• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬

‌‌‌‌‌‌‌‘হাম’ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

‌‌‌‌‌‌‌‘হাম’ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক০৫ ডিসেম্বর ২০১৮, ০৯:১০এএম, ঢাকা-বাংলাদেশ।

ভ্যাকসিন স্বল্পতার কারণে বিশ্বব্যাপী হামের প্রকোপ দেখা দিতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বের বিভিন্ন দেশের বিগত বছরে হামের প্রাদূর্ভাব বিশ্লেষণ করে সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এ সতর্ক করা হয়েছে। সূত্র বিবিসি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশে ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে ৩০ ভাগ বেশি হামের রোগী পাওয়া গেছে। বিশেষজ্ঞরা বলছেন, হাম নিয়ে অবহেলা, স্বাস্থ্যসেবার অবনতি ও হামের ভ্যাকসিন নিয়ে কিছু মিথ্যা প্রতিবেদনের প্রভাবে এ সমস্যা দেখা দিয়েছে।

হাম একটি ভয়াবহ সংক্রামক রোগ। যা থেকে অন্ধত্ব, নিউমোনিয়া, ইনফেকশন ও মস্তিষ্কের অস্বাভাবিক স্ফীতিসহ নানা স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং সেন্টার ফর ডিসিস কন্ট্রোল এন্ড প্রিভেনশনের যৌথ উদ্যোগে প্রকাশিত ওই প্রতিবেদনে বিগত ১৭ বছরের হাম সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রথমবারের মত এক বছরে হাম সংক্রান্ত মৃত্যু ১ লাখ ১০ হাজার ছাড়িয়ে গেছে। ২০১৮ সালে এই প্রবণতা অব্যাহত থাকবে বলে বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন।

প্রতিবেদনে দেখা যায়, আমেরিকা, ইউরোপ ও পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে হামের প্রকোপ সর্বোচ্চ। যেখানে কেবল পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এর প্রকোপ কিছুটা কম।

ভেনিজুয়েলায় হামের প্রকোপ সবচেয়ে বেশি। এছাড়া ইউক্রেন, ইটালি, ফ্রান্স, জার্মানি ও গ্রিসে হামের প্রকোপ। যেখানে গত বছর যুক্তরাজ্যকে হামমুক্ত ঘোষণা করা হয়েছিল, সেখানেও ২০১৮ সালের হামের প্রাদূর্ভাব দেখা গেছে। পর্যটকদের মাধ্যমে এসব দেশ থেকে অন্যান্য অঞ্চলেও হাম ছড়িয়ে পড়তে পারে বলে ওই প্রতিবেদনে সতর্ক করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ ড. মার্টিন ফ্রিড বলেন, এটা অত্যন্ত দুঃখের বিষয় যে ইউরোপের অধিকাংশ দেশের বাবা-মা তাদের শিশুদের হামের ভ্যাকসিন দেন না। তবে এ অঞ্চলে ভ্যাক্সিন স্বল্পতাও এ সমস্যার জন্য দায়ী বলে তিনি মনে করছেন।

তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমের কিছু মিথ্যা সংবাদ এ সমস্যায় প্রভাব রাখছে বলে মনে করেন ড. মার্টিন। তাই লাখ লাখ শিশুর জীবন বাঁচাতে বিশেষজ্ঞরা পর্যাপ্ত পরিমাণে হামের ভ্যাকসিন সরবরাহ ও স্বাস্থ্য ব্যবস্থার মান উন্নয়নের পরামর্শ দিয়েছেন।

 

বিবিসি অবলম্বনে লিখেছেন এনামুল হক।

ট্রেন দুর্ঘটনা: মহিমার কেউ নেই, চাচা-ফুফু দাবি করেছেন দু’জন

ট্রেন দুর্ঘটনা: মহিমার কেউ নেই, চাচা-ফুফু দাবি করেছেন দু’জন

জানা গেছে, আড়াই বছর বয়সী ওই শিশুটিকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে

