• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬

আধুনিকায়নেও হয়রানি কমেনি সদরঘাট লঞ্চ টার্মিনালে

আধুনিকায়নেও হয়রানি কমেনি সদরঘাট লঞ্চ টার্মিনালে

তানভীর রায়হান২৭ জানুয়ারি ২০১৯, ০৫:৪৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

পুরান ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনাল দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানীর নদীকেন্দ্রিক যোগাযোগ ব্যবস্থার একমাত্র কেন্দ্র। আর এর মাধ্যমে দক্ষিণাঞ্চলের ২২ জেলার সাধারণ মানুষ প্রতিনিয়তই যাতায়াত করেন। এই বন্দর এলাকা আর আগের মতো অপরিচ্ছন্ন নেই। এখানে এখন সুন্দর ও আধুনিকতার ছোঁয়া লেগেছে।

তবে বন্দর এলাকা আধুনিকায়ন হলেও যাত্রী হয়রানি একটু কমেনি। কুলি ও ভ্রাম্যমাণ হকারদের বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই। হয়রানি বন্ধে কর্তৃপক্ষের উদাসীনতাকেই দায়ী করছেন সাধারণ যাত্রীরা।

সরেজমিন ঘুরে দেখা গেছে, সদরঘাট লঞ্চ টার্মিনালে গড়ে উঠেছে নতুন নতুন পন্টুন ও ঘাট। সেই সঙ্গে বেড়েছে টার্মিনাল এলাকার পরিধি। সব মিলিয়ে পাল্টে গেছে টার্মিনাল এলাকার পরিবেশ।

লঞ্চঘাটের সার্বিক নিরাপত্তায় ১৪টি প্রবেশপথে ২৫টি সিসি ক্যামেরা ও ২২টি মাইক স্থাপন করা হয়েছে। যাত্রীদের নিরাপত্তার জন্য ৩২ জন আনসার সদস্য মোতায়েনের পাশাপাশি ডিএমপি পুলিশ ফাঁড়ি ও নৌপুলিশের ফাঁড়িও স্থাপন করা হয়েছে।

এছাড়া সদরঘাট এলাকায় হকার, যানজট নিরসন ও নিরাপত্তার বিষয় দেখভালের জন্য সম্প্রতি বিআইডব্লিউটিএ থেকে উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠন করা হয়েছে। যাত্রী হয়রানি রোধে অভিযোগ বাক্সও খোলা হয়েছে।

তবে হকার-কুলিদের দৌরাত্ম্য আগের মতোই আছে। ভ্রাম্যমাণ আদালত হকার উচ্ছেদ অভিযান চালালেও তাতে কাজ হচ্ছে না।

জানা গেছে, টার্মিনালকে হকারমুক্ত করতে নানা পদক্ষেপ নেয়া হলেও তা কাজে আসছে না। হকাররা নিরাপত্তা বাহিনীকে ‘ম্যানেজ’ করে পন্টুনে অবস্থান করে।

যাত্রী হয়রানির বিষয়ে কুলিদের ‍বিরুদ্ধে অভিযোগ করলেও বিআইডব্লিউটিএর কর্মকর্তারা তা আমলে নেন না বলে অভিযোগ পাওয়া গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক লঞ্চের এক স্টাফ জানান, ইজারাদারদের স্বেচ্ছাচারিতার জন্য বন্দর কর্তৃপক্ষ নিজেই ইজারা প্রথা বাতিল করেছে। ভ্রাম্যমাণ ও অবৈধ দোকান উচ্ছেদ তো এখন নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। কিন্তু তারপরও ভ্রাম্যমাণ দোকানগুলো আগের মতোই বসছে।

যাত্রীদের অভিযোগ, টার্মিনালের আধুনিকায়ন হয়েছে সত্য, তবে বন্দরে কুলিদের দৌরাত্ম্য কমেনি। এখনো প্রতিদিন টার্মিনালে যাত্রীদের লাগেজ, বস্তাসহ বিভিন্ন পণ্য আটকে রেখে নির্ধারিত হারের চেয়ে প্রায় ২০ গুণ বেশি টোল আদায় করা হয়।

কেউ কুলি দিয়ে লাগেজ পরিবহন করাতে না চাইলেও জোর করা হয়। প্রতিবাদ করলে কুলি ও ইজারাদার নিয়োজিত লোকদের হাতে নির্যাতনের শিকার হতে হয়। অনেকের লাগেজ চুরি হয়ে যায়। পুলিশের কাছে অভিযোগ করেও কোনো প্রতিকার মেলে না।

বিআইডব্লিউটিএর বন্দর বিভাগের পরিচালক মীজান বাংলাদেশ টাইমসকে বলেন, আগের চেয়ে বর্তমানে কুলিরা একটু হলেও ভালো হয়েছে। আস্তে আস্তে আমাদের আরও কঠোর পদক্ষেপে তারা ভালো হতে বাধ্য হবে।

 

টাইমস/টিআর/এক্স

মুন্সীগঞ্জে বরযাত্রীর মাইক্রোর সঙ্গে  বাসের সংঘর্ষ, নিহত ৮

মুন্সীগঞ্জে বরযাত্রীর মাইক্রোর সঙ্গে বাসের সংঘর্ষ, নিহত ৮

মুন্সীগঞ্জের শ্রীনগরে বাসের সঙ্গে বরযাত্রীবাহী মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে আটজন নিহত

ফ্যাসিবাদ চিরকাল টিকে থাকতে পারে না: মির্জা ফখরুল

ফ্যাসিবাদ চিরকাল টিকে থাকতে পারে না: মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা মানুষকে ঐক্যবদ্ধ

যুবলীগের সম্মেলনে আমন্ত্রণ পাননি ওমর ফারুকসহ বিতর্কিত নেতারা

যুবলীগের সম্মেলনে আমন্ত্রণ পাননি ওমর ফারুকসহ বিতর্কিত নেতারা

যুবলীগের সপ্তম কংগ্রেসে আমন্ত্রণ পাননি সংগঠনের সভাপতির পদ হারানো ওমর

আন্তর্জাতিক

৮০ শতাংশ মুসলিম সন্ত্রাসবাদের শিকার: ফরাসি সংস্থা

৮০ শতাংশ মুসলিম সন্ত্রাসবাদের শিকার: ফরাসি সংস্থা

বিশ্বব্যাপী ৮০ শতাংশ মুসলিম সন্ত্রাসবাদ ও উগ্রবাদের শিকার। ফ্রান্সের একটি বেসরকারি সংস্থার গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। তুরস্কভিত্তিক গণমাধ্যম আনাদলুর এক প্রতিবেদনে বলা হয়, বুধবার ফ্রান্সে সন্ত্রাসবাদ বিরোধী আন্তর্জাতিক সম্মেলনে অ্যাসোসিয়েশন ফ্রান্সিস দেস ভিকটিমস দ্যু টেররিজমের প্রধান সেন্ট মার্ক এ তথ্য দেন। তিনি বলেন, ‘পশ্চিমা দেশগুলো প্রচার করে, সন্ত্রাসীরা মুসলিম আর তাদের শিকার হচ্ছে অমুসলিমরা। এটি সত্য নয়। বিশ্বব্যাপী সন্ত্রাসী হামলার ৮০ ভাগেরই শিকার হচ্ছে মুসলিমরা।’

জাতীয়

আবরার হত্যায় বুয়েটের ২৬ শিক্ষার্থী বহিষ্কার

আবরার হত্যায় বুয়েটের ২৬ শিক্ষার্থী বহিষ্কার

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় ওই প্রতিষ্ঠানের ২৬ শিক্ষার্থীকে আজীবন বা স্থায়ীভাবে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গ করায় ৬ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে।

জাতীয়

বিমানবন্দরের শৌচাগারে ৪ কোটি টাকার স্বর্ণ

বিমানবন্দরের শৌচাগারে ৪ কোটি টাকার স্বর্ণ

বিমানবন্দরের শৌচাগারে কমোডের ভেতর থেকে ৭০ টুকরো স্বর্ণের বার পলিথিনে মোড়ানো অবস্থায় উদ্ধার করেছে কাস্টমস কর্তৃপক্ষ। শুক্রবার বেলা সাড়ে ১২টার দিকে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের দ্বিতীয় তলার শৌচাগারে সোনার বারগুলো পাওয়া যায়।

আন্তর্জাতিক

কঙ্গোতে হামের মহামারি, পাঁচ হাজার মানুষের মৃত্যু

কঙ্গোতে হামের মহামারি, পাঁচ হাজার মানুষের মৃত্যু

কঙ্গোতে মহামারি আকার ধারণ করেছে। দেশটিতে ইতোমধ্যে প্রায় আড়াই লাখ মানুষ হামে আক্রান্ত হয়েছে। এ বছর হামে মারা গেছে প্রায় পাঁচ হাজার মানুষ। খবর বিবিসির। বর্তমানে বিশ্বে সবচেয়ে দ্রুত গতিতে হাম মহামারি আকারে ছড়িয়ে  পড়ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিনোদন

আলিয়াকে হাতছাড়া করতে চান না বানসালি

আলিয়াকে হাতছাড়া করতে চান না বানসালি

বলিউড অভিনেত্রী আলিয়া ভাট। খুব বড়সড় করে তাকে নিয়ে শুরু করতে চেয়েছিলেন ‘ইনশাল্লাহ’ ছবির কাজ। সঞ্জয় লীলা বানসালির এই ছবিতে কেন্দ্রিয় চরিত্রে অভিনয়ের কথা ছিল তার। তবে এখন ‘ইনশাল্লাহ’ ছবিতে আলিয়া ভাটের অভিনয় করার কথা থাকলেও শেষমেশ সেটা হচ্ছে না।

বিনোদন

১০০ স্বামীর ঘর করতে চাই: সিমলা

১০০ স্বামীর ঘর করতে চাই: সিমলা

অনেকদিন ধরেই চলচ্চিত্রে নেই এক সময়ের ‘ম্যাডাম ফুলি’ খ্যাত নায়িকা সিমলা। তবে কিছুদিন আগে একটি ঘটনার জেরে বেশ আলোচনায় ছিলেন তিনি। সিমলার সাথে বিবাহ-বিচ্ছেদের পর বিমান ছিনতাইয়ের চেষ্টা করেছিলেন তারই সাবেক স্বামী পলাশ। এতে প্রতিটি গণমাধ্যমের খবরের শিরোনাম হয়ে উঠেন সিমলা। ঢাকাই ছবির নায়িকা সিমলা ১৯৯৯ সালে প্রয়াত গুণী নির্মাতা শহীদুল ইসলাম খোকন পরিচালিত ‘ম্যাডাম ফুলি’ ছবির মাধ্যমে রূপালি পর্দায় আগমন ঘটে। এরপর প্রথম ছবিতেই তিনি বাজিমাত করেছিলেন।