• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

জেনে নিন, কী কারণে চুল পড়ছে?

জেনে নিন, কী কারণে চুল পড়ছে?

ফিচার ডেস্ক২২ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৪০এএম, ঢাকা-বাংলাদেশ।

মানুষের সৌন্দর্যের অলংকার হলো তার চুল। তাই চুল ঝরে পড়তে থাকলে যে কেউ দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েন। চুল পড়া, চুল উঠে যাওয়া বা চুল পাতলা হয়ে যাওয়া নিয়ে যেন চিন্তার অন্ত নেই। ছেলেমেয়ে সবাই এর শিকার।

বিশেষজ্ঞদের মতে, দেহের প্রতিটি কোষের মতো চুলেরও রয়েছে নির্দিষ্ট আয়ু। একটি চুলের আয়ু সাধারণত দুই থেকে ছয় বছর পর্যন্ত হয়। তারপর এটা নিজে থেকেই ঝরে যায়। তাই প্রতিদিন অন্তত ১০০টি চুল পড়ে যাওয়া স্বাভাবিক। যদি খুব বেশি চুল পড়তে থাকে তাহলে অবশ্যই সতর্ক হতে হবে। অনেক সময় এই চুল পড়ার সঙ্গে ব্যক্তির খাদ্যাভাস ও শরীর ক্রিয়া সম্পর্কযুক্ত থাকে।

এছাড়াও চুল পড়ার অনেক কারণ থাকতে পারে। হতে পারে, যদি আপনি সম্প্রতি মা হয়েছেন অথবা আপনি যদি গর্ভবতী হন এবং যদি আপনার দেহে হরমোনের তারতম্য দেখা দিয়েছে। এমনটাও হতে পারে, আপনি কোনো থাইরয়েড রোগে আক্রান্ত হয়েছেন। মাথার চামড়ায় ইনফেকশন বা মানসিক চাপ এবং বিষণ্ণতাও আপনার চুল পড়ার কারণ। উচ্চ রক্তচাপ, ক্যান্সার, আর্থাইটিস প্রভৃতি কারণেও চুল পড়তে পারে।

আতঙ্কিত হবার কোনো কারণ নেই, প্রয়োজনে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

চলুন জেনে নিই কী কী কারণে চুল বেশি পড়তে পারে-

আমিষের অভাব
আমিষ চুলের গঠনে সহায়তা করে। খাবারে যদি যথেষ্ট পরিমাণ আমিষ না থাকে, তাহলে চুলের বৃদ্ধি বন্ধ হয়ে যাবার সম্ভাবনা দেখা দেয়। এক্ষেত্রে চুলের রং বদলে যাবে এবং পড়তে শুরু করবে। শস্যকণা, ডিম, দুগ্ধজাত খাবার, দুধ, পোল্ট্রি, মাছ, মাংস প্রভৃতি খাবারে আমিষ রয়েছে।

মানসিক চাপ
মানসিক চাপের কারণে অগণিত চুল হারাবার সম্ভাবনা থাকে। এমন চাকরী যা আপনাকে নিজের পারফর্ম্যান্স সম্পর্কে উদ্বিগ্ন করে তুলছে, প্রিয়জনের ভালোবাসা হারানো, পরীক্ষার ফলাফল খারাপ করা প্রভৃতি মানসিক চাপে চুল পড়তে পারে। যাইহোক, এটি কোনো চিরস্থায়ী অবস্থা নয়। এ চুল পড়া সাময়িক এবং যখন সব কিছু স্বাভাবিক হয়ে আসলে পুনরায় চুল গজায়।

চুলে ব্যবহার করা পণ্য
তেল, শ্যাম্পু, কন্ডিশনার প্রভৃতি জিনিস আপনার চুলে ব্যবহার করছেন, সেগুলি আপনার চুল ও মাথার ত্বকের সঙ্গে মানানসই তো? এসব বাজারি পণ্যও চুল পড়ার কারণ হতে পারে। তাই চুলে কি ব্যবহার করছেন সে বিষয়ে খুব সচেতন হতে হবে। চুল স্ট্রেট করার কেমিক্যাল এবং হিট ব্যবহার করলেও চুল ক্ষতিগ্রস্ত হয়। এগুলি হয়ত খুব অল্প সময়ের জন্য আপনাকে সুন্দর করে উপস্থাপন করতে পারে। কিন্তু দীর্ঘ মেয়াদে সেগুলি আপনার চুলের জন্য ক্ষতিকর।

আয়রনের অভাব
দেহে আয়রনের অভাব দেখা দিলে চুল পড়া শুরু হতে পারে। তাই সব সময় আয়রনে পরিপূর্ণ খাবার খেতে হবে। গাড় সবুজ শাক-সবজি, ডার্ক চকোলেট, সয়াবিন, মাংস প্রভৃতি খাবারে প্রচুর আয়রন রয়েছে। বিশেষজ্ঞরা বলেন, ১৯ থেকে ৫০ বছর বয়সী নারীদের প্রতিদিন কমপক্ষে ১৮ মিলিগ্রাম আয়রন গ্রহণ করা উচিত। তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

টাইমস/এনজে/জিএস

ভাড়া বিমানে স্বস্ত্রীক লন্ডনে গেলেন বেক্সিমকোর চেয়ারম্যান!

ভাড়া বিমানে স্বস্ত্রীক লন্ডনে গেলেন বেক্সিমকোর চেয়ারম্যান!

এবার বিমান ভাড়া করে স্বস্ত্রীক লন্ডনে চলে গেলেন দেশের অন্যতম

এইচএসসি পরীক্ষা এখনই নয়

এইচএসসি পরীক্ষা এখনই নয়

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হাওয়া পর্যন্ত উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)

৫২ দিনে ৬১ দাফন, এবার সেই কাউন্সিলর করোনায় আক্রান্ত!

৫২ দিনে ৬১ দাফন, এবার সেই কাউন্সিলর করোনায় আক্রান্ত!

করোনাভাইরাস সংক্রমণের মাঝে লাশ দাফন করে আলোচনায় এসেছিলেন নারায়ণগঞ্জ সিটি

জাতীয়

এয়ার-অ্যাম্বুলেন্সে দেশ ত্যাগ ‘অনৈতিক ব্যবসায়িক চর্চায় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা’

এয়ার-অ্যাম্বুলেন্সে দেশ ত্যাগ ‘অনৈতিক ব্যবসায়িক চর্চায় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা’

এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ শীর্ষস্থানীয় দুই কর্মকর্তাকে গুলি করে হত্যা চেষ্টা ও নির্যাতনের মামলা নিয়েই ব্যক্তিগত এয়ার-অ্যাম্বুলেন্সে থাইল্যান্ডে গিয়েছেন সিকদার গ্রুপের দুই পরিচালক। এই ঘটনাকে ‘অনৈতিক ব্যবসায়িক চর্চায় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা’ হিসেবে দেখছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

জাতীয়

করোনা: ২৪ ঘণ্টায় শনাক্ত ১৭৬৪, মৃত্যু ২৮ জনের

করোনা: ২৪ ঘণ্টায় শনাক্ত ১৭৬৪, মৃত্যু ২৮ জনের

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন এক হাজার ৭৬৪ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ৪৪ হাজার ৬০৮। এই সময়ে নতুন করে মারা গেছেন আরও ২৮ জন। এতে ভাইরাসটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৬১০ জনে।

জাতীয়

রোববার এসএসসির ফল প্রকাশ

রোববার এসএসসির ফল প্রকাশ

আগামীকাল এসএসসি ও সমমান পরীক্ষা ২০২০ এর ফলাফল প্রকাশ করা হবে। রোববার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ১ ঘণ্টা পর ১১টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফেসবুক লাইভের মাধ্যমে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন। যদিও আগে এই সময় দুপুর ১২টায় নির্ধারিত ছিল। এরপর দুপুর ১২টার পর থেকে শিক্ষার্থীরা বিভিন্ন মাধ্যমে ফল জানতে পারবে।

মতামত

করোনাক্রান্ত বিএনপি নেতার লাশ দাফন করতে হল ছাত্রলীগকে!

করোনাক্রান্ত বিএনপি নেতার লাশ দাফন করতে হল ছাত্রলীগকে!

ছাত্রজীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের নেতা ছিলেন। বিএনপি’র মনোনীত ইউনিয়ন পরিষদের দুইবার নির্বাচিত চেয়ারম্যানও ছিলেন। কুমিল্লা

জাতীয়

এসআলম গ্রুপের পরিচালকের পুত্রবধূও করোনায় আক্রান্ত

এসআলম গ্রুপের পরিচালকের পুত্রবধূও করোনায় আক্রান্ত

এস আলম গ্রুপের পরিচালক শিল্পপতি মোরশেদুল আলমের পুত্রবধূ ইশফাক আরা জাহান রাফিকা এবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বিনোদন

নায়িকা সাহারা কি আর কখনো চলচ্চিত্রে ফিরবেন?

নায়িকা সাহারা কি আর কখনো চলচ্চিত্রে ফিরবেন?

বাংলা চলচ্চিত্রের এক সময়ের জনপ্রিয় নায়িকা সাহারা। শাহাদাত হোসেন লিটন পরিচালিত ‘রুখে দাঁড়াও’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। এরপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।