শুধু গ্রীষ্মে নয়, পানি শূন্যতা হতে পারে শীতেও

শরীরে পানিশূন্যতা বা পানির স্বল্পতাকে ডাক্তারি পরিভাষায় বলে ডিহাইড্রেশন। একজন সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষের শরীর থেকে প্রতিদিন মূত্র, ঘাম, বাম্পীভবন, মলত্যাগ ইত্যাদির মাধ্যমে পানি বের হয়ে যায়। এছাড়াও জন্ডিস, ডায়রিয়া, অতিরিক্ত শারীরিক পরিশ্রম, পানি কম পান করা, প্রচণ্ড বমি ইত্যাদির কারণে পানি শূন্যতা দেখা দিতে পারে।

ডিহাইড্রেশন বা পানি স্বল্পতা স্বাস্থ্যের পক্ষে বিপদজনক এবং কিছু কিছু ক্ষেত্রে মারাত্মকও হতে পারে। অনেকেই মনে করেন, পানি স্বল্পতা গ্রীষ্মের সঙ্গে সম্পর্কযুক্ত, কারণ যখন আবহাওয়া অত্যধিক গরম থাকে তখন শরীরে পানির চাহিদা বেশি থাকে।

অনেকেই জানেন না শীতকালে শীতের মাসগুলিতেও মানবদেহ সমানভাবে পানিশূন্য হতে পারে। উদ্বেগজনক বিষয় হলো, শীতের ডিহাইড্রেশন বা পানি স্বল্পতা সম্পর্কে আমরা অনেকেই সচেতন নই।

শীতে পানি স্বল্পতা কেন হয়?
আমরা শীতকালে খুব বেশি ঘামি না, তাই ধরে নিই আমরা দেহ থেকে পানি হারাচ্ছি না। কিন্তু, আমরা ক্রমাগত দেহ থেকে পানি হারাতে থাকি। শীতে আমাদের দেহ সব সময় কাপড়ে ঢাকা থাকার ফলে সরাসরি রোদের সংস্পর্শে আসছে না তাই মনে করা হয় দেহে পানি শূন্যতা সৃষ্টি হবার কোনো কারণ নেই। কিন্তু যেহেতু শীতকালে বাতাসে আর্দ্রতা কম থাকে তাই বাতাসের সংস্পর্শে আমাদের দেহ খুব দ্রুত আর্দ্রতা হারাতে থাকে। এছাড়াও বিশ্বাস করা হয় যে, শীতকালে আমাদের শরীর থেকে ঘাম খুব দ্রুত বাষ্পীভূত হয়, তাই অনেক সময় সেটা বোঝা যায় না। তাছাড়া ঠাণ্ডা এবং ফ্লু জাতীয় অসুস্থতার কারণে শারীরিকভাবে তরল হারানের ঝুঁকি সৃষ্টি হয়।

নিজেকে ডিহাইড্রেশন বা পানি শূন্যতা থেকে রক্ষা করতে কয়েকটি সাধারণ অভ্যাস গড়ে তুলতে পারেন। এর মধ্যে রয়েছে-

উষ্ণ পানীয় উপভোগ করা
শীতকালে যেহেতু পানি ঠাণ্ডা থাকে তাই এক গ্লাস ঠাণ্ডা পানি খাওয়া অনেক সময় বেশ অসুবিধে মনে হতে পারে। তাই নিজেকে আর্দ্র রাখতে আপনি সর্বদা গরম চকোলেট, ভেষজ চা, গরম লেবু পানির মতো উষ্ণ পানীয় বেছে নিতে পারেন।

বেশি পরিমাণে তাজা ফল ও সবজি খাওয়া
শীতে বেশি পরিমাণে তাজা ফল ও শাকসবজি খেতে পারেন। এসবে পানির পরিমাণ বেশি থাকে। উচ্চতর পরিপূরক তরলযুক্ত শাকসবজি ও ফল পানি স্বল্পতা রোধ করে।

স্যুপ
শীতকালে আপনি পুরোপুরি সুস্থ থাকলেও উষ্ণ স্যুপ খাওয়ার অভ্যাস করুন। মনে রাখবেন স্যুপ শুধু ঠাণ্ডা ও ফ্লুতে আক্রান্ত ব্যক্তিদের জন্য নয়। এটি আপনাকে আর্দ্র থাকতে সহায়তা করবে।

ডিহাইড্রেশন সৃষ্টিকারী পানীয় এড়িয়ে চলুন
বেশ কিছু পানীয় রয়েছে, যা আপনাকে আর্দ্র করার পরিবর্তে দেহে পানি স্বল্পতা সৃষ্টি করবে। এর মধ্যে অ্যালকোহলযুক্ত পানীয় ও ক্যাফেইন অন্তর্ভুক্ত রয়েছে।

এছাড়াও দেহকে আর্দ্র রাখতে মশ্চারাইজার বা লোশন ব্যবহার করুন। এর ফলে দেহ থেকে দ্রুত তরল হারানোর ঝুঁকি কমে যাবে। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: