২০২০ সালে জিডিপি প্রবৃদ্ধি নিম্নমুখী হবে: এডিবি

জিডিপি প্রবৃদ্ধিতে ২০১৯ সালে চীন, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও ভিয়েতনামের মতো উন্নত দেশগুলোকে বাংলাদেশ পিছনে ফেলতে পারলেও ২০২০ সালে প্রবৃদ্ধি নিম্নমুখী হবে বলে জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)

বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে সংস্থাটির দপ্তরে ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৯ আপডেট’ নামে এক প্রতিবেদনে এ তথ্য জানায় এডিবি।

প্রতিবেদনটি এশিয়া মহাদেশের পূর্ব এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্য এশিয়া, প্যাসিফিক অঞ্চল ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর জিডিপির প্রবৃদ্ধির হালনাগাদ তথ্যের ওপর তৈরি করা হয়।

বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ জানান, বাংলাদেশের অর্থনীতি একটা ভালো অবস্থায় রয়েছে। এই অবস্থা ধরে রাখতে হলে শুধু পোশাক খাতের ওপর নির্ভরশীল হলে চলবে না। সেই সঙ্গে অন্যান্য খাতকেও শক্তিশালী করতে হবে। পোশাকের মতো অন্যান্য খাতকে শক্তিশালী না করতে পারলে এই প্রবৃদ্ধি ধরে রাখা কঠিন হয়ে পড়বে।

হালনাগাদ তথ্য অনুযায়ী, ২০১৯ সালে বাংলাদেশের প্রবৃদ্ধি ৮ দশমিক ১ শতাংশ দাঁড়াবে। ২০২০ সালে গিয়ে দাঁড়াবে ৮ শতাংশে। চীনের প্রবৃদ্ধি ২০১৯ সাল শেষে দাঁড়াবে ৬ দশমিক ১ শতাংশ, ২০২০ সালে তা আরও কমে ৬ শতাংশে দাঁড়াবে। ভারতের প্রবৃদ্ধি ২০১৯-এ ৬ দশমিক ৫ শতাংশ এবং ২০২০-এ দাঁড়াবে ৭ দশমিক ২ শতাংশ। পাকিস্তানের প্রবৃদ্ধি ২০১৯-এ ৩ দশমিক ৩ শতাংশ এবং ২০২০ সালে দাঁড়াবে ২ দশমিক ৮ শতাংশ।

 

টাইমস/এএইচ/এইচইউ

Share this news on: