• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭

সংসদে বিরোধীদলীয় নেতা রওশন, উপনেতা কাদের

সংসদে বিরোধীদলীয় নেতা রওশন, উপনেতা কাদের

সেন্ট্রাল ডেস্ক০৯ সেপ্টেম্বর ২০১৯, ০৪:৫৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদকে বিরোধী দলীয় নেতা এবং দলটির চেয়ারম্যান জিএম কাদেরকে একাদশ জাতীয় সংসদের উপনেতা হিসেবে মনোনীত করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সোমবার সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় সংসদের সরকারি দলের বিরোধিতাকারী সর্বোচ্চ সংখ্যক সদস্য নিয়ে গঠিত সংসদীয় দলের নেতা রওশন এরশাদকে (ময়মনসিংহ-৪) জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধি (২) (১) (ট) অনুযায়ী বিরোধী দলের নেতা এবং এক উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) অধ্যাদেশ, ১৯৭৯ মোতাবেক লালমনিরহাট-৩ থেকে নির্বাচিত সংসদ সদস্য গোলাম মোহাম্মদ কাদেরকে উপনেতা হিসেবে স্পিকার স্বীকৃতি দিয়েছেন।

এর ফলে রওশন এরশাদ টানা দুই মেয়াদে সংসদে বিরোধীদলীয় নেতার আসনে বসছেন।একাদশ সংসদ নির্বাচনে জাতীয় পার্টি প্রধান বিরোধী দল হলে পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বিরোধীদলীয় নেতা হন। পরে তার মৃত্যুতে এ পদটি শূণ্য ঘোষণা করা হয়।

এর আগে জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা হিসেবে জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ এবং উপনেতা হিসেবে পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের নাম প্রস্তাব করে রোববার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে চিঠি দেয়া হয়।

রোববার সন্ধ্যায় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার শামিম হায়দার পাটোয়ারী ওই চিঠি স্পিকারের দফতরে পৌঁছে দেন। চিঠিতে সই করেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

সংসদ অধিবেশন শেষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করে বিরোধীদলীয় নেতা ও উপনেতার নাম জমা দেয় জিএম কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা এমপি বিষয়টি নিশ্চিত করেন।

সৈয়দ আবু হোসেন বাবলা বলেন, সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও উপনেতা জিএম কাদেরকে মনোনীত করার বিষয়টি আনুষ্ঠানিকভাবে স্পিকারকে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।

এর আগে বিকালে জাতীয় সংসদের লবিতে জাতীয় পার্টির সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় বিরোধীদলীয় নেতা হিসেবে রওশন এরশাদ আর উপনেতা হিসেবে জিএম কাদেরের নাম সর্বসম্মতভাবে প্রস্তাব করা হয়।

চলতি সংসদে রওশন এরশাদ বিরোধীদলীয় উপনেতার দায়িত্বে আছেন। তিনি বিরোধীদলীয় নেতার দায়িত্বে আসীন হওয়ার সঙ্গে সঙ্গে সঙ্গে উপনেতার পদটি শূন্য হবে।

সংসদীয় দলের বৈঠক শেষে জাতীয় পার্টির মহাসচিব ও বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা সাংবাদিকদের বলেছিলেন, ‘আমাদের দলের সংসদ সদস্যরা সংসদীয় দলের সভায় বিরোধী দলের নেতা হিসেবে রওশন এরশাদকে মনোনয়ন করে স্পিকারের কাছে চিঠি দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে শনিবার রাতে বারিধারা ক্লাবে রুদ্ধদ্বার বৈঠকে সিদ্ধান্ত হয়, জাতীয় পার্টির চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন জিএম কাদের। জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতার দায়িত্ব পালন করবেন রওশন এরশাদ।

আর পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনের উপনির্বাচনে প্রার্থী হবেন তার ছেলে সাদ এরশাদ। এভাবেই সমঝোতায় পৌঁছান জাতীয় পার্টির দুই শীর্ষ নেতা জিএম কাদের ও রওশন এরশাদ।

এরশাদের মৃত্যুর পর শীর্ষ এ দুই নেতাকে ঘিরে দুটি বলয় বেশ সক্রিয় ছিলো। সম্প্রতি তাদের মধ্যে পার্টির ক্ষমতার ভাগাভাগি ও কর্তৃত্ব নিয়ে ঐক্যমত্য হয়। এ অবস্থায় জাতীয় সংসদ সচিবালয় এমন প্রজ্ঞাপন জারি করলো।

 

 টাইমস/এমএস 

করোনায় ফেনীর সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেনের মৃত্যু

করোনায় ফেনীর সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেনের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ফেনীর সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন মারা

করোনায় সংক্রমিত হলেই পুরষ্কার!

করোনায় সংক্রমিত হলেই পুরষ্কার!

করোনাভাইরাস থেকে প্রাণে বাঁচতে রীতিমতো সংগ্রাম করছে বিশ্বের মানুষ। মহামারী

কোভিড-১৯ থেকে বাঁচতে খাঁটি সোনার মাস্ক বানিয়েছেন ভদ্রলোক!

কোভিড-১৯ থেকে বাঁচতে খাঁটি সোনার মাস্ক বানিয়েছেন ভদ্রলোক!

কোভিড-১৯ রোগটির হাত থেকে বাঁচতে মাস্কের বিকল্প নেই। বিভিন্ন ধরণের

আন্তর্জাতিক

বাংলাদেশের ফ্লাইটকে ভাইরাসবাহী বোমার সঙ্গে তুলনা

বাংলাদেশের ফ্লাইটকে ভাইরাসবাহী বোমার সঙ্গে তুলনা

বাংলাদেশ থেকে আপাতত কোনো ফ্লাইট প্রবেশ করতে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইটালি সরকার। বাংলাদেশ থেকে যাওয়া একটি ফ্লাইটকে ভাইরাসবাহী বোমার সঙ্গেও তুলনা করেছে দেশটির কর্তৃপক্ষ। সোমবার ঢাকা থেকে রোমে অবতরণ করা বিমানের ২২৫ জন যাত্রীর অনেকেই করোনা পজেটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। এর প্রেক্ষিতে বাংলাদেশ থেকে আসা সব ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরান্সা।

স্বাস্থ্য

কাঁঠালের মতোই এর বিচিও পুষ্টিগুণে ভরপুর

কাঁঠালের মতোই এর বিচিও পুষ্টিগুণে ভরপুর

গরম পড়তেই ফলের বাজারে অন্যতম আকর্ষণ হয়ে থাকে কাঁঠাল। এটি একটি পূর্ণ-পুষ্টিসম্পন্ন ফল। শুধু ফলেই নয়, গুণ রয়েছে কাঁঠালের বীজেও। কাঁঠালের বিচির উপকারিতা জানলে আর কোনোদিন সেটিকে ফেলে দেয়ার কথা কেউ মাথায় আনবে না। কাঁঠালের বিচির মধ্যে রয়েছে রিবোফ্ল্যাবিন ও থায়ামাইন। আরও রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট ও আঁশ।

চাকরি

এইচএসসিতেই বিয়ে, স্বামীর প্রেরণায় বিসিএসে দেশসেরা সাথী

এইচএসসিতেই বিয়ে, স্বামীর প্রেরণায় বিসিএসে দেশসেরা সাথী

নূরুন্নাহার সাথী পড়াশোনা করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ে। এইচএসসিতে পড়াশোনা করার সময়ই তাকে বিয়ে দিয়ে দেয়া হয়। তবে বিয়ের পরও তার স্বপ্ন থেমে

জাতীয়

৯৯৯ এ ফোন, নাটোরে ট্রেন থামিয়ে সন্তানের জন্ম দিলেন মা!

৯৯৯ এ ফোন, নাটোরে ট্রেন থামিয়ে সন্তানের জন্ম দিলেন মা!

গভীর রাতে ৯৯৯ এ ফোন করে নাটোর স্টেশনে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেন থামিয়ে সন্তানের জন্ম দিয়েছেন এক নারী। নাটোর সদর হাসপাতালে ফুটফুটে ছেলে সন্তানের জন্ম

জাতীয়

১৫০০ টাকায় ট্রেনে চড়বে গরু!

১৫০০ টাকায় ট্রেনে চড়বে গরু!

এবারের আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে দেশের উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চল থেকে ঢাকা ও চট্টগ্রামে ট্রেনে করে কোরবানির পশু পরিবহন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে (বিআর)। পশু ব্যবসায়ীদের সুবিধার্থে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে রেলওয়ে এ সিদ্ধান্ত নিয়েছে।

আন্তর্জাতিক

আর্কটিক অঞ্চলে হাজার হাজার মরণ ভাইরাস

আর্কটিক অঞ্চলে হাজার হাজার মরণ ভাইরাস

পৃথিবীর সর্ব উত্তরে অবস্থিত আর্কটিক অঞ্চলের বরফ গলার কারণে বিশ্বে আরও ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে। এসব অঞ্চলের নিচে নিষ্ক্রিয় অবস্থায় আছে হাজার হাজার বছরের পুরনো ভাইরাস। সেগুলো সক্রিয় হয়ে বিশ্বে ভয়ংকর সব রোগের সৃষ্টি করতে পারে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।