করোনাভাইরাস সংক্রমণ : ভয়াবহ লোকসানে বিমান খাত

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রাণহানীর সংখ্যা আড়াই হাজার ছাড়িয়েছে। প্রতিদিনই মৃতের সংখ্যা হু হু করে বাড়ছে। সামনের দিনগুলো আরও ভয়াবহ হতে যাচ্ছে বলে সংশ্লিষ্টরা সতকর্তা জারি করেছে। এছাড়া করোনাভাইরাস সংক্রমণের পরপরই চীন গামী আন্তর্জাতিক বিমান ফ্লাইট বন্ধ করে দিয়েছে অধিকাংশ দেশ। এমনকি চীনের অভ্যন্তরীণ বিমান সেবা থেকে বিচ্ছিন্ন রয়েছে করোনাভাইরাসের উৎসস্থান খ্যাত শহর উহান। এতে চরম লোকসানের মধ্যে পড়েছে বিমান খাত।

আন্তর্জাতিক বিমান পরিবহন কর্তৃপক্ষ (আইএটিএ) জানিয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিমান খাতে প্রায় ২৯ বিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে সংস্থাটি জানায়, ভাইরাসের প্রাদুর্ভাবে আকাশপথে যাত্রী পরিবহন ব্যাপক হারে কমে গেছে। গত এক দশকের মধ্যে বিগত দুই মাসে আকাশ পথে যাত্রী কমে যাওয়ার হার সর্বনিম্ন পর্যায়ে পৌছেছে।

আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন তাদের প্রতিবেদনে জানিয়েছে, কয়েক ডজন এয়ারলাইন্স তাদের চীনগামী ফ্লাইট বাতিল করেছে। করোনাভাইরাসের বিস্তার রোধে চীনের অন্তত ৭৮ কোটি মানুষকে ভ্রমণ থেকে বিরত থাকার আহবান জানিয়েছে দেশটির প্রশাসন। কাজেই চীনে বন্ধ হয়ে গেছে দেশীয় ও আন্তর্জাতিক বহু বিমান ট্রিপ। আর এসব কারণেই লোকসান গুনছে এয়ারলাইন্সগুলো।

আইএটিএ’র মহাপরিচালক ও প্রধান নির্বাহী আলেকজান্দ্রা দ্য জুনিয়াক বলেন, কোভিড-১৯ (করোনাভাইরাসে সৃষ্ট রোগ)-এর কারণে তীব্র মন্দায় বিমান সংস্থাগুলো। বিশেষ করে চীনা বাজারের সংস্পর্শে যেসব এয়ারলাইন্স, তাদের ওপর এই প্রভাব বেশি পড়বে।

 

টাইমস/এসএন

Share this news on: