• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭

সহসাই আসছেনা ভ্যাকসিন : বিপাকে বাংলাদেশ

সহসাই আসছেনা ভ্যাকসিন : বিপাকে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক০৪ জানুয়ারি ২০২১, ০৫:১৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন আগামী দুই মাসের মধ্যে হাতে পাচ্ছে না বাংলাদেশ। ভারতে অক্সফোর্ডের ভ্যাকসিন উৎপাদন করবে সিরাম ইন্সটিটিউট। এই প্রতিষ্ঠানটির কাছ থেকে ভ্যাকসিন আমদানির চুক্তি করেছে বাংলাদেশ।

কিন্তু সম্প্রতি সিরাম ইন্সটিটিউট জানিয়েছে, ভারত সরকার টানা দুই মাস তাদের দেশেই অক্সফোর্ডের ভ্যাকসিন প্রয়োগ করবে। ভারতে ভ্যাকসিন প্রয়োগ শেষ হলে বাইরের দেশে তারা রপ্তানির অনুমোদন দেবে।

জানা গেছে, চলতি মাসের শেষ নাগাদ বাংলাদেশে ৫০ লাখ ডোজ অক্সফোর্ডের ভ্যাকসিন চলে আসবে বলে বারবার জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ভ্যাকসিন পাওয়ার জন্য গতকাল রোববার অগ্রিম ৬০০ কোটি টাকা ভারতীয় সিরাম ইন্সটিটিউটকে দিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের পক্ষে সিরাম ইন্সটিটিউটের সঙ্গে ভ্যাকসিন আমদানির চুক্তি করেছে বেসরকারি প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

টাকা দেয়ার পরই ভারতীয় প্রতিষ্ঠানটি জানিয়েছে যে, তারা নিজ দেশের চাহিদা পুরণ না হওয়া পর্যন্ত বাইরের দেশে ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। এতে বাংলাদেশে দ্রুত সময়ের মধ্যে ভ্যাকসিন পাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

তবে ভারত থেকে ভ্যাকসিন রপ্তানির কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি বলে দাবি করেছে সিরাম ইন্সটিটিউট। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে সিরাম ইনস্টিটিউটের জনসংযোগ কর্মকর্তা মায়াঙ্ক সেন জানিয়েছেন, করোনার ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞার বিষয়ে যে খবর বেরিয়েছে তা পুরোপুরি সঠিক নয়।

তিনি বলেন, সিরাম ইনস্টিটিউট এখন অন্য দেশে ভ্যাকসিন রপ্তানির জন্য ভারত সরকারের কাছে অনুমতির প্রক্রিয়া শুরু করেছে। অনুমোদন পেতে হয়তো কয়েকমাস সময় লাগতে পারে।

এদিকে ভ্যাকসিন পেতে বাংলাদেশের সঙ্গে সেরাম ইনস্টিটিউটের চুক্তির কোনো হেরফের হবে না বলে জানিয়েছেন বেক্সিমকোর সিইও রাব্বুর রেজা। তিনি গণমাধ্যমকে জানিয়েছেন, নির্ধারিত সময়ের মধ্যেই ভ্যাকসিন আসবে বাংলাদেশে।

এ বিষয়ে বাংলাদেশী বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা। তারা বলছেন, সাত পাঁচ না ভেবে হুট করে চুক্তি করার মাশুল গুনছে বাংলাদেশ। এ অবস্থা থেকে উত্তরণের জন্য দ্রুত বিকল্প ব্যবস্থা অনুসন্ধানের তাগিদও দিয়েছেন বিশেষজ্ঞরা।

পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন গণমাধ্যমকে বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন রপ্তানি বন্ধের খবরটি গণমাধ্যম সূত্রে জানতে পেরেছি। এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনের সঙ্গে যোগাযোগ করেছি। তারা এ ব্যাপারে এখনো কিছুই জানেন না বলে জানিয়েছেন। আমরা এ বিষয়ে ভারতের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছি।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ভারত ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করলেও আমাদের ভ্যাকসিন পেতে সমস্যা হবে না। কারণ ভারতের সঙ্গে বাংলাদেশের উষ্ণ সম্পর্ক রয়েছে।

 

টাইমস/এসএন

পৌরসভা নির্বাচনে ভোট শান্তিপূর্ণ ও সুষ্ঠু হয়েছে : ইসি

পৌরসভা নির্বাচনে ভোট শান্তিপূর্ণ ও সুষ্ঠু হয়েছে : ইসি

দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভায় শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে বলে

ভারত থেকে প্রথম ভ্যাকসিন পাবে বাংলাদেশ : দোরাইস্বামী

ভারত থেকে প্রথম ভ্যাকসিন পাবে বাংলাদেশ : দোরাইস্বামী

ভারতে উৎপাদিত অক্সফোর্ডের ভ্যাকসিন বাংলাদেশই প্রথম পাবে বলে জানিয়েছেন বাংলাদেশে

নোয়াখালীতে মেয়র পদে জয় পেলেন সেই কাদের মির্জা

নোয়াখালীতে মেয়র পদে জয় পেলেন সেই কাদের মির্জা

বহুল আলোচিত নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভা নির্বাচনে জয় পেয়েছেন

জাতীয়

হবিগঞ্জে নৌকার চেয়ে ৮ গুণ ভোট বেশি পেয়ে মেয়র হলেন যিনি

হবিগঞ্জে নৌকার চেয়ে ৮ গুণ ভোট বেশি পেয়ে মেয়র হলেন যিনি

হবিগঞ্জের মাধবপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর চেয়ে ৮ গুণ বেশি ভোট পেয়ে মেয়র নির্বাাচিত হয়েছেন বিএনপি প্রার্থী হাবিবুর রহমান মানিক। নির্বাচনে কারচুপি ও অনিয়মের লাগাতার অভিযোগের মধ্যেই বিএনপি প্রার্থীর বিপুল ভোটে জয়ের ঘটনায় হবিগঞ্জে আলোড়ন সৃষ্টি হয়েছে।

জাতীয়

ভোটার নেই কেন্দ্রে, তারপরও নানা বিতর্ক

ভোটার নেই কেন্দ্রে, তারপরও নানা বিতর্ক

সারাদেশে দ্বিতীয় ধাপে পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। শনিবার সকাল থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে অধিকাংশ পৌরসভার ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি একেবারেই কম। তারপরও কয়েকটি পৌরসভায় বিতর্কিত ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। ইভিএম নিয়েও পুরনো অভিযোগ আবার নতুন করে উঠে এসেছে। কয়েকটি নির্বাচনী এলাকায় আচরণবিধি ভঙ্গের অভিযোগও পাওয়া গেছে।

জাতীয়

সংসদ ভবন এলাকায় মিছিল শোভাযাত্রা নিষিদ্ধ

সংসদ ভবন এলাকায় মিছিল শোভাযাত্রা নিষিদ্ধ

আগামী ১৮ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে ১১তম জাতীয় সংসদের একাদশ অধিবেশন। এ উপলক্ষে সংশ্লিষ্টদের নির্বিঘ্নে চলাচল নিশ্চিত করতে সংসদ ভবন ও এর আশপাশের এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায় নির্দেশনা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

জাতীয়

ভাগনের লাশ দেখে বাড়ি ফেরা হলো না রোমেলার

ভাগনের লাশ দেখে বাড়ি ফেরা হলো না রোমেলার

চুয়াডাঙ্গায় ভাগনের (বোনের ছেলে) মৃত্যুর খবর শুনে তাকে দেখতে গিয়ে ট্রেনে কাটা পড়ে রোমেলা খাতুন নামে এক বৃদ্ধা নিহত হয়েছেন। তিনি চুয়াডাঙ্গা সদর উপজেলার বড় শলুয়া গ্রামের ছবদুল হোসেনের স্ত্রী। চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার উথলী রেলস্টেশন সংলগ্ন এলাকায় এদুর্ঘটনা ঘটে।

জাতীয়

পৌরসভা নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি : ইসি মাহবুব তালুকদার

পৌরসভা নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি : ইসি মাহবুব তালুকদার

দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত পৌরসভা নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। সাভার পৌরসভার তিনটি কেন্দ্র পরিদর্শন করে আগারগাঁও নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের দেয়া এক লিখিত বক্তব্যে তিনি এ দাবি করেন।

খেলাধুলা

উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দলে জায়গা পেলেন নতুন তিন মুখ

উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দলে জায়গা পেলেন নতুন তিন মুখ

করোনার ভয়াবহতা ছাপিয়ে দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে দেশের মাটিতে শুরু হতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেট। আগামী ২০ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলবে বাংলাদেশ। আর তাই আসন্ন ওয়ানডে সিরিজের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।