রোবট দিয়ে ঘরে ঘরে পণ্য পৌঁছাবে জাপান

করোনাভাইরাস মহামারীর কারণে জাপানে মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বিধি মেনে চলার প্রবণতা বেড়েছে। কমেছে মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ। মানুষের সংস্পর্শে এই ভাইরাস সংক্রমণের ভয়। তাই রোবট দিয়েই ঘরে ঘরে পণ্য পৌঁছানোর কথা ভাবছে দেশটি। প্রস্তুতিও প্রায় চূড়ান্ত। আগামি মাসের মধ্যেই রাস্তায় নামবে এই রোবট।

নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনাকাটা করতেও সমস্যার মুখে পড়ছে মানুষ। এই পরিস্থিতি মোকাবেলায় বাজারে ডেলিভারি রোবট নিয়ে আসছে জাপানের জেএমপি ইনকর্পোরেশন নামে একটি কোম্পানি।

জাপান টাইমস জানিয়েছে, শিগগিরই জাপানের প্রাত্যহিক জীবনের অংশ হয়ে উঠবে এই রোবট। এটা প্রয়োজনীয় খাবার, জিনিস দোকান থেকে নিয়ে ভোক্তাদের হাতে পৌঁছে দেবে।

করোনা মহামারীর কারণে মানুষের মধ্যে এমন সব সেবার চাহিদা বেড়েছে যার ফলে মানুষের সঙ্গে মানুষের সংস্পর্শ কমে যায়।

সেই চিন্তা থেকেই আগামি আগস্টে পরীক্ষামূলকভাবে মানুষের সেবায় কাজ শুরু করবে ডেলিরিও নামের ডেলিভারি রোবটটি। প্রথমে প্রয়োজনীয় খাবার সরবরাহ করা হবে। আগস্টের ১২ থেকে ১৬ তারিখ পর্যন্ত চলবে ট্রায়াল।

এ ব্যাপারে জেএমপির এক কর্মকর্তা বলছেন, করোনার এই প্রাদুর্ভাবের মধ্যে যে পরিষেবাগুলো দেয়া সম্ভব আমরা তার সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করব। ডেলিরিও লম্বায় এক মিটার এবং ঘণ্টায় এর গতিবেগ ৬ কিলোমিটার।

একবারে সর্বোচ্চ ৫০ কেজি পর্যন্ত পণ্য বহন করতে পারবে স্বয়ংচালিত রোবটটি। এছাড়া রাস্তায় এর উন্নত প্রযুক্তির সাহায্যে যে কোনো ধরনের বাধা এড়িয়ে চলতে পারবে।

 

টাইমস/জিএস

Share this news on: