• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬

আলিবাবার ২০তম জন্মদিনেই পদত্যাগ করলেন জ্যাক মা

আলিবাবার ২০তম জন্মদিনেই পদত্যাগ করলেন জ্যাক মা

সেন্ট্রাল ডেস্ক১৭ সেপ্টেম্বর ২০১৯, ১০:০১এএম, ঢাকা-বাংলাদেশ।

আলিবাবার ২০তম জন্মদিনে প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা’র অবসর গ্রহণের মধ্য দিয়ে ই-কমার্সের বৃহত্তম সংস্থাটিতে একটি সুবর্ণ অধ্যায়ের ইতি ঘটল। জ্যাক মা’র সফল ও রঙিন জীবন শৈলী তাকে চীনের সব থেকে পরিচিত ব্যবসায়ী করে তুলেছিল। তার পরিবর্তে প্রতিষ্ঠানটির বর্তমান প্রধান নির্বাহী ড্যানিয়েল ঝাঙ আলিবাবার নির্বাহী পরিচালকের দায়িত্বগ্রহণ করতে চলেছেন।

১৯৯৯ সালে প্রতিষ্ঠিত বিশ্বের অন্যতম বৃহত্তম ইন্টারনেট সংস্থা আলিবাবার বর্তমান বাজার দর ৪৮০ বিলিয়ন ডলার এবং ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী জ্যাক মা চীনের সব থেকে ধনী ব্যক্তিত্ব, যার সম্পদের পরিমাণ ৩৮.৬ বিলিয়ন ডলার।

চীনে তার প্রজন্মের বিশিষ্ট ইন্টারনেট উদ্যোক্তাদের মধ্যে তিনিই প্রথম, যিনি নিজের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের নির্বাহী প্রধানের পদ থেকে পদত্যাগ করলেন।

চাইনিজ প্রযুক্তির পথিকৃৎ বিষয়ক বইয়ের লেখক রেবেকা ফ্যানিন এ বিষয়ে বলেন, “আমি মনে করি জ্যাক মা’র শূন্যস্থান পূরণ করা কঠিন। তিনিই চীনের স্টিভ জবস।”

সোমবারে প্রকাশিত এক ভিডিও বার্তায় জ্যাক মা মন্তব্য করেন, “আমি এমন একজন ব্যক্তি, যিনি সব সময় ভবিষ্যতের দিকে তাকাতে ভালবাসেন। আমি পেছনে ফিরে তাকাতে চাই না।”

২০১৮ সালে একটি খোলা চিঠিতে তার পদত্যাগের ঘোষণা করে জ্যাক মা লিখেছিলেন, “আমার এখন পূরণের মতো অনেক স্বপ্ন বাকী আছে। যারা আমাকে চেনেন তারা জানেন যে, আমি অলস বসে থাকার লোক নই। জগতটা অনেক বড়, আর আমি এখনও তরুণ, তাই আমি নতুন কিছু করার চেষ্টা করতে চাই।”

জ্যাক মা এমনি এক সময় অবসরে যাচ্ছেন, যখন বৃহত্তর অর্থনীতির সঙ্গে চাইনিজ ই-কমার্স ইন্ডাস্ট্রির বিকাশও হ্রাস পেয়েছে এবং প্রতিষ্ঠানটি অন্য বড় বড় প্রযুক্তি সংস্থার কাছে তুমুল প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। একইসঙ্গে আলিবাবা প্রতিষ্ঠানটির বিস্তৃতি ঘটেছে অর্থ সেবা, মোবাইল পেমেন্ট, ক্লাউড কম্পিউটিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে।

যদিও জ্যাক মা ২০১৮ সালে শীঘ্রই অবসরের ঘোষণার মধ্য দিয়ে মানুষকে অবাক করেছেন, কিন্তু তিনি প্রতিষ্ঠানটি উপর তার মালিকানা একেবারে ছেড়ে দিচ্ছেন না।

তিনি প্রতিষ্ঠানটির ৬.২২ শতাংশ শেয়ারের মালিক এবং ২০২০ সালের শেয়ার হোল্ডারদের মিটিং অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত পরিচালনা পরিষদের সদস্য থাকছেন। তারপর থেকে তিনি ৩৮ সদস্য বিশিষ্ট কর্পোরেট গভর্নিং বডিতে অংশগ্রহণ করবেন, যা পরিচালনা পরিষদ হতে স্বতন্ত্র।

ভিডিও বার্তায় তিনি আরও বলেছেন, “আমি শিখেছি অনেক কোম্পানি কেন ব্যর্থ হয়। কারণ তারা তাদের দেখা স্বপ্নটি ভুলে যায়। স্বপ্নই আমাদেরকে কঠোর পরিশ্রমী করে তোলে।” সূত্র: বিবিসি ও দ্যা গার্ডিয়ান।

 

 টাইমস/এনজে/জিএস

ই-পাসপোর্টে আরও একধাপ এগিয়ে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

ই-পাসপোর্টে আরও একধাপ এগিয়ে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

ইলেকট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশ আরও একধাপ এগিয়ে গেল

৬৮ হাজার গৃহহীন পরিবার পাবে সরকারি বাড়ি

৬৮ হাজার গৃহহীন পরিবার পাবে সরকারি বাড়ি

মুজিববর্ষ উপলক্ষে দেশের ৬৮ হাজার ৩৮টি গ্রামে একটি করে দুস্থ

‘এক-দুই সন্তান নীতি’ প্রত্যাশা ও প্রভাব

‘এক-দুই সন্তান নীতি’ প্রত্যাশা ও প্রভাব

চীনের one-child policy (এক সন্তান নীতি) সম্পর্কে আমরা মোটামুটি সবাই

স্বাস্থ্য

শুধু গ্রীষ্মে নয়, পানি শূন্যতা হতে পারে শীতেও

শুধু গ্রীষ্মে নয়, পানি শূন্যতা হতে পারে শীতেও

শরীরে পানিশূন্যতা বা পানির স্বল্পতাকে ডাক্তারি পরিভাষায় বলে ডিহাইড্রেশন। একজন সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষের শরীর থেকে প্রতিদিন মূত্র, ঘাম, বাম্পীভবন, মলত্যাগ ইত্যাদির মাধ্যমে পানি বের হয়ে যায়। এছাড়াও জন্ডিস, ডায়রিয়া, অতিরিক্ত শারীরিক পরিশ্রম, পানি কম পান করা, প্রচণ্ড বমি ইত্যাদির কারণে পানি শূন্যতা দেখা দিতে পারে।

স্বাস্থ্য

পিরিয়ড চলাকালে যা খাবেন আর যা এড়িয়ে চলবেন

পিরিয়ড চলাকালে যা খাবেন আর যা এড়িয়ে চলবেন

মাসিক ঋতুস্রাব নারীদের জীবনের অংশ। তাই এ বিষয়ে লজ্জা বা জড়তা কাটিয়ে জ্ঞানগর্ভ আলোচনা খুব জরুরী। এই ঋতুস্রাবের সময় অনেকের নানারকম অস্বস্তিকর উপসর্গ দেখা দেয়। কিছু খাবার আছে এই উপসর্গগুলি হ্রাস করতে পারে, আবার অন্য কিছু খাবার উপসর্গ আরও বাড়িয়ে দিতে পারে। এসব উপসর্গের মধ্যে রয়েছে- পেটে ব্যথা, মাথা ব্যথা, বমি বমি ভাব, অবসাদ, মাথা ঘুরানো, মেজাজ খিটখিটে হয়ে যাওয়া প্রভৃতি।

রাজনীতি

তাবিথের প্রচারে হামলার অভিযোগ

তাবিথের প্রচারে হামলার অভিযোগ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়ালের প্রচারে হামলা চালানোর অভিযোগ পাওয়া গেছে।

রাজনীতি

সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আর নেই

সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আর নেই

যশোর-৬ (কেশবপুর) আসনের বর্তমান সাংসদ ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

অর্থনীতি

৩২৯ উপজেলায় নির্মাণ হবে টেকনিক্যাল স্কুল ও কলেজ

৩২৯ উপজেলায় নির্মাণ হবে টেকনিক্যাল স্কুল ও কলেজ

দেশের ৩২৯টি উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এই প্রকল্প বাস্তবায়নে প্রায় ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ টাকা ব্যয় হবে। চলতি মাস থেকে ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

বিনোদন

হিনা খানের ভিডিও ভাইরাল (ভিডিওসহ)

হিনা খানের ভিডিও ভাইরাল (ভিডিওসহ)

ভারতের অভিনেত্রী হিনা খান। সম্প্রতি তার একটি গোপন ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে তার ব্যক্তিগত অনেক কিছু সামনে চলে এসেছে।