উপকূলীয় এলাকায় ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'বুলবুল'

বঙ্গোপসাগরে ঘনীভূত হওয়া নিম্নচাপ ক্রমশ তীব্রতর হচ্ছে। তীব্র গতি সম্পন্ন ঘূর্ণিঝড়ের আকার নিতে পারে সেটি।

আবহাওয়া অফিসের খবর, বুধবার সন্ধ্যা বা রাতের দিকে উপকূলীয় এলাকায় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর। এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫০ কিলোমিটার।

বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোতে ১ নম্বর দূরবর্তী সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আবদুল মান্নান জানান, গভীর নিম্নচাপটি আজ সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তখন এ ঝড়ের নাম হবে বুলবুল।

তিনি আরও জানান, সাগর উত্তাল থাকায় আপাতত চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম বলছে, উত্তর আন্দামান সাগরে ঘনীভূত নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া বুলবুল আঘাত হানবে পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা উপকূলে। তবে দিক পরিবর্তন করে এটি বাংলাদেশের দিকেও ধাবিত হতে পারে।

দেশটির আবহাওয়া অধিদপ্তর জানায়, আগামী ২৪ ঘণ্টায় পুরোপুরি ঘূর্ণিঝড়ে রূপ নেবে বুলবুল। যার জেরে আগামী ৭ থেকে ১০ নভেম্বর পর্যন্ত কলকাতাসহ উপকূলীয় অঞ্চলগুলোতে বিভিন্ন মাত্রায় বৃষ্টিপাত হতে পারে।

ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, পূর্ব বঙ্গোপসাগরে উত্তর আন্দামান-নিকোবরের পার্শবর্তী সমুদ্রে মঙ্গলবার সকালে একটি নিম্নচাপ তৈরি হয়। যা ধাপে ধাপে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ের চেহারা নিতে পারে। এই ঘূর্ণিঝড়েরই নাম দেওয়া হয়েছে ‘বুলবুল’। নামটি পাকিস্তানের দেওয়া।

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, ক্রমশ শক্তি বাড়াতে পারে এই ঘূর্ণিঝড়। এর ব্যাস বেশ বড়। স্থলেভাগের আছড়ে পড়ার ক্ষেত্রে দু’টি পথ রয়েছে বুলবুলের। একটি অন্ধ্রপ্রদেশ-তামিলনাড়ু উপকূলভাগ, অন্যটি বাংলাদেশ-পশ্চিমবঙ্গ উপকূল। তবে ঘূর্ণিঝড়ের অবস্থা ও অবস্থান বলছে বাংলাদেশ-পশ্চিমবঙ্গের দিকে আসার সম্ভাবনা প্রবল।

 

টাইমস/এসআই

Share this news on: