কারাবাখে মোতায়েন করা হচ্ছে তুর্কি সেনা

অবশেষে আজারবাইজানের কারাবাখে মোতায়েন করা হচ্ছে তুর্কি সেনা। আজারবাইজান বিষয়ে এরদোগান সরকারের এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট।

গত মঙ্গলবার তুরস্কের সংসদে মোসন উত্থাপন করা হলে এটি সর্বাধিক ভোটে পাস হয়। তবে এরদোগান সরকারের এই প্রস্তাবের বিরুদ্ধেও ভোট পড়েছে তুর্কি পার্লামেন্টে।

তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানিয়েছে, রিসেপ তাইয়্যেব এরদোগানের নেতৃত্বাধীন ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি এবং প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি আজারবাইজানে তুর্কি সেনা পাঠানোর পক্ষে পার্লামেন্টে ভোট দিয়েছে। এছাড়া তুর্কি পার্লামেন্টের অন্য দুই বিরোধী দল ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টি এবং দ্য গুড পার্টির সদস্যরাও এরদোগানের প্রস্তাবের পক্ষে ভোট দেন।

তবে পিপলস ডেমোক্র্যাট পার্টি কারাবাখে তুর্কি সেনা একবছর থাকবে এমন প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে।

এর আগে গত ১০ নভেম্বর রাশিয়ার সঙ্গে আজারবাইজান ও আর্মেনিয়া যুদ্ধবিরতি চুক্তি করেছে। চুক্তির পর আগামী ৫ বছরের জন্য শান্তিরক্ষী হিসেবে বিতর্কিত নাগার্নো-কারাবাখে রুশ সেনা মোতায়েন করা হয়েছে।

ওই সময় আজারবাইজানের পক্ষ থেকে শান্তিরক্ষী হিসেবে তুরস্কের সেনা মোতায়েনের বিষয়টি উত্থাপন করা হয়। কারণ আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধে রাশিয়া ও তুরস্ক মধ্যস্থতা করেছে।

 

টাইমস/এসএন

Share this news on: