প্রথম চালানে মিয়ানমার থেকে এলো ৫৮ মেট্রিক টন পেঁয়াজ

মিয়ানমার থেকে দুই কনটেইনারে আমদানি করা ৫৮ মেট্রিক টন পেঁয়াজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার পর বিকল্প বাজার থেকে আমদানি করা পেঁয়াজের প্রথম চালানটি এটি।

মঙ্গলবার চট্টগ্রাম বন্দর থেকে এসব পেঁয়াজ খালাস করা হয়েছে। এসব পেঁয়াজ আমদানি করে চট্টগ্রামের প্রতিষ্ঠান কায়েল স্টোর।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-পরিচালক ড. মোহাম্মদ আসাদুজ্জামান বুলবুল জানান, পেঁয়াজের প্রথম চালানটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। এসব পেঁয়াজ এসেছে মিয়ানমার থেকে। এর পরপরই পাকিস্তান থেকে এসেছে আরও ১১৬ টন পেঁয়াজ। এছাড়া তুরস্ক, নেদারল্যান্ডস ও মিসর থেকেও পেঁয়াজ আমদানি পাইপলাইনে আছে।

আসাদুজ্জামান বুলবুল আরও জানান, ভারত রপ্তানি বন্ধ ঘোষণার আগে ৩ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দর দিয়ে বিকল্প বাজার থেকে পেঁয়াজ আমদানির অনুমতিপত্র দেওয়া শুরু হয়। মঙ্গলবার পর্যন্ত গত ২৬ দিনে ৭৫টির মতো প্রতিষ্ঠান ১২টি দেশ থেকে এক লাখ ৪৭ হাজার ৫৪৫টন পেঁয়াজ আমদানির জন্য ৩২২টি অনুমতিপত্র নিয়েছে।

এসব দেশ হল- চীন, মায়ানমার, পাকিস্তান, তুরস্ক, মিসর, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, মালয়েশিয়া, ভারত, ইউক্রেন, দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরাত।

এদিকে বন্দরে পেঁয়াজ আমদানির খবরে স্বস্তি ফিরেছে খাতুনগঞ্জের পাইকারি বাজারে। পেঁয়াজ ব্যবসায়ীরা বলছেন, দেশে পেঁয়াজের সংকট আর থাকবে না।

এর আগে কোনো ঘোষণা ছাড়াই গত ১৪ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। এরপরই দেশের বাজারে বাড়তে থাকে এ নিত্যপণ্যের দাম।

 

টাইমস/এইচইউ

Share this news on: