• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭

ভারতীয় স্পাই ড্রোন ভূপাতিত করল পাকিস্তান, নেপথ্যে যে কারণ!

ভারতীয় স্পাই ড্রোন ভূপাতিত করল পাকিস্তান, নেপথ্যে যে কারণ!

আন্তর্জাতিক ডেস্ক২৭ জুলাই ২০২০, ০৬:০৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

বিরোধীপূর্ণ কাশ্মীর সীমান্তে এবার ভারতীয় কোয়াডকপ্টার ড্রোন ভূপাতিত করেছে পাকিস্তান। স্পাই ড্রোনটি সীমান্ত পেরিয়ে পাকিস্তানের অভ্যন্তরে প্রবেশ করার পরপরই তা গুলি করে ভূপাতিত করে পাক রেঞ্জার্স।

তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি শাফাকের এক প্রতিবেদনে বলা হয়েছে, রোববার ভারতীয় গোয়েন্দা কোয়াডকপ্টার ড্রোনটি কাশ্মীরের পানাড়ু সেক্টরের আকাশসীমা লঙ্ঘন করে পাকিস্তানের অভ্যন্তরে প্রবেশ করে। বিষয়টি বুঝতে পেরে সঙ্গে সঙ্গে গুলি করে ড্রোনটি ভূপাতিত করে পাকিস্তানের সীমান্তরক্ষী বাহিনী পাক রেঞ্জার্স।

ইয়েনি শাফাকের খবরে আরও বলা হয়েছে, পাকিস্তানের ভূখণ্ডের ২০০ মিটার ভেতরে অনুপ্রবেশ করে ওই কোয়াডকপ্টারটি।

এ ব্যাপারে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, চলতি বছরে অন্তত ১০টি ভারতীয় স্পাই কোয়াডকপ্টার ভূপাতিত করা হয়েছে। তবে এ ঘটনায় ভারতীয় প্রতিরক্ষা দপ্তর বা সেনাসূত্রের বরাতে এখন পর্যন্ত কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে গতকাল রোববার ভারত এবং চীনের সেনা অফিসাররা লাদাখ ও গালওয়ান উপত্যকায় চলমান বৈরিতা নিরসনে বৈঠকে বসেছিলেন। সেখানে প্যাংগং, ডেপসং নিয়ে আলোচনা হয়েছে। কিন্তু কোনও সমাধানে পৌছতে পারেনি চীন-ভারত।

কূটনৈতিক স্তরেও দুই দেশের মধ্যে লাগাতার আলোচনা চলছে। তবে বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, আগামী শীতে ভারতের সীমান্ত ধরে বড় বড় সংঘাতের সম্ভাবনা রয়েছে। পাকিস্তান এবং চীন একসঙ্গে ভারতের বিরুদ্ধে সংঘাতে নামতে পারে বলে মনে করা হচ্ছে।

ধারণা করা হচ্ছে, ভারতকে এক দিকে উত্তর পূর্বের রাজ্য অরুণাচল এবং সিকিমে চীনের বিরদ্ধে লড়াই করতে হবে। অন্যদিকে লাদাখ এবং হিমাচলে চীনকে আটকাতে হবে। সেই সঙ্গে পাকিস্তানের সঙ্গে কাশ্মীর, পাঞ্জাব এবং রাজস্থান সেক্টরে ভারতের সংঘাত শুরু হতে পারে। অর্থাৎ, দীর্ঘ সীমান্ত অঞ্চলে ভারতকে সেনা প্রস্তুত রাখতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, এসব আশঙ্কা থেকেই সীমান্তের বিভিন্ন সেক্টরে প্রতিবেশী দেশের সেনাদের তৎপরতা ও শক্তি পরখ করতেই ভারত ড্রোন অ্যামবুশ করার চেষ্টা করছে।

প্রসঙ্গত, জম্মু-কাশ্মীরের দুটি অংশের একটি পাকিস্তান ও অপরটি ভারত নিয়ন্ত্রণ করে আসছে। এছাড়া লাদাখের একটি ছোট অঞ্চল রয়েছে চীনের দখলে।

১৯৪৭ সালে দেশ ভাগের পর থেকে জম্মু ও কাশ্মির নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে বিরোধ চলে আসছে। প্রতিবেশী দেশ দুটি ১৯৪৮ ও ১৯৬৫ সালে কাশ্মির ইস্যূতে যুদ্ধে জড়িয়ে পড়ে।

জম্মু-কাশ্মীরের কয়েকটি গোষ্ঠী ভারতের শাসন থেকে মুক্তিলাভের জন্য যুদ্ধ চালিয়ে যাচ্ছে। ভারতীয় সেনাদের নির্যাতন, রাষ্ট্রীয় বৈষম্য ও নিগৃহের কারণে মুক্তিকামী কাশ্মিরীদের একটি অংশ এখন প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে একীভূত হতে চায়।

 

টাইমস/এসএন

দেশবরেণ্য সুরকার আলাউদ্দিন আলী আর নেই

দেশবরেণ্য সুরকার আলাউদ্দিন আলী আর নেই

দেশবরেণ্য সুরকার ও গীতিকার আলাউদ্দিন আলী মারা গেছেন (ইন্না লিল্লাহি

ফেইসবুকে স্ট্যাটাসের পর দুই বন্ধুর একসঙ্গে চিরবিদায়

ফেইসবুকে স্ট্যাটাসের পর দুই বন্ধুর একসঙ্গে চিরবিদায়

আল মোহাইমিন সিয়াম ও সাজিউর রহমান সাজিদ বাল্যবন্ধু। সিয়ামের পড়াশোনা

মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল ক্রিকেটার নাঈমের

মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল ক্রিকেটার নাঈমের

এবার মোটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছেন ক্রিকেটার এমদাদ হোসেন নাঈম। শনিবার

জাতীয়

হাসপাতালে অভিযান নয়, অনুসন্ধান হয়: স্বাস্থ্যমন্ত্রী

হাসপাতালে অভিযান নয়, অনুসন্ধান হয়: স্বাস্থ্যমন্ত্রী

হাসপাতালে ‘অভিযান’ শব্দটি নিয়ে আপত্তি তুলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, হাসপাতালে অভিযান হয় না, অভিযান হয় চট্টগ্রামের পাহাড়ি এলাকায়। হাসপাতালে অনিয়ম অনুসন্ধান (ইনকোয়ারি) করা হয়।

জাতীয়

বালু তুলতে গিয়ে সাবমেরিন ক্যাবলের ক্ষতি, বিঘ্নিত ইন্টারনেটে সেবা

বালু তুলতে গিয়ে সাবমেরিন ক্যাবলের ক্ষতি, বিঘ্নিত ইন্টারনেটে সেবা

পটুয়াখালীতে বালু তুলতে গিয়ে দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল লাইন মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় দেশজুড়ে ইন্টারনেট সেবা বিঘ্নিত হচ্ছে। গ্রাহকেরা ইন্টারনেটের ধীরগতির সমস্যায় পড়ছেন। রোববার দুপুরে বালু তোলার সময় এক্সকাভেটর ব্যবহার করতে গিয়ে সাবমেরিন তারের (এসইএ-এমই-ডব্লিউই-৫) পাওয়ার সাপ্লাই ও অপটিক্যাল ফাইবার ক্ষতিগ্রস্ত হয়।

আন্তর্জাতিক

ক্রিকেটার শামির স্ত্রীকে ধর্ষণ ও খুনের হুমকি

ক্রিকেটার শামির স্ত্রীকে ধর্ষণ ও খুনের হুমকি

ভারতের অয্যোধ্যায় বিতর্কিত স্থানে রামমন্দির স্থাপন নিয়ে সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দিয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের পেসার মোহাম্মদ শামির স্ত্রী হাসিন জাহান। এই স্ট্যাটাসকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরম ইনস্টাগ্রামে ধর্ষণ ও খুনের হুমকি দেয়া হয়েছে বলে অভিযোগ করেছেন হাসিন জাহান।

খেলাধুলা

এবার করোনায় আক্রান্ত ক্রিকেটার মোশাররফ হোসেন

এবার করোনায় আক্রান্ত ক্রিকেটার মোশাররফ হোসেন

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ক্রিকেটার মোশাররফ হোসেন রুবেল। অভিজ্ঞ এই ক্রিকেটারের বাবাও করোনায় আক্রান্ত হয়েছেন। রোববার বাঁহাতি এই স্পিনার নিজেই গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জাতীয়

দেশে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু

দেশে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। ফলে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল তিন হাজার ৩৯৯ জনে। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৪৮৭ জনের। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা হল দুই লাখ ৫৭ হাজার ৬০০ জন।

স্বাস্থ্য

পুষ্টির ভান্ডার বাতাবি লেবু

পুষ্টির ভান্ডার বাতাবি লেবু

প্রচুর ভিটামিন সি, বিটা ক্যারোটিন, ভিটামিন বি, ফলিক অ্যাসিড, পটাশিয়ামসহ শরীরের প্রয়োজনীয় সব পুষ্টি উপাদান আছে এতে। তাই রোগ প্রতিরোধে, রোগ নিরাময়ে, এবং শরীরের ঘাটতি পূরণে জাম্বুরা খুবই কার্যকর একটি ফল। যকৃত, দাঁত ও মাড়ি সুরক্ষাতেও বাতাবি লেবু অতুলনীয়।