• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭

যেখানে আগে পাওয়া যাবে সেখান থেকেই ভ্যাকসিন নেব: প্রধানমন্ত্রী

যেখানে আগে পাওয়া যাবে সেখান থেকেই ভ্যাকসিন নেব: প্রধানমন্ত্রী

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক১০ সেপ্টেম্বর ২০২০, ০৩:২৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

দেশে মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন আনা প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভ্যাকসিনের ব্যাপারে বিভিন্ন দেশ গবেষণা করছে। অনেক দেশের কাছে আমরা শুনছি। সব দেশেই আমরা আবেদন দিয়ে রেখেছি। এজন্য টাকাও বরাদ্দ করে রেখেছি। যেখান থেকে আগে পাওয়া যায় আমরা সেটা নেব।

বৃহস্পতিবার জাতীয় সংসদের নবম অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি এ তথ্য জানান। প্রধানমন্ত্রীর বক্তব্যের মধ্য দিয়ে অধিবেশন সমাপ্ত হয়।

প্রধানমন্ত্রী বলেন, অনেক দেশ ভ্যাকসিন নিয়ে গবেষণা করছে। আমাদের সঙ্গে যোগাযোগ করছে। আমরা যেখান থেকে কম পয়সায় ভ্যাকসিন পাওয়া যায় আমরা নেব। মানুষকে করোনামুক্ত করব।

শেখ হাসিনা বলেন, করোনা মোকাবিলায় পানির মতো টাকা খরচ হয়েছে। এখানে অনেকে অনেকভাবে দেখতে পারে। দুর্নীতি দেখতে পারে। কিন্তু আমরা মহামারি মোকাবিলায় মানুষের জীবন বাঁচানোর দিকে গুরুত্ব দিয়েছি। টাকার দিকে আমরা তাকাইনি।

দেশের মানুষকে করোনা থেকে মুক্ত করার জন্য যা যা ব্যবস্থা নেয়ার দরকার তা নেয়া হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

করোনাভাইরাস মোকাবিলায় সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, ‌আমরা যেন এই দুর্যোগের সময়টা পার করতে পারি। ইনশাআল্লাহ আমরা এটা পার করতে পারব। তবে, ভ্যাকসিন যেটা আবিষ্কার হলো- আমরা আশাবাদী হয়েছিলাম অক্সফোর্ডেরটা নিয়ে কিন্তু তা পরীক্ষা করতে গিয়ে দেখা গেল অসুস্থ হয়ে পড়ল। আমরা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে গেছি। তারপরও আমাদের প্রচেষ্টা আছে। যেখানেই আবিষ্কার হোক আমাদের দেশের মানুষের জন্য তা সংগ্রহ করতে পারব। এই বিষয়ে আমরা যথেষ্ট সচেতন।

করোনা পরিস্থিতির কথা তুলে ধরে তিনি বলেন, করোনা চোখে দেখা যায় না। কিন্তু সারাবিশ্বকে একেবারে স্থবির করে দিয়েছে। বাংলাদেশে যখন এর প্রাদুর্ভাব দেখা দেয় তখন থেকেই প্রস্তুতি নেয়া হয়েছে। সকলে এটি মোকাবিলায় একযোগে কাজ করেছে। প্রশাসন ও আমাদের রাজনৈতিক কর্মীরা মানুষের পাশে দাঁড়িয়েছে। সম্মিলিতভাবে প্রচেষ্টা আমরা চালিয়েছি বলেই মৃত্যুর হার নিয়ন্ত্রণ করতে পেরেছি। যতদূর সম্ভব আমরা সহযোগিতা দিয়ে যাচ্ছি। এর সুনির্দিষ্ট চিকিৎসা ছিল না, তারপরও যে যেভাবে পেরেছি সহায়তা করেছি।

করোনাকালে চিকিৎসাব্যবস্থার দুর্নীতির অভিযোগের প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী বলেন, চিকিৎসাসেবা যাতে দিতে পারি তার জন্য হাসপাতাল প্রস্তুত, চিকিৎসাসামগ্রী ক্রয়সহ সব ব্যবস্থা আমরা নিয়েছি। এজন্য পানির মতো টাকা খরচ হয়েছে। আমরা টাকা-পয়সার দিকে তাকাইনি। এখানে হয়তো কেউ খুঁজে খুঁজে দুর্নীতি দেখতে পারে। যে মুহূর্তে এ ধরনের একটি দুর্যোগ মোকাবিলার চিন্তা করতে হয়েছিল তখন টাকা-পয়সা কী হবে? কত খরচ হলো, কতটুকু সিস্টেম লস তা বিবেচ্য ছিল না। আমাদের বিবেচ্য ছিল মানুষকে বাঁচানো। কীভাবে মানুষকে রক্ষা করব সেই ব্যবস্থাটা নেয়ার চিন্তা ছিল। আর সেটা করেছি বলেই অনেকটা নিয়ন্ত্রণ করতে পেরেছি।

তিনি বলেন, যেখানে এখনো বিশ্বের অনেক উন্নত দেশ হিমশিম খাচ্ছে আমাদের দেশের মতো ঘনবসতির দেশে এই কাজগুলো করা অত্যন্ত কঠিন। উন্নত বিশ্বে এই সমস্যাটা ছিল না।

শেখ হাসিনা বলেন, করোনার কারণে দেশের অর্থনৈতিক অবস্থা কী হবে? কী কী সমস্যা দেখা দিতে পারে? সেই বিষয়ে আমরা সজাগ ছিলাম। এজন্য আমরা শুরু থেকেই সিদ্ধান্ত নিই যথাযথ ব্যবস্থা নিই। দেশের মানুষ যাতে কষ্ট না পায় সেজন্য অনেক পদক্ষেপ আমরা নিয়েছি।

 

টাইমস/এইচইউ

সপ্তাহ না যেতেই সড়কের পিচকার্পেটিং মানুষের হাতে হাতে

সপ্তাহ না যেতেই সড়কের পিচকার্পেটিং মানুষের হাতে হাতে

ঝিনাইদহ সদর উপজেলার ডাকবাংলাবাজার-কালীগঞ্জ উপজেলার নীমতলা বাজার সড়কের পিচকার্পেটিং দুদিন

দেশে করোনার সেকেন্ড ওয়েভ শুরুর কথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনার সেকেন্ড ওয়েভ শুরুর কথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনাভাইরাস সংক্রমণের সেকেন্ড ওয়েভ (দ্বিতীয় ঢেউ) শুরু হয়ে গেছে

খুলে গেল কাবার দরজা: ৪ অক্টোবর থেকে ওমরাহ শুরু

খুলে গেল কাবার দরজা: ৪ অক্টোবর থেকে ওমরাহ শুরু

ওমরাহ পালনের জন্য আগামী ৪ অক্টোবর থেকে কাবা ঘর খুলে

জাতীয়

প্রেমে রাজি না হওয়ায় ছুরিকাঘাতে ছাত্রী খুন: সাভারে যুবক আটক

প্রেমে রাজি না হওয়ায় ছুরিকাঘাতে ছাত্রী খুন: সাভারে যুবক আটক

ঢাকার সাভারে প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় ভাইয়ের কাছ থেকে ছিনিয়ে নিয়ে স্কুলছাত্রী নীলা রায়কে ছুরিকাঘাতে খুনের ঘটনায় জড়িত সন্দেহে এক যুবককে আটক করেছে পুলিশ।

জাতীয়

বীরাঙ্গনা খেতাব নিতে জালিয়াতি: মহিলা লীগ নেত্রী বহিষ্কার

বীরাঙ্গনা খেতাব নিতে জালিয়াতি: মহিলা লীগ নেত্রী বহিষ্কার

মহান মুক্তিযুদ্ধের বিশেষ অবদানের জন্য ‘বীরাঙ্গনা’ খেতাব পেতে জালিয়াতির আশ্রয় নিয়েছেন জয়পুরহাট সদর উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আছমা বিবি। আর এ বিষয়টি জানাজানি হওয়ার পর জালিয়াতির অভিযোগে আছমা বিবিকে দলের সকল পদ থেকে বহিষ্কার করেছে জেলা মহিলা আওয়ামী লীগ।

আন্তর্জাতিক

নোবেল পুরষ্কার প্রদান অনুষ্ঠান হচ্ছে না

নোবেল পুরষ্কার প্রদান অনুষ্ঠান হচ্ছে না

করোনা মহামারীর কারণে এ বছর ঐতিহ্যবাহী নোবেল পুরষ্কার প্রদান অনুষ্ঠান আয়োজন করা হবে না। এবছর সরাসরি অনুষ্ঠান আয়োজন না করা হলেও অনলাইনে অনুষ্ঠান পরিচালনা করা হবে। অনলাইনের মাধ্যমে বিজয়ীরা নিজ নিজ দেশ থেকে নোবেল পুরষ্কার প্রদান অনুষ্ঠানে অংশ নিবেন।

জাতীয়

জাহালম কাণ্ড : ক্ষতিপুরণ বিষয়ে রুলের রায় ২৯ সেপ্টেম্বর

জাহালম কাণ্ড : ক্ষতিপুরণ বিষয়ে রুলের রায় ২৯ সেপ্টেম্বর

পাটকল শ্রমিক জাহালমকে আসামি করে ঋণ জালিয়াতির ২৬ মামলায় জড়ানো নিয়ে ক্ষতিপূরণ বিষয়ক রুলের ওপর রায় ঘোষণা করা হবে ২৯ সেপ্টেম্বর।

জাতীয়

রাজধানীতে আজও প্রবাসীদের বিক্ষোভ

রাজধানীতে আজও প্রবাসীদের বিক্ষোভ

সৌদি এয়ারলাইন্স টিকিট বিক্রি সংক্রান্ত সব কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স্থগিত করায় আজও বিক্ষোভ করছেন সৌদি প্রবাসীরা। রাজধানীর হোটেল সোনারগাঁও সংলগ্ন কারওয়ান বাজার এলাকায় বিক্ষোভ করেন প্রবাসী বাংলাদেশীরা। গতকাল মঙ্গলবারও বিক্ষোভ করেছিলেন তারা।

লাইফস্টাইল

ঝুঁকিপূর্ণ আচরণের ব্যাপারে একে অন্যকে সতর্ক করার অভ্যাস জীবন বাঁচাবে

ঝুঁকিপূর্ণ আচরণের ব্যাপারে একে অন্যকে সতর্ক করার অভ্যাস জীবন বাঁচাবে

আমরা যদি সকলেই এই মাস্ক পরিহিতা মলিলার মতো সাহস  সঞ্চয় করতে পারি, শুধুমাত্র নিজে অতিরিক্ত সতর্কতা অবলম্বন না করে অন্যকেও এটি করার কথা স্মরণ করিয়ে দিই এবং যদি আমরা এটি মন থেকে করতে পারি, তবে এই মহামারীতে মৃত্যুর সংখ্যা অনেকটাই কমে যাবে।