কুর্দি গেরিলাদের হামলায় তুর্কি সেনা নিহত

সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি গেরিলা গোষ্ঠী এসডিএফ এর হামলায় তুর্কি সেনাবাহিনীর এক সেনা নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত তিন সেনা।

শুক্রবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। তিনদিন আগে আগ্রাসন শুরুর পর থেকে এই প্রথম তুরস্ক তার সেনাদের হতাহত হওয়ার কথা স্বীকার করল।

ইরানভিত্তিক সংবাদ মাধ্যম পার্সটুডের খবরে বলা হয়, তুর্কি সেনাদের আগ্রাসনের শুরুতে হাতছাড়া হওয়া ১১টি গ্রামের মধ্যে দু’টি গ্রামের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছে এসডিএফ। তুর্কি বাহিনীর এই হামলা থেকে প্রাণ বাঁচাতে সিরিয়ার হাজার হাজার কুর্দি জনগোষ্ঠী তাদের ভিটেমাটি ছেড়ে পালিয়ে যাচ্ছেন।

লন্ডনভিত্তিক সিরিয়ার কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, তাল আবিয়াদ ও রাস আল-আইন’সহ বিভিন্ন ফ্রন্টে তুর্কি সেনা ও এসডিএফ গেরিলাদের মধ্যে তুমুল লড়াই হচ্ছে। কুর্দি গেরিলারা ভূগর্ভস্থ টানেল ও পরীখা ব্যবহার করে তুর্কি সেনাদের প্রতিহত করার চেষ্টা করছে অন্যদিকে তুরস্কের বাহিনী জঙ্গিবিমান, কামান ও রকেট ব্যবহার করে সামনে অগ্রসর হচ্ছে।

প্রবল আন্তর্জাতিক বিরোধিতা উপেক্ষা করে বুধবার সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত অন্তত ১০ কুর্দি বেসামরিক নাগরিক ও ২৯ এসডিএফ গেরিলা নিহত হয়েছে। তুর্কি সেনাদের সহযোগিতাকারী একটি সশস্ত্র গোষ্ঠীরও ছয় সদস্য নিহত হয়েছে।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: