অনুমোদন পায়নি গণস্বাস্থ্যের কিট

গণস্বাস্থ্য কেন্দ্রর উদ্ভাবিত কিটের রেজিস্ট্রেশন না দেয়ার সুপারিশ দিয়েছে ওষুধ প্রশাসনের টেকনিক্যাল কমিটি। বৃহস্পতিবার সরকারি এই দপ্তর থেকে চিঠি দিয়ে গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেডকে জানিয়ে দেয়া হয় ।

সংস্থাটি জানায়, কিটের সেনসিভিটি গ্রহণযোগ্য মাত্রার নিচে। অর্থাৎ ৬৯ দশমিক ৭ শতাংশ।

ওষুধ প্রশাসন অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ সালাহউদ্দিন বলেন, “অনুমোদনের জন্য নির্ধারিত মানের না হওয়ায় গণস্বাস্থ্যের কিট অনুমোদন পায়নি।

জানা গেছে, ২১ জুন গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস তাদের ‌“জিআর কোভিড-১৯ ডট ব্লোট” কিটের নিবন্ধনের জন্য ওষুধ প্রশাসন অধিদফতরে আবেদন করে। এরপর ২১ ও ২৩ জুন টেকনিক্যাল কমিটি অন ইনভেস্টিগেশন ড্রাগ, ভ্যাক্সিন অ্যান্ড মেডিক্যাল ডিভাইস কমিটি দু’টি সভা করে।

সভায় আন্তর্জাতিক গাইড লাইনের আলোকে র‌্যাপিড এন্টিবডি টেস্ট কিটের সেনসিভিটি এবং স্পেসিফিসিটি'র সর্বনিম্ন লেভেল যথাক্রমে ৯০% এবং ৯৫% নির্ধারণ করা হয়েছে।

কিন্তু গণস্বাস্থ্যের কিটের সেনসিভিটি গ্রহণযোগ্য মাত্রার নিচে অর্থাৎ ৬৯ দশমিক ৭ শতাংশ হওয়ায় এর রেজিস্ট্রেশন না দেয়ার সুপারিশ করে ওষুধ প্রশাসনের টেকনিক্যাল কমিটি।

অনুমোদন না দেয়াকে ‘দুঃখজনক’ বলেছে গণস্বাস্থ্য কেন্দ্র। রাতেই তাদের প্যাডে ‘জিআর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লট প্রকল্পের সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, “দুঃখজনক!

 

টাইমস/জিএস

Share this news on: