ইবোলা প্রতিরোধী প্রোটিন আবিষ্কার

গবেষকরা মানবকোষের একটি প্রোটিন আবিষ্কার করেছেন, যা মারাত্মক ইবোলা ভাইরাসের আক্রমণ প্রতিরোধে ভূমিকা রাখে। সম্প্রতি নর্দার্ন ইউনিভার্সিটি, জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যালিফর্নিয়া এবং গ্লাডস্টোন ইনস্টিটিউটের যৌথ গবেষণায় এটি আবিষ্কার করা হয়েছে।

এ গবেষণায় মাস স্পেক্ট্রোমি কৌশল প্রয়োগ কয়া হয়েছে। এটি এমন একটি কৌশল, যা হিউম্যান প্রোটিন এবং ইবোলা ভাইরাস প্রোটিনের মধ্যেকার সম্পর্ক নির্ণয় করতে নমুনায় থাকা বিভিন্ন উপাদান চিহ্নিত করে থাকে। ‘সেল’ জার্নালে প্রকাশিত এই গবেষণায় ইবোলা ভাইরাস ভিপি-৩০ ও মানব প্রোটিন আরবিবিপি-৬ এর মধ্যে সম্পর্কের শক্তিশালী প্রমাণ পাওয়া গেছে বলে বিজ্ঞানীরা দাবি করেছেন।

প্রতিবেদনে বলা হয়, গবেষকরা এমন এক প্রকার অ্যামাইনো অ্যাসিডের খোঁজ পেয়েছেন যা ইবোলা ভাইরাসের জীবনচক্র ধ্বংস করতে একাই যথেষ্ট। নর্দার্ন ইউনিভার্সিটি ফিনভার্গ স্কুল অফ মেডিসিনের গবেষক জুদ হাল্টকিস্ট বলেন, এই ধরনের পেপটাইড নিয়ে মানবকোষে রেখে দিলে তা ইবোলা ভাইরাসের ইনফেকশন ব্লক করে দিবে। বিপরীতক্রমে, মানবকোষ থেকে আরবিবিপি-৬ প্রোটিন সরিয়ে নিলে ইবোলা ভাইরাস আরও দ্রুত ছড়িয়ে পড়বে বলে জানান গবেষক জুদ হাল্টকিস্ট।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া সানফ্রানসিস্কোর গবেষক নেভান ক্রোগান বলেন, ইবোলা ভাইরাস ও মানব প্রোটিনের মধ্যে এটা একটি প্রধান মিথস্ক্রিয়া। এর চিকিৎসাগত মূল্য পেতে আমরা এটাকে কতটুকু কার্যকরভাবে ব্যবহার করতে পারব এটাই এখন প্রশ্ন?

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: