• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬

ক্যান্সার পরীক্ষা হবে ১০ মিনিটে

ক্যান্সার পরীক্ষা হবে ১০ মিনিটে

স্বাস্থ্য ডেস্ক১১ ডিসেম্বর ২০১৮, ০৯:৪৯এএম, ঢাকা-বাংলাদেশ।

অস্ট্রেলিয়ার একদল গবেষক ১০ মিনিটের একটি পরীক্ষা আবিষ্কার করেছেন যাতে সহজেই মানব দেহের যেকোন স্থানে ক্যান্সারের অস্তিত্ব সনাক্ত করা যাবে। সম্প্রতি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির একদল গবেষকের গবেষণা থেকে এ পরীক্ষা আবিষ্কার করা হয়েছে।

নেচার কমিউনিকেশন জার্নালে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে বলা হয়, পানিতে রাখার পর ক্যান্সার আক্রান্ত কোষ একটি স্বতন্ত্র কাঠামো গঠন করে। নতুন এই পরীক্ষার মাধ্যমে এই স্বতন্ত্র কাঠামো চিহ্নিত করা যাবে, যাতে প্রচলিত পদ্ধতি থেকে আরও সহজে ক্যান্সার সনাক্ত করা সম্ভব হবে।

প্রফেসর ম্যাট ট্রু বলেন, নতুন এই পরীক্ষার মাধ্যমে রক্তসহ যেকোন টিস্যুতে পার্শ্ব-প্রতিক্রিয়া ছাড়াই ক্যান্সার সনাক্ত করা যাবে। এই গবেষণার ফলে সাশ্রয়ী ও সহজে বহনযোগ্য ক্যান্সার সনাক্তকরণ ডিভাইস আবিষ্কার করা যাবে।

এই গবেষণার ফলাফল একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার, যা ক্যান্সার সনাক্ত করার ক্ষেত্রে একটি ‌‌‘গেইম চেঞ্জার’ হতে পারে- বলেছেন সহযোগী গবেষক আবু সিনা।

ক্যান্সার একটি জটিল রোগ। বিভিন্ন ধরনের ক্যান্সারের জন্য ভিন্ন ভিন্ন পরীক্ষা ও স্ক্রিনিং টেস্ট রয়েছে। ক্যান্সার সনাক্ত করতে এখনও সর্বজনীন কোনো পরীক্ষা আবিষ্কৃত হয়নি। কেবল লক্ষণ দেখা দিলেই মানুষ ক্যান্সার পরীক্ষা করতে যায়। তাই বিশ্বব্যাপী গবেষকরা ক্যান্সার সনাক্তকরণের সহজ পন্থা আবিষ্কার করতে প্রতিনিয়ত গবেষণা চালিয়ে যাচ্ছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ‘ক্যান্সার সিইইকে’ নামে একটি রক্ত পরীক্ষা উদ্ভাবন করেছেন, যা আট ধরনের সাধারণ ক্যান্সার সনাক্ত করতে পারবে।

এদিকে নতুন আবিষ্কৃত ১০ মিনিটের এই ক্যান্সার পরীক্ষা এখনও মানব দেহে প্রয়োগ করা হয়নি। এটা নিয়ে এখনও আরও পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে বলে প্রতিবেদনে বলা হয়।

গবেষকরা বলেন, এই গবেষণায় ২০০টি টিস্যু ও রক্তের নমুনা পরীক্ষা করে ৯০ শতাংশ বিশুদ্ধভাবে ক্যান্সার আক্রান্ত কোষ সনাক্ত করা সম্ভব হয়েছে। এ গবেষণায়, ব্রেস্ট, প্রোস্টেট, অন্ত্র ও লিম্ফোমা ক্যান্সার সনাক্ত করা হয়েছে, তবে অন্যান্য ক্ষেত্রেও এ পরীক্ষা দ্বারা ক্যান্সার সনাক্ত করা যাবে বলে গবেষকদের বিশ্বাস।

ক্যান্সার সুস্থ কোষের ডিএনএ, বিশেষ করে মলিকিউলাস বিভাজন পরিবর্তন করে। নতুন এ পরীক্ষায় পানি বা এ জাতীয় জলীয় দ্রবণে প্রতিস্থাপনের মাধ্যমে ডিএনএ-এর পরিবর্তিত কাঠামো সনাক্ত করা যাবে। গবেষণায় একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন মাইক্রোস্কোপ ব্যবহার করে দেখা যায়, ক্যান্সার আক্রান্ত কোষের ডিএনএর খন্ডগুলো পানিতে থ্রিডি-ডাইমেনশনাল কাঠামোতে পরিণত হয়েছে।

গবেষকরা মনে করছেন, এই পরীক্ষা গ্রামীণ ও অনুন্নত অঞ্চলের ক্যান্সার চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কারণ এ পরীক্ষার সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এটা খুবই সাধারণ ও সাশ্রয়ী। এতে খুব বেশি উপকরণ লাগে না।

তাছাড়া ক্যান্সার সনাক্তের পাশাপাশি এর নিরাময় ও চিকিৎসায় এ পরীক্ষার সম্ভাব্যতা নিয়ে এই গবেষণাদল কাজ করছেন বলে প্রতিবেদনে বলা হয়।

 

টাইমস/এএইচ/জিএস

‘আমি সবার কাছে করজোড়ে ক্ষমা চাচ্ছি’: রাঙ্গা

‘আমি সবার কাছে করজোড়ে ক্ষমা চাচ্ছি’: রাঙ্গা

বুধবার সন্ধ্যায় জাতীয় সংসদে দাঁড়িয়ে তিনি বলেন, আমি সবার কাছে

ঠাকুরগাঁওয়ে ভুয়া প্রকল্পে চাল আত্মসাত, দুদকের হাতে ধরা ৬ কর্মকর্তা

ঠাকুরগাঁওয়ে ভুয়া প্রকল্পে চাল আত্মসাত, দুদকের হাতে ধরা ৬ কর্মকর্তা

আটককৃতরা পরস্পর যোগসাজশ ও জালিয়াতিমূলকভাবে কাগজপত্র তৈরি করে অসৎ উদ্দেশে

দুই হাজারে টেবিল কিনে ২৫ হাজার টাকার বিল নেন স্বাস্থ্য কর্মকর্তা

দুই হাজারে টেবিল কিনে ২৫ হাজার টাকার বিল নেন স্বাস্থ্য কর্মকর্তা

এ বিষয়ে ডা. খায়রুল ইসলাম বলেন, আমি কর্মস্থলে একেবারেই নতুন,

জাতীয়

আবরার হত্যাকাণ্ড: স্বরাষ্ট্রমন্ত্রী বললেন, চার্জশীট ‘নির্ভুল’

আবরার হত্যাকাণ্ড: স্বরাষ্ট্রমন্ত্রী বললেন, চার্জশীট ‘নির্ভুল’

আবরার হত্যা মামলার পলাতক আসামিদের গ্রেফতার প্রসঙ্গে তিনি বলেন, ‌'পলাতকদের গ্রেফতারের প্রচেষ্টা চলছে। আমাদের কাছে তথ্য থাকলে তাদের ধরে ফেলতাম। তবে বাইরে বের হওয়ার কোন সুযোগ নেই। ঘরের কোথাও আশ্রয়ে প্রশ্রয়ে হয়তো আছে, আমরা ধরে ফেলব'।

রাজনীতি

জামিন পেলে উন্নত চিকিৎসার জন্য বিদেশ যেতে চান খালেদা জিয়া

জামিন পেলে উন্নত চিকিৎসার জন্য বিদেশ যেতে চান খালেদা জিয়া

শরীরে অসম্ভব ব্যথা অনুভব করছে। উঠে দাঁড়াতে পারছে না, সোজা হয়ে বসতে পারছে না এই অবস্থা তার। সে নিজে তুলে খেতে পারছেন না, নিজে চলাফেরা করতে পারছেন না। তিনি বলেন, চিকিৎসকরা নিয়মিত আসছেন। কিন্তু তার চিকিৎসার কোনো উন্নতি হয়নি। তার শরীরের অবস্থার আরো অবনতি হয়েছে। আমরা তার শারিরীক অবস্থা নিয়ে শঙ্কিত। তার উন্নত চিকিৎসা দরকার।

জাতীয়

‘আবরার হত্যাকাণ্ড: উচ্ছৃঙ্খলতার চরম বহি:প্রকাশ’

‘আবরার হত্যাকাণ্ড: উচ্ছৃঙ্খলতার চরম বহি:প্রকাশ’

তিনি জানান, বুয়েটের ওই হলের ২০১১ নম্বর কক্ষে সরাসরি মারপিটে অংশ নিয়েছিল ১১ জন। বাকী ১৪ জন ঘটনাস্থলে না থেকেও ভূমিকা রেখেছে। তারা হত্যায় মদদ দিয়েছে, নির্দেশনা দিয়েছে এবং পরিকল্পনা করেছে। ভিডিও ফুটেজ, প্রযুক্তিগত সহায়তা, হলের স্টাফ, নাইটগার্ড ও অন্যান্য শিক্ষার্থীদের জিজ্ঞাসাবাদে এসব তথ্য উঠে এসেছে।

আইন আদালত

আবরার হত্যার বিচার হবে দ্রুত বিচার ট্রাইব্যুনালে: আইনমন্ত্রী

আবরার হত্যার বিচার হবে দ্রুত বিচার ট্রাইব্যুনালে: আইনমন্ত্রী

আইনমন্ত্রী বলেন, যে কারণেই এই হত্যাকাণ্ড ঘটানো হোক না কেন এটা হত্যাকাণ্ড। এরকম হত্যাকাণ্ড ঘটানো উচিত নয়। সমাজ এটাকে মেনে নেবে না, আমরা এটাকে মেনে নেবো না। এটার উচিত বিচার হতে হবে, শুধু উচিত বিচার এ কারণে না যে একটা হত্যাকাণ্ড হয়ে গেছে। এটার মতো আর কোনোদিন যাতে পুনরাবৃত্তি না ঘটে সেটা আমাদের নিশ্চিত করতে হবে।

আইন আদালত

বিপুল সম্পদের মালিক উপজেলা আ.লীগ নেতা, দুদকে অভিযোগ

বিপুল সম্পদের মালিক উপজেলা আ.লীগ নেতা, দুদকে অভিযোগ

তিনি অবৈধ পথে উপার্জিত টাকায় সুনামগঞ্জ সদর উপজেলার বাঁধনপাড়া এলাকায় বহুতল বিশিষ্ট ভবনের মালিক হয়েছেন। যার বাজার মূল্য ৮ কোটি টাকা। অমল কর কানাডাতেও বাড়ি ক্রয় করেছেন। তিনি তার অবৈধ অর্থ কানাডাতে পাচার করেছেন। তার স্ত্রী ও সন্তান বর্তমানে কানাডাতে বসবাস করছেন। গেল অক্টোবর মাসে অমল কর কানাডায় তার পরিবারের সঙ্গে ছিলেন।

বিনোদন

চুমুর বিষয়ে অনড় তামান্না ভাটিয়া!

চুমুর বিষয়ে অনড় তামান্না ভাটিয়া!

নায়িকা তামান্না ভাটিয়া। ২০০৫ সালে ‘চাঁদ সা রোশন চেহরা’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে তার অভিষেক হয়। ওই ছবির পর ১৪ বছর কেটে গেছে। এখনো অনস্ক্রিনে কাউকে চুম্বন দৃশ্যে দেখা যায়নি এই অভিনেত্রীকে।