‘নূর হোসেন ইয়াবাখোর’: মায়ের কাছে নি:শর্ত ক্ষমা চাইলেন রাঙ্গা

‘নূর হোসেন ইয়াবাখোর’: মায়ের কাছে নি:শর্ত ক্ষমা চাইলেন রাঙ্গা

বিজ্ঞপ্তিতে জাপা মহাসচিব রাঙ্গা বলেন, ‘গত ১০ নভেম্বর জাতীয় পার্টির

ট্রেন দুর্ঘটনা:  ছোট্ট ছোঁয়ামনি মর্গে,বাঁচার আশায় বাবা-মাকে আনা হলো ঢাকায়

ট্রেন দুর্ঘটনা: ছোট্ট ছোঁয়ামনি মর্গে,বাঁচার আশায় বাবা-মাকে আনা হলো ঢাকায়

শিশু ছোঁয়া মনির বাবার নাম সোহেল মিয়া, মা নাজমা বেগম।

জাতীয়

সৌদিতে নারীদের না পাঠাতে রাজধানীতে বিক্ষোভ

সৌদিতে নারীদের না পাঠাতে রাজধানীতে বিক্ষোভ

প্রবাসে নির্যাতিত নারীরা বাংলাদেশ হাইকমিশনের কাছে সাহায্য চাইলেও দূতাবাসের কর্মকর্তারা কোনো সাহায্য করে না জানিয়ে তারা আরও বলেন, ‘বরং যাদের পাঠানো টাকা দেশের অর্থনীতি শক্তিশালী করছে তাদের নামে মিথ্যা ও বানোয়াট কথা বলা হচ্ছে।’ এ বিষয়ে তারা দ্রুত সরকারের দৃষ্টি আকর্ষণ করেন ও আর কোনো নারীকে সৌদি আরবে না পাঠানোর দাবি জানান।

জাতীয়

সিগন্যাল অমান্য করায় দুর্ঘটনা, চালকসহ তিনজন বরখাস্ত

সিগন্যাল অমান্য করায় দুর্ঘটনা, চালকসহ তিনজন বরখাস্ত

ট্রেনের চালক সিগন্যাল অমান্য করে ভুল লাইনে চলে যাওয়ার কারণেই ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ট্রেন দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। এ ঘটনায় তূর্ণা নিশীথা এক্সপ্রেসের চালক, সহকারী চালক ও পরিচালককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

জাতীয়

দুই ট্রেনের সংঘর্ষে নিহত ১৬

দুই ট্রেনের সংঘর্ষে নিহত ১৬

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় দুই ট্রেনের মধ্যে সংঘর্ষে অন্তত ১৬ জন নিহত ও শতাধিক আহত হয়েছেন। সোমবার রাত পৌনে ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটে। ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন জানান, ঘটনাস্থলেই নয় জনের মৃত্যু হয়। বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো ছয় জন মারা যান।

জাতীয়

আট ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম-সিলেটে ট্রেন চলাচল স্বাভাবিক

আট ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম-সিলেটে ট্রেন চলাচল স্বাভাবিক

প্রায় আট ঘণ্টা বন্ধ থাকার পর ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-সিলেট রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনার কারণে এই দুটি রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল।

বিনোদন

স্পর্শিয়ার ‘ইতি, তোমারই ঢাকা’ ও কিছু কথা

স্পর্শিয়ার ‘ইতি, তোমারই ঢাকা’ ও কিছু কথা

বাংলাদেশের তরুণ দর্শকদের ক্রাশ অর্চিতা স্পর্শিয়া। মিডিয়ায় প্রথম বিজ্ঞাপনের পর নাটকে কাজ করে দর্শকপ্রিয়তা পান এই অভিনেত্রি-মডেল। এরপর সিনেমায় কাজ শুরু করেন। বর্তমানে এই প্ল্যাটফর্মে বেশি কাজ করছেন স্পর্শিয়া।

বিনোদন

ঢাকা লিট ফেস্টে নাচানাচি; পক্ষে-বিপক্ষে মত

ঢাকা লিট ফেস্টে নাচানাচি; পক্ষে-বিপক্ষে মত

বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত ঢাকা লিট ফেস্টের নবম আসরে একটি নাচের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। এ নিয়ে সমালোচনার ঝড় বইছে চতুর্দিকে। ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যায়, কণ্ঠশিল্পী মমতাজ বেগমের ‘বন্ধু তুই লোকাল বাস’ গানের সঙ্গে নাচছেন কয়েকজন।