ব্রেস্ট ক্যান্সারের জন্য দায়ী জিন সনাক্ত

অস্ট্রেলিয়ার গবেষকরা জানিয়েছেন, তারা মারাত্মক ব্রেস্ট ক্যান্সারের জন্য দায়ী একটি অধরা জিন সনাক্ত করতে পেরেছেন, যা এ রোগের থেরাপিভিত্তিক চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

যুক্তরাষ্ট্রের আলবার্ট আইনস্টাইন কলেজ অব মেডিসিন এবং অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের একদল গবেষক ব্রেস্ট ক্যান্সারের জন্য দায়ী এই অধরা জিন খুঁজতে এই গবেষণাটি করেন।

কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক জেস মার বলেন, গবেষণায় দেখা গেছে যে- একদল লোকের একই ধরণের ক্যান্সার হলেও তাদের ক্যান্সারের আণবিক গঠন ব্যক্তি ভেদে ভিন্ন ভিন্ন হয়। কারণ ব্যক্তিদের জিনগুলোর কার্যক্রম ভিন্ন ভিন্ন হয়।

ক্যান্সার আক্রান্ত রোগীর তথ্য বিশ্লেষণ করে গবেষকরা পাঁচ ধরণের বিশেষ জিন আবিষ্কার করেছেন, যেগুলো ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত রোগীদের দেহে অতিমাত্রায় কার্যকর। এর মধ্যে সবচেয়ে সক্রিয় জিনটি হচ্ছে- ‘CBX2’।

এর আগের কিছু গবেষণায়ও দেখা গেছে যে, সুস্থ স্ত্রী টিস্যুতে CBX2 এর উপস্থিতি অনেক কম, যেখানে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত রোগীদের টিস্যুতে CBX2 এর উপস্থিতি অনেক বেশি।

এ থেকে প্রমাণিত হয় যে, CBX2-এর সঙ্গে ব্রেস্ট ক্যান্সারের সম্পর্ক রয়েছে। তবে এটা কীভাবে সম্পর্কিত তা নিয়ে এখনও গবেষণা করা হয়নি বলে ওই প্রতিবেদনে বলা হয়।

ব্রিটিশ জার্নাল অব ক্যান্সারে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়, পরবর্তী গবেষণায়ও যদি দেখা যায় যে, ব্রেস্ট ক্যান্সারের জন্য CBX2 জিন দায়ী। তবে ব্রেস্ট ক্যান্সার চিকিৎসার থেরাপিতে এবং ওষুধের লক্ষ্য হবে এই জিনের কার্যক্রমে হস্তক্ষেপ করা।

তাই এই জিন সনাক্তের ফলে ব্রেস্ট ক্যান্সার চিকিৎসায় কিছুটা হলেও অগ্রগতি হবে বলে মনে করেন গবেষক জেস মার।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: