• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭
ঝিনাইদহের ডাকবাংলা-কালীগঞ্জ সড়ক নির্মাণে অনিয়ম

সপ্তাহ না যেতেই সড়কের পিচকার্পেটিং মানুষের হাতে হাতে

সপ্তাহ না যেতেই সড়কের পিচকার্পেটিং মানুষের হাতে হাতে

নিজস্ব প্রতিবেদক, ঝিনাইদহ২৩ সেপ্টেম্বর ২০২০, ১২:৩০পিএম, ঢাকা-বাংলাদেশ।

ঝিনাইদহ সদর উপজেলার ডাকবাংলাবাজার-কালীগঞ্জ উপজেলার নীমতলা বাজার সড়কের পিচকার্পেটিং দুদিন না যেতেই উঠে যাচ্ছে। এরই মধ্যে সড়কের বিভিন্ন অংশ ফেটে চৌচির হয়ে গেছে। এঘটনায় স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ দেখা দিয়েছে। রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগে অনেকেই পিচকার্পেটিং হাত দিয়ে তুলে ফেলেছেন। এদিকে স্থানীয়দের থাকাতে ও অনিয়ম ধাপা চাপা দিতে মরিয়া হয়ে উঠেছেন সংশ্লিষ্ট ঠিকাদার।

ঝিনাইদহ সড়ক ও জনপদ বিভাগের একটি সুত্র জানায়, ২৩ কিলোমিটার দীর্ঘ এ গুরুত্বপূর্ণ সড়কটির মজবুতিকরণসহ ডিবিএস ওয়ারিংকোর্স করণের জন্য ২০ কোটি ৫৪ লাখ টাকার টেন্ডার আহবান করা হয়। খুলনার ঠিকাদারি প্রতিষ্ঠান মোজাহার এন্টারপ্রাইজ সর্বনিন্ম দরদাতা হিসেবে কাজটি পায়। ওই প্রতিষ্ঠানের অনুকুলে গত বছরের ২৮ নভেম্বর কার্যাদেশ প্রদান করা হয়। সে মোতাবেক চলতি বছরের ২৭ মে সড়কটির নির্মাণ কাজ শেষ করার কথা ছিল। কিন্তু নানা অজুহাতে যথাসময়ে কাজটি শেষ করা হয়নি।

অনুসন্ধানে জানা গেছে, এ সড়কের টেন্ডার খুলনার মোজাহার এন্টারপ্রাইজ পেলেও মোটা টাকার বিনিময়ে কাজটি কিনে নিয়েছেন ঝিনাইদহের স্থানীয় ঠিকাদার মেসার্স মিজানুর রহমান মাসুম। অভিযোগ রয়েছে, স্থানীয় ও রাজনৈতিক প্রভাব খাটিয়ে নিয়ম অনুযায়ী সড়কটির মজবুতিকরণ কাজ শেষ না করেই পিচকার্পেটিং করা হয়েছে। এছাড়া বৃষ্টির কারণে তড়িঘড়ি করে নামকাওয়াস্তে বিটুমিন দিয়ে রাস্তাটির কার্পেটিং করা হয়েছে বলে স্থানীয়দের অভিযোগ। যে কারণে এক সপ্তাহ না যেতেই সড়কের পিচকার্পেটিং উঠে যেতে শুরু করেছে।

সরেজমিনে দেখা গেছে, এলাকার বিক্ষুব্ধ লোকজন সড়ক থেকে পিচকার্পেটিং হাত দিয়েই তুলে ফেলছেন। অনেকেই সড়কে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ করেছেন। এসব অনিয়মের প্রতিবাদে এরই মধ্যে স্থানীয়রা ওই সড়কের পিচকার্পেটিংয়ের কাজ বন্ধ করে দিয়েছেন।

ঝিনাইদহ সড়ক ও জনপদ বিভাগের সূত্রটি জানায়, এরই মধ্যে ওই সড়কের কাজ বাবদ কয়েক কোটি টাকা উত্তোলন করে নিয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠানটি।

এব্যাপারে ঝিনাইদহ সড়ক ও জনপদ বিভাগ ঝিনাইদহের উপ-বিভাগীয় প্রকৌশলী মকুল জ্যোতি বসু বলেন, কাজটির তদারকিতে কোনো ঘাটতি হয়নি। সড়কটির প্রকৃত ঠিকাদার খুলনার মোজাহার এন্টারপ্রাইজ। তবে কাজটি করছেন স্থানীয় ঠিকাদার মেসার্স মিজানুর রহমান মাসুম। মজবুতিকরণের কাজ শেষে সড়কটিতে এখন পিচ কার্পেটিংয়ের কাজ চলছে। বৃষ্টির কারনে সড়কের কার্পেটিং করা ৩ কিলোমিটার পিচ উঠে গেছে। সে গুলো পুনঃরায় মেরামত করা হবে বলে ঠিকাদারী প্রতিষ্ঠান থেকে জানানো হয়েছে। আমরা সম্পূর্ণ কাজ সঠিক ভাবে বুঝে নেবো।

এ ব্যাপারে ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স মিজানুর রহমান মাসুমের মালিক মিজানুর রহমান মাসুম বলেন, মজবুতিকরণে কাজে কোনো অনিয়ম করা হয়নি। ওই কাজের জন্য আট কোটি টাকা উত্তোলন করা হয়েছে। পিচকার্পেটিং বা ওয়ারিংকোর্স করার সময় হঠাৎ বৃষ্টি শুরু হওয়ায় তিন কিলোমিটার সড়কে সমস্যা হয়ে গেছে। এখনো বৃষ্টি হচ্ছে প্রতিদিন। আবহাওয়া ভালো হয়ে গেলে পিচকার্পেটিং উঠে যাওয়া তিন কিলোমিটার সড়কে আবার কাজ করা হবে।

এদিকে গত মঙ্গলবার বিকালে দুদকের যশোর সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক নাজমুস সাদাতের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সড়কটির বিভিন্ন স্থান পরিদর্শন করেছেন।

এ সময় দুদকের যশোর সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক নাজমুস সাদাত বলেন, দেখেই বোঝা যাচ্ছে সড়কটিতে নিম্নমানের কাজ হয়েছে। সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

একটি সূত্র জানিয়েছে, দীর্ঘ দিন ধরে সড়ক বিভাগের খুলনা জোন নিয়ন্ত্রণ করে আসছে বেশ কয়েকটি ঠিকাদার সিন্ডিকেট। খুলনার মোজাহার এন্টার প্রাইজ লিমিটেড (জেভি) তাদের মধ্যে অন্যতম। ঝিনাইদহ সড়ক বিভাগের অধিকাংশ কাজ এই প্রতিষ্ঠানটিই করে আসছে। ঠিকাদারী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে একের পর এক অনিয়ম, নিম্নমানের সামগ্রী ব্যবহার, কাজ না করেই বিল উত্তোলনসহ একাধিক অভিযোগ আসলেও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি সড়ক বিভাগ।

নানা কৌশলে মোজাহার এন্টারপ্রাইজ ও ঠিকাদারী সিন্ডিকেটের অন্যান্যরা কাজ করে যাচ্ছেন। যে কারণে খুলনা অঞ্চলের বিভিন্ন ধরণের সড়ক সংস্কার, নির্মাণ ও সংরক্ষণে প্রতিবছর খরচ বাড়ছে। তবে খরচ বাড়লেও তার কার্যকর সুফল থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ।

 

টাইমস/এফএ/এসএন

প্রাথমিকে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

প্রাথমিকে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

মাস্ক ব্যবহার নিশ্চিত করতে কঠোর হবে সরকার

মাস্ক ব্যবহার নিশ্চিত করতে কঠোর হবে সরকার

করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার আশঙ্কায় সবাইকে মাস্ক ব্যবহারে বাধ্য করতে

প্রেম নিয়ে কটুক্তি করায় ভাবিকে শায়েস্তা করতে ভাতিজিকে শ্বাসরোধে হত্যা

প্রেম নিয়ে কটুক্তি করায় ভাবিকে শায়েস্তা করতে ভাতিজিকে শ্বাসরোধে হত্যা

প্রেম নিয়ে কটুক্তি করায় ভাবিকে শায়েস্তা করতে ৬ বছর বয়সী

রাজনীতি

মহিলা শ্রমিক লীগের পূর্ণাঙ্গ কমিটিতে পদ পেলেন যারা

মহিলা শ্রমিক লীগের পূর্ণাঙ্গ কমিটিতে পদ পেলেন যারা

মহিলা শ্রমিক লীগের ৩৫ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৯ অক্টোবর) অনুমোদনপ্রাপ্ত কমিটি কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে পূর্ণাঙ্গ কমিটির সদস্যদের তালিকা তুলে দেয়া হয়।

আন্তর্জাতিক

ইমরান খান বিরোধী বিক্ষোভে উত্তাল পাকিস্তান

ইমরান খান বিরোধী বিক্ষোভে উত্তাল পাকিস্তান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগের দাবিতে দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। রোববার (১৮ অক্টোবর) পাকিস্তানের করাচি শহরে ব্যাপক বিক্ষোভ করেন বিরোধী দলগুলোর হাজার হাজার নেতাকর্মী। সোমবারও চলছে বিক্ষোভ।

জাতীয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে ফেসবুকে হত্যার হুমকি : থানায় জিডি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে ফেসবুকে হত্যার হুমকি : থানায় জিডি

ফেসবুক মেসেঞ্জারে হত্যা এবং হিন্দু সম্প্রদায়কে নিশ্চিহ্ন করে দেয়ার হুমকির ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক কুশল বরণ চক্রবর্তী সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

জাতীয়

শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় : জরুরি বৈঠকে ভিসি

শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় : জরুরি বৈঠকে ভিসি

২০ শতাংশ টিউশন ফি ছাড় ও অর্থনৈতিক ভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের শতভাগ ওয়েভার প্রদানসহ ৬ দফা দাবিতে আন্দোলন করছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আন্তর্জাতিক

লাদেন বেঁচে আছেন, মারা গেছে অন্য কেউ : ট্রাম্প

লাদেন বেঁচে আছেন, মারা গেছে অন্য কেউ : ট্রাম্প

জঙ্গি সংগঠন আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের নিহত হওয়ার ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, মার্কিন সেনারা বিন লাদেনের পরিবর্তে হয়তো অন্য কাউকে হত্যা করেছে এবং লাদেন হয়তো এখনো বেঁচে আছেন।

বিনোদন

গাঙচিলের শুটিংয়ে ফের অসুস্থ পূর্ণিমা

গাঙচিলের শুটিংয়ে ফের অসুস্থ পূর্ণিমা

‘গাঙচিল’ সিনেমার শুটিং করার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন চিত্রনায়িকা পূর্ণিমা। একই ছবির শুটিং করতে গিয়ে এর আগে নোয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনার শিকার হয়েছিলেন এই নায়িকা। এরপর বেশ কিছুদিন তিনি ‘গাঙচিল’ এর শুটিং থেকে দুরে ছিলেন।