ভারতে পেঁয়াজের বাজারে ধস : রপ্তানি নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ কৃষক

সম্প্রতি স্থানীয় বাজারে পেঁয়াজের সংকট ও দাম ঊর্ধ্বমুখী হওয়ার অজুহাতে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করেছে ভারত। কিন্তু সপ্তাহ না যেতেই ভারতের স্থানীয় বাজারে পেঁয়াজের দাম ব্যাপক হারে নেমে গেছে। এতে বিপাকে পড়েছেন ভারতীয় কৃষকরা। নায্যমূল্য না পেয়ে ভারতীয় পেঁয়াজ চাষিরা এখন দিশেহারা। তাঁরা পেঁয়াজের ওপর ভারত সরকারের রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহারেরও দাবি জানিয়েছে।

ভারতীয় বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, রপ্তানি নিষেধাজ্ঞা আরোপ করায় দেশটিতে পেঁয়াজের দামে ধ্বস নেমেছে। এতে ক্ষোভে ফুঁসছেন পেঁয়াজ চাষীরা। ভারতের বিভিন্ন এলাকায় পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভও করেছে চাষীরা।

ভারতের স্থানীয় বাজারেও পেঁয়াজের আমদানি কমে গেছে। ভারতীয় ব্যবসায়ীরা জানিয়েছেন, মোদি সরকারের রপ্তানি নিষেধাজ্ঞায় কৃষকরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। তারা স্থানীয় বাজারে পেঁয়াজের যথাযথ দাম পাচ্ছে না। যে কারণে অনেক কৃষক বাজারে পেঁয়াজ তুলছেন না। ফলে বাজারে সংকট তৈরি হয়েছে।

ভারতীয় ব্যবসায়ীদের বরাত দিয়ে হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক সমিতির সভাপতি হারুন উর রশীদ গণমাধ্যমকে বলেন, বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় ভারতের বাজারে পেঁয়াজের ব্যাপক হারে দাম কমে গেছে। ভারতের কৃষকরা ন্যায্যমূল্য পাচ্ছেন না। এরই মধ্যে এসব ইস্যূতে ভারতের অধিকাংশ এলাকার স্থানীয় বাজারে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

তিনি আরও জানান, ভারতের ব্যাঙ্গালোর, নাসিক, ইন্দোর অঞ্চলের কৃষকরা এরই মধ্যে পেঁয়াজ রপ্তানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা বাতিলের দাবি জানিয়েছেন। এমনকি নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত তারা বাজারে পেঁয়াজ তুলবেন না বলেও জানিয়েছেন।

 

টাইমস/এসএন

Share this news on: