্পাদক হিসেবে কাজ করেন তিনি। আবুল মনসুর আহমদ চল্লিশ, পঞ্চাশ ও ষাটের দশকজুড়ে ধর্মনিরপেক্ষতার পক্ষে অবিরাম প্রচারণা চালিয়েছিলেন। ইত্তেহাদ-এর সম্পাদক হিসেবে তিনি ভাষা আন্দোলনে অবদান রাখেন। আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর (১৯৬৯) তার বিখ্যাত আত্মজীবনীমূলক রচনা।

সাহিত্যিক হিসেবেও তার যথেষ্ট খ্যাতি ছিল। তিনি ব্যঙ্গাত্মক রচনায় বিশেষ খ্যাতি অর্জন করেছিলেন। আয়না ও ফুড কনফারেন্স গল্পগ্রন্থদ্বয়ে তিনি মুসলিম সমাজের গোঁড়ামি, ধর্মান্ধতা, ভণ্ডামিসহ নানা কুসংস্কারের ব্যঙ্গ করেছেন তীক্ষ্ণ দৃষ্টিভঙ্গির মাধ্যমে।

তার অন্যান্য রচনার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘আত্মকথা’, ‘শেরে বাংলা হইতে বঙ্গবন্ধু’, ‘হুযুর কেবলা’, ‘বাংলাদেশের কালচার’, ‘শিক্ষা সংস্কার’, ‘অনারেবল মিনিস্টার’, ‘সত্য-মিথ্যা’, ‘জীবন-ক্ষুধা’, ‘আসমানী পর্দা’, ‘গালিভারের সফরনামা’, ‘আহা যদি প্রধানমন্ত্রী হতে পারতাম’, ‘আবে-হায়াত’ প্রভৃতি।

সাহিত্যে অসাধারণ অবদানের জন্য তিনি ১৯৭৯ সালে স্বাধীনতা পুরস্কার, ১৯৬০ সালে বাংলা একাডেমি পুরস্কার ও নাসিরুদ্দীন স্বর্ণপদকে ভূষিত হয়েছেন।

এই মহান ব্যক্তিত্ব ১৯৭৯ সালের ১৮ মার্চ ঢাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

 

টাইমস/এসআর/এইচইউ

সদরঘাটে ধসে পড়া ভবন থেকে একজনের লাশ উদ্ধার

সদরঘাটে ধসে পড়া ভবন থেকে একজনের লাশ উদ্ধার

রাজধানীর সদরঘাটে ধসে পড়া দোতলা ভবনটির ধ্বংসস্তূপ থেকে একজনের লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের কর্মীরা। পাটুয়াটুলী এলাকার ওই ভবনটি থেকে বুধবার রাত ৮টার দিকে লাশটি উদ্ধার করা হয়। নিহত ব্যক্তির নাম জাহিদুল ব্যাপারী (৬০)।

বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রাজধানী ঢাকা এবং দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোলের মধ্যে চলাচলের জন্য নতুন আন্তনগর ট্রেন ‘বেনাপোল এক্সপ্রেস’ আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। বুধবার দুপুরে তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পতাকা নেড়ে হুইসেল বাজিয়ে এই নতুন ট্রেন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মিন্নির ৫ দিনের রিমান্ড মঞ্জুর

মিন্নির ৫ দিনের রিমান্ড মঞ্জুর

বরগুনার রিফাত শরীফ হত্যা মামলায় গ্রেপ্তার তার স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বুধবার বিকেল ৩টার দিকে বরগুনার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মিন্নিকে হাজির করে সাতদিনের রিমান্ড আবেদন করে পুলিশ। পরে শুনানি শেষে মিন্নির পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালতের বিচারক মোহাম্মদ সিরাজুল ইসলাম গাজী।

জাতীয়

‘রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না’

‘রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না’

পাস্তুরিত দুধ নিয়ে গবেষণা করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টারের সাবেক পরিচালক অধ্যাপক আ ব ম ফারুক বলেছেন, আমরা কোনো ব্র্যান্ড বা কোম্পানির বিরুদ্ধে নই। আমরা চাই দেশীয় দুগ্ধশিল্প বিকশিত হোক। বিদেশি দুধের বাজার তৈরি হোক—এটা আমরা চাই না। রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না।

বিনোদন

কড়া নিরাপত্তায় নায়িকার ব্যাগ চুরি, ফের বিড়ম্বনার শিকার সাংবাদিকরা!

কড়া নিরাপত্তায় নায়িকার ব্যাগ চুরি, ফের বিড়ম্বনার শিকার সাংবাদিকরা!

বিএফডিসিতে মঙ্গলবার বিকালে এটিএন বাংলা ফ্লোরে নতুন ছবি ‘অর্জন ৭১’ মহরত অনুষ্ঠিত হয়েছে। এতে অনুষ্ঠান শুরুর কিছু সময় পর চিত্রনায়িকা শাহনূর আমন্ত্রিত অতিথিদের ফুল দিয়ে বরণ করতে মঞ্চে উঠেন। মঞ্চ থেকে নেমেই সাংবাদিকদের নিজের ব্যাগ হারানোর কথা জানান তিনি।

জাতীয়

ওসি মোয়াজ্জেমের বিচার শুরু

ওসি মোয়াজ্জেমের বিচার শুরু

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দির ভিডিও ইন্টারনেটে ছড়ানোর ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ফেনীর সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে তার বিচার শুরু হলো। আগামী ৩১ জুলাই সাক্ষ্যগ্রহণের দিন ঠিক করা হয়েছে।

জাতীয়

গাজীপুরে মকস বিল থেকে লাশ উদ্ধার

গাজীপুরে মকস বিল থেকে লাশ উদ্ধার

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় মকস বিলে মঙ্গলবার বিকালে মাছ ধরতে যান কালু মিয়া(৫০)। এরপর থেকে তিনি নিখোঁজ ছিলেন। অনেক খোঁজাখুজির পরও তাকে পাওয়া যায়নি। পরে স্থানীয়দের কাছে খবর পেয়ে বিল থেকে কালুর লাশ উদ্ধার করে পরিবারের লোকজন।

ভ্রমণ

জীবনে একবার হলেও দেখে আসুন হাওর 

জীবনে একবার হলেও দেখে আসুন হাওর 

বর্ষাকাল এলেই কেমন হাত-পা কোলে করে অলস সময় কাটাতে ইচ্ছে করে। কবি গুরুর কবিতার ওই নিষেধ বাণীকে নমস্য ধরে নিয়ে ঘরে বসে থাকতে মন চয়। গ্রাম তো বটেই শহুরে তারুণ্যও শুয়ে-বসে টিভি দেখে আর ভুনা খিচুড়ি খেয়ে সময় কাটিয়ে দেয়। অথচ একটু ঝুঁকি নিলেই কিন্তু জীবনের সবথেকে রোমাঞ্চকর আর দুর্লভ কিছু মুহূর্ত যোগ হতে পারে আপনার জীবনে। ভাবছেন কোথায় গেলে পাবেন সেই মুহূর্ত? কে দেবে এত রোমাঞ্চ?

বিনোদন

‘গোলমাল’: নয়া পর্ব আসবে কি?

‘গোলমাল’: নয়া পর্ব আসবে কি?

বলিউডের হাস্যরসের সিনেমা ‘গোলমাল’। দীর্ঘ ১৩ বছর ধরে দর্শককে হাসি-তামাশায় ভরিয়ে রেখেছে বলিউডের এই ছবিটি।