মাটির কারণে সড়ক নির্মাণে ব্যয় বেশি:ওবায়দুল কাদের

মাটির কারণে বাংলাদেশে সড়ক নির্মাণে অতিরিক্ত ব্যয় হয় বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার জাতীয় সংসদের চলতি অধিবেশনে বিএনপির সাংসদ ব্যারিষ্টার রুমিন ফারহানার এক সম্পূরক প্রশ্নের জবাবে একথা জানান তিনি।  

সেতুমন্ত্রী বলেন, চীন ও ভারতের মাটির গঠন এবং বাংলাদেশের মাটির গঠনের পার্থক্য বুঝতে হবে। তাহলে ওসব দেশের সঙ্গে বাংলাদেশের সড়ক নির্মাণব্যয়ের পার্থক্য উপলব্ধি করা সম্ভব হবে। ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-সিলেট সড়কে এবারের ঈদে যানজট হয়নি। অন্যদিকে ঢাকা থেকে এলেঙ্গা পর্যন্ত চার লেন সড়ক রয়েছে। সেখানে থেকে দুই লেন শুরু। যে কারণে ওখানে কয়েক ঘণ্টার জট ছিল।

ওবায়দুল কাদের আরও বলেন, সড়ক দুর্ঘটনার জন্য যেমন রেকলেস ড্রাইভিং আছে, আবার রেকলেস পথচারীও আছে। এই ঢাকা সিটিতেই দেখা যাবে যানজটের সঙ্গে জনজট মিলেমিলে একাকার হয়ে গেছে। বাচ্চা কোলে নিয়ে মোবাইল ফোন কানে নিয়ে এপার থেকে ওপার আর ওপার থেকে এপার হতে দেখা যায়। রাস্তা চলাচলে পথচারীরা কোনো নিয়মকানুনের তোয়াক্বা করেন না। এ ধরনের প্রেক্ষাপটে সমস্যার সমাধান করা যাবে না। এই সমস্যার সমাধানে জনসচেতনতা বাড়াতে হবে।

প্রসঙ্গত, দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বর্তমানে বেশ কয়েকটি মহাসড়ক বর্ধিত করণের কাজ চলছে। তবে এগুলোর নির্মাণ ব্যয় পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় বেশি হওয়ায় এ নিয়ে বিভিন্ন মাধ্যমে সমালোচনাও দেখা যায়।

 

টাইমস/এমএস

Share this news on:

সর্বশেষ