জয়ের ধারা অব্যাহত রাখতে দুপুরে মাঠে নামছে টাইগাররা

জয়ের ধারা অব্যাহত রাখার লক্ষ্য নিয়ে শনিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে বাংলাদেশ। দুপুর ২টায় শুরু হওয়া ম্যাচটি টি স্পোর্টস চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

সিরিজ নিয়ে বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছেন, ইংল্যান্ডের মতো আয়ারল্যান্ডকেও সম্মান করি আমরা। কিন্তু আমরা কোন দলকে ভয় করি না। ইংল্যান্ডের বিপক্ষে যেভাবে দলকে প্রস্তুত করেছিলাম আয়ারল্যান্ডের সাথেও তার চেয়ে কম করা হচ্ছে না। নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারলে কোন দলকে হারানোই আমাদের জন্য কঠিন না। এটা আমাদের মূল বিষয়।

টি-টোয়েন্টিতে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের পর আত্মবিশ্বাসে ভরপুর বাংলাদেশ হট ফেভারিট হয়েই আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরু করবে।

২০০৮ সালের পর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে প্রথমবারের মত বাংলাদেশে এসেছে আয়ারল্যান্ড। পরিসংখ্যান অনুযায়ী,এখন পর্যন্ত ১০ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এরমধ্যে সাতটি জিতেছে বাংলাদেশ এবং মাত্র দু’টিতে জয় পায় আয়ারল্যান্ড। বাকি ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের ব্রিজটাউনে প্রথমবারের দেখায় বাংলাদেশের বিপক্ষে জয় পেয়েছিলো আয়ারল্যান্ড। ২০১০ সালে বেলফাস্টে শেষবার বাংলাদেশকে হারিয়েছিলো আইরিশরা। তবে গত এক দশকে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে কোন লড়াই করতে পারেনি আয়ারল্যান্ড। এই দশকে প্রথম ম্যাচ হতে যাচ্ছে দুই দলের। ২০১৯ সালে ত্রিদেশীয় টুর্নামেন্টের ম্যাচে সর্বশেষ মুখোমুখি হয়েছিলো দুই দল। ম্যাচটি হেসেখেলে ৬ উইকেটে জিতেছিলো বাংলাদেশ। ওই ত্রিদেশীয় টুর্নামেন্টের অন্য দল ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ইতিহাসে একমাত্র বড় ট্রফি জিতেছিলো বাংলাদেশ।

২০১৬ সালে ও গেল মাসে ইংল্যান্ডের কাছে দু’টি হার ছাড়া ২০১৫ সাল থেকে ঘরের মাঠে ওয়ানডেতে কোন সিরিজ হারেনি বাংলাদেশ।

আধিপত্য বিস্তার করার সাথে স্পিনে সফরকারীদের দুর্বলতা এবং ঘরের মাঠে অবিশ্বাস্য রেকর্ডের পরও খেলোয়াড়দের আত্মতুষ্টি না ভোগার আহ্বান করেছেন হাথুরুসিংহে।

হাথুরুসিংহে জানান, প্রথম ওয়ানডের সেরা একাদশে কিছু পরিবর্তন করা হবে। কারণ ভারতে আগামী ওয়ানডে বিশ্বকাপের দিকে চোখ রেখেই দল নিয়ে পরিকল্পনা করা হচ্ছে। তিনি বলেন, আমরা যেভাবেই খেলি না কেন, আমাদের লক্ষ্য জয়। আন্তর্জাতিক ক্রিকেটে কোন দলই ছোট নয়। বিশ্বকাপে ইংল্যান্ডকে হারায় তারা। নিজেদের দিনে যেকোন দলকে যেকেউ হারাতে পারে।

তিনি আরও বলেন, আমরা যেভাবেই খেলি না কেন আমরা আমাদের পুলকে বড় করার চেষ্টা করছি। আমরা জয়ের চেষ্টা করবো।

এদিকে, অনুশীলনের সময় ইনজুরিতে পড়েছেন প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পাওয়া জাকির হাসান। তার জায়গায় দলে নেয়া হয়েছে রনি তালুকদারকে।

সম্ভাব্য বাংলাদেশ দল

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলী চৌধুরী, তৌহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও রনি তালুকদার।

সম্ভাব্য আয়ারল্যান্ড দল

অ্যান্ড্রু বলবির্নি (অধিনায়ক), হ্যারি টেক্টর, গ্যারেথ ডেলানি, পল স্টার্লিং, কার্টিস ক্যাম্পার, ম্যাথিউ হামফ্রেস, লরকান টাকার, স্টেফেন ডোহেনি, মার্ক অ্যাডায়ার, জর্জ ডকরেল, গ্রাহাম হুম, বেঞ্জামিন হোয়াইট, অ্যান্ডি ম্যাকব্রিন, জোশুয়া লিটল।

Share this news on:

সর্বশেষ

img
বিপিএলের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল কত টাকা পাবে, জানালো বিসিবি Feb 29, 2024
img
এলপি গ্যাসের নতুন দাম নির্ধারণ রোববার Feb 29, 2024
img
প্রতি ৯৯০ জনের বিপরীতে সরকারি হাসপাতালে বেড একটি : স্বাস্থ্যমন্ত্রী Feb 29, 2024
img
ফের বাড়ল বিদ্যুতের দাম Feb 29, 2024
img
মা-বাবা হচ্ছেন রণবীর-দীপিকা, জানালেন সন্তান আগমনের দিনক্ষণ Feb 29, 2024
img
সাজার মেয়াদ শেষ হওয়া ১৫৭ বিদেশিকে ফেরত পাঠাতে হাইকোর্টের নির্দেশ Feb 29, 2024
img
১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের অনুমোদন Feb 29, 2024
img
জনগণের জানমাল রক্ষায় পুলিশকে আরও সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর Feb 29, 2024
img
গাজার হাসপাতালে পানিশূন্যতা ও অপুষ্টিতে ৬ শিশুর মৃত্যু, অন্যদের অবস্থা আশঙ্কাজনক Feb 29, 2024
img
বসন্তে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যেসব খাবার Feb 29, 2024