• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮

যশোরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা

যশোরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক২২ ডিসেম্বর ২০১৯, ০১:৫১পিএম, ঢাকা-বাংলাদেশ।

বিগত কয়েকদিন ধরেই দেশের অধিকাংশ এলাকায় জেকে বসেছে শীত। বেড়েছে শীতের তীব্রতা। যদিও শনিবার থেকে মৃদু শৈত্যপ্রবাহ কমে যাওয়ায় পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। রোববার বেলা পৌনে দুইটা পর্যন্ত রাজধানী ঢাকাতে সূর্যের দেখা মেলেনি।

রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৯ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ১৩ ডিগ্রি সেলসিয়াস।

যশোরে শৈত্যপ্রবাহের পাশাপাশি হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়ছে। শেষ রাতে ঘন কুয়াশা পড়ছে। বেলা বাড়লে হালকা কুয়াশা দেখা যাচ্ছে।

যশোরের স্থানীয় আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার সকালে যশোরে সর্বনিম্ন ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা। শনিবার যশোরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এদিন ফরিদপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রের্কড করা হয়েছিল। শুক্রবারও যশোরে সর্বনিম্ন ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এদিন দেশের সর্বনিম্ন ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়।

আবহাওয়া অফিস জানিয়েছে, যশোরসহ রাজশাহী, পাবনা, নওগাঁ, কুড়িগ্রাম, নীলফামারী ও চুয়াডাঙ্গা অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ চলছে। যার কারণে এসব অঞ্চলে তীব্র শীত পড়ছে। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসলে তাকে শৈত্যপ্রবাহ বলা হয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, তেঁতুলিয়া, যশোর ও চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ প্রশমিত হবে। ফলে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও ঘনকুয়াশা পড়তে পারে। অস্থায়ীভাবে আকাশ মেঘলাসহ প্রধানত দেশের আবহাওয়া শূষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক কাওসার পারভীন জানান, রোববার সূর্যের দেখা মিলতে পারে। তখন দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পাবে। শীতের তীব্রতা কিছুটা কমে যাবে। তবে ঢাকার পূর্বদিক এবং ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, চট্টগ্রাম, বরিশাল, রাজশাহী এবং রংপুরে শীতের তীব্রতা থাকার সম্ভাবনা রয়েছে।

চলতি মাসের ২৫/২৬ তারিখের দিকে সারাদেশে আকাশ মেঘাচ্ছন্ন থাকবে এবং হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তখন আবারও তাপমাত্রা হ্রাস পেতে পারে।

এদিকে শহরের চাইতে গ্রামের দিকে শীতের তীব্রতা তুলনায় বেশি। গ্রাম এলাকায় হিমেল হাওয়া ও কুয়াশাও পরিমাণ বেশি পড়ছে। সঙ্গত কারণে তাপমাত্রাও গ্রামের দিকে অনেক নিচের দিকে।

 

টাইমস/এইচইউ

কুষ্টিয়ায় প্রকাশ্যে গুলি করে ৩ জনকে হত্যা, আটক এএসআই

কুষ্টিয়ায় প্রকাশ্যে গুলি করে ৩ জনকে হত্যা, আটক এএসআই

কুষ্টিয়ায় দিনদুপুরে মা-ছেলেসহ এক ব্যক্তিকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা।

এবারও হজে যেতে পারবেনা বাংলাদেশিরা

এবারও হজে যেতে পারবেনা বাংলাদেশিরা

করোনা পরিস্থিতি বিবেচনা করে এবারও সীমিত করা হয়েছে পবিত্র হজের

বিমানবাহিনীর প্রধানের দায়িত্ব নিলেন শেখ আব্দুল হান্নান

বিমানবাহিনীর প্রধানের দায়িত্ব নিলেন শেখ আব্দুল হান্নান

বাংলাদেশ বিমানবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন এয়ার ভাইস মার্শাল শেখ

আন্তর্জাতিক

ইসরাইলের অহঙ্কার মাটিতে মিশিয়ে দিয়েছি : হামাস

ইসরাইলের অহঙ্কার মাটিতে মিশিয়ে দিয়েছি : হামাস

অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে ইসরাইলের গর্বকে মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে হামাস। ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের লাগাতার রকেট হামলায় ইসরাইলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পুরোপুরি ব্যর্থ। সাম্প্রতিক গাজায় ইসরাইলি হামলা ও হামাসের প্রতিরোধ সংগ্রাম বিষয়ে এসব কথা বলেছেন হামাসের সিনিয়র নেতা মাহমুদ আজ জাহার।

রাজনীতি

রাষ্ট্রকে অকার্যকর করতে চায় বিএনপি : ওবায়দুল কাদের

রাষ্ট্রকে অকার্যকর করতে চায় বিএনপি : ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, যারা দেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না, তারাই দেশকে অকার্যকর এবং ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায়। বিএনপি দেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে চায়।

জাতীয়

আরও ৩৯ জনের মৃত্যু, কমেছে শনাক্ত

আরও ৩৯ জনের মৃত্যু, কমেছে শনাক্ত

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। যা গতকাল ছিল ৪৩ জন। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাড়িয়েছে ১৩ হাজার ৭১ জন।

বিনোদন

ইত্যাদির ‘নাতি’ আর নেই, গুজব কীভাবে ছড়ায়...

ইত্যাদির ‘নাতি’ আর নেই, গুজব কীভাবে ছড়ায়...

বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির জননন্দিত ‘নাতি’ চরিত্রে অভিনয় করা শওকত আলী তালুকদার নিপুর মৃত্যু গুজব ছড়িয়েছে। মূলত তিনি বেঁচে আছেন।

খেলাধুলা

চার ম্যাচ নিষিদ্ধ সাকিব আল হাসান

চার ম্যাচ নিষিদ্ধ সাকিব আল হাসান

আবাহনী-মোহামেডান ম্যাচের মাঝখানে অশোভন আচরণ করায় সাকিব আল হাসানকে ৪ ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। মোহামেডানের ক্রিকেট কমিটির প্রধান মাসুদুজ্জামান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞান ও প্রযুক্তি

বন্ধ হচ্ছে উইন্ডোজ ১০, আসছে ওএস ১১

বন্ধ হচ্ছে উইন্ডোজ ১০, আসছে ওএস ১১

২০২৫ সালে উইন্ডোজ ১০ এর যাবতীয় সাপোর্ট বন্ধ করতে যাচ্ছে টেক জায়ান্ট মাইক্রোসফট। এছাড়া চলতি মাসেই ওএস-১১ (অপারেটিং সিস্টেম) লঞ্চের ইঙ্গিত দিয়েছে প্রতিষ্ঠানটি